Vision  ad on bangla Tribune

১০ হাজার নার্স ও ৩ হাজার ধাত্রী নেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট০৮:৫৪, ফেব্রুয়ারি ০৫, ২০১৬

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, হাসপাতালে রোগীর সেবাকে আরও উন্নত করার লক্ষ্যে ১০ হাজার নার্স ও তিন হাজার ধাত্রী নিয়োগের কার্যক্রম চলছে।

সরকারি দলের এমপি সেলিনা বেগমের এক প্রশ্নের জবাবে বৃহস্পতিবার জাতীয় সংসদে মন্ত্রী এ কথা বলেন।জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্ব
মন্ত্রী বলেন, স্বাস্থ্য সেবার মান উন্নয়নে স্বাস্থ্য বিভাগের সব শূন্য পদ পূরণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ২০০৯ থেকে  এখন পর্যন্ত বিসিএস এবং এডহক ভিত্তিতে ১২ হাজার ৯৮৬ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। ৩য় শ্রেণির বিভিন্ন পদে আট হাজার ২১০ জন এবং ৪র্থ শ্রেণির বিভিন্ন পদে দুই হাজার ৯৮৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।
মোহাম্মদ নাসিম বলেন, প্রতি ছয় হাজার গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ইতোমধ্যে ১৩ হাজার ১২৪টি কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে।
তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সুষ্ঠুভাবে স্বাস্থ্যসেবা দেওয়ার লক্ষ্যে ১৩ হাজার ১১৪ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারীদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে কমিউনিটি ক্লিনিকগুলোতে প্রাথমিক সেবা দেওয়া হচ্ছে।
মন্ত্রী বলেন, সেখানে রোগীদের প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে ৩০ ধরনের ওষুধ ও দুই ধরনের পরিবার পরিকল্পনা সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।
তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকগুলোকে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার মূল কেন্দ্র হিসেবে গড়ে তোলা হচ্ছে। এ লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক পরিচালনায় স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে তাদের প্রাথমিক স্বাস্থ্যসেবা বিতরণের মূল ধারায় যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতোমধ্যে ৯ হাজার কমিউনিটি গ্রুপ গঠন করা হয়েছে এবং গ্রুপের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

তিনি বলেন, পর্যায়ক্রমে সব হাসপাতালের শয্যাসংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। এ পর্যন্ত ২৮৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় এবং ২৯টি জেলা হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। বাসস।

/এফএস/ 

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ