behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

মাতৃভাষা রক্ষার মশাল নিয়ে জাবিতে কলকাতার সেন্ট জেভিয়ার্স

জাবি প্রতিনিধি০১:২০, ফেব্রুয়ারি ০৭, ২০১৬


মাতৃভাষার প্রতি সচেতনতা বৃদ্ধি ও বিশ্বভাতৃত্ব দৃঢ় করার বার্তা নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঘুরে গেল কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে মাতৃভাষার প্রতি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘টর্চ লাইট র‌্যালি ফর পিস’ নামের একটি মশালযাত্রা শনিবার দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পৌঁছে। এই প্রচেষ্টার যৌথ উদ্যোক্তা সেন্ট জেভিয়ার্স কলেজের বঙ্গ সাহিত্য সমিতি ও প্রাক্তনী সংঘ।
বঙ্গ সাহিত্য সমিতির সম্পাদিকা শুভেচ্ছা চৌধুরী বাংলা ট্রিবিউনকে জানান,বিশ্বের দরবারে বাঙালিয়ানা ও বিশ্বের সব মাতৃভাষার হৃত সম্মান পুনরুদ্ধারের জন্য তাদের এই প্রয়াস। প্রতি বছরই ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতিকে স্মরণ করতে বন্ধুপ্রতীম দুই দেশের শিক্ষার্থীরা একত্রিত হন।তাদের এই উদ্যোগের নাম ‘সংযোগ।’ সংযোগ কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের ৮৫ বছরের পুরনো সংগঠন বঙ্গ সাহিত্য সমিতির নিবেদন।
শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই মশাল যাত্রার উদ্বোধন হয়।মশাল যাত্রাটি পর্যায়ক্রমে সেন্ট জেভিয়ার্স কলেজ (মুম্বাই),জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (দিল্লি), টেগোর সোসাইটি (সিঙ্গাপুর) এবং পশ্চিম বাংলার সব সেন্ট জেভিয়ার্স কলেজ প্রদক্ষিণ করবে। পরে আগামী ২০ ও ২১ ফেব্রুয়ারি কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ প্রাঙ্গণে মশাল যাত্রাটি শেষ হবে।
শনিবার দুপুরে জাবির কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ওপার বাংলা থেকে আসা ৮ সদস্যের একটি দল। দলটির নেতৃত্ব দিচ্ছেন সেন্ট জেভিয়ার্স কলেজের অধ্যাপক আশীষ মিত্র। অন্যান্য সদস্যরা হলেন বঙ্গ সাহিত্য সমিতির সম্পাদিকা শুভেচ্ছা চৌধুরী, সেন্ট জেভিয়ার্স কলেজের প্রাক্তণী শুভ্রশঙ্খ বোস, অরিজিৎ দে, শিক্ষার্থী রীতশ্রী পাল, পল নিয়ন গোমেস, অসীম ভর্মা ও সুজয় সাহা।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনের আগে তারা শহীদ মিনারে ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে মশাল প্রজ্জ্বলন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম,অনুষ্ঠানের সভাপতি ছাত্র-শিক্ষক ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক রাশেদা আখতার, অনুষ্ঠানের সদস্য সচিব শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক মো. সিফাতুল্লাহ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দুই বাংলার জন্যই গৌরবের। মাতৃভাষাকে রক্ষার্থে দুই বাংলাকে একযোগে কাজ করতে হবে।

অধ্যাপক আশীষ মিত্র বলেন, দুই বাংলার অভিন্ন সংস্কৃতি আমাদের মধ্যে এক আত্মার সংযোগ ঘটিয়েছে। এ সংযোগ কোনও দিনই বিচ্ছিন্ন হবার নয়।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গ সাহিত্য সমিতির সম্পাদিকা শুভেচ্ছা চৌধুরী।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম ও মো. সিফাতুল্লাহকে বঙ্গ সাহিত্য সমিতির পক্ষ থেকে সম্মাননা তুলে দেওয়া হয়।

/এসআরএস/এমপি/এমএসএম/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ