behind the news
Vision  ad on bangla Tribune

জিকা ভাইরাস শনাক্তে বিমানবন্দরে থার্মাল স্ক্যানার: স্বাস্থ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট০৩:২৯, ফেব্রুয়ারি ১০, ২০১৬

ঢাকা বিমানবন্দরস্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, জিকা ভাইরাস আক্রান্ত দেশগুলো থেকে আসা লোকজনকে পরীক্ষার জন্য হযরত শাহজালাল বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে জিকা ভাইরাস ছড়ানোর কোনও আশঙ্কা নেই। প্রাথমিক সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে জিকা ভাইরাস আক্রান্ত দেশগুলো থেকে আসা লোকজন পরীক্ষার জন্য ঢাকা বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসিয়েছি।
নাসিম বলেন,পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে জ্বরে আক্রান্ত কোনও ব্যক্তির সন্ধান পেলে সে ক্ষেত্রে তিনি জিকা ভাইরাস আক্রান্ত কিনা তা নিশ্চিত হতে আরও পরীক্ষা নিরীক্ষা চালানো হয়। তখন তাকে একটি আলাদা ওয়ার্ডে রাখা হয়। বিমানবন্দরে এজন্য একটি বিশেষ কক্ষ খোলা হয়েছে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৩০টি দেশে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্ত দেশ থেকে আসা লোকজনের মাধ্যমে এই ভাইরাস বাংলাদেশে বিস্তার লাভ করতে পারে।

এদিকে, পত্র-পত্রিকায় খবর বেরিয়েছে যে, জানুয়ারিতে থাইল্যান্ড ও তাইওয়ানে জিকা ভাইরাস ছড়িয়ে পড়ে। এই দুটি দেশেই বহু বাংলাদেশি ব্যবসাসহ নানা কারণে ভ্রমণ করে থাকে।

বর্তমানে মধ্য ও ল্যাটিন আমেরিকার দেশগুলোয় ভয়াবহ আকারে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। প্যান আমেরিকান স্বাস্থ্য সংস্থার মতে, এই ভাইরাসে ৩০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে।

 

/এনএস/এমএসএম/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ