Vision  ad on bangla Tribune

‘ট্রিম্যান’-এর রক্তের নমুনা যাচ্ছে যুক্তরাষ্ট্রে

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৫:২০, ফেব্রুয়ারি ১০, ২০১৬

বিরল ট্রি-ম্যান আক্রান্ত রোগী আবুল বাজানদারবিরল ট্রিম্যান রোগে আক্রান্ত আবুল বাজানদারের রক্ত, আক্রান্ত অংশের টিস্যু ও লালার নমুনা যুক্তরাষ্ট্রে পাঠানো হচ্ছে। একইসঙ্গে তার মা ও বাবার রক্তের নমুনাও পাঠানো হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সহযোগিতায় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট বুধবার এই নমুনাগুলো যুক্তরাষ্ট্রে পাঠাচ্ছে।  
বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. সামন্ত লাল সেন বাংলা ট্রিবিউনকে জানান, ‘আমরা আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবুল বাজানদারের চিকিৎসার বিষয়ে সাহায্য চাই। তারা আমাদের সাহায্যের আশ্বাস দিয়েছিলেন। এরই অংশ হিসেবে আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কয়েকজন কর্মকর্তা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এসে আবুল বাজানদারের সঙ্গে দেখা করেন ও কথা বলেন।’
বুধবার সন্ধ্যার একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্রে পাঠানো হবে বলেও জানান তিনি।
উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি খুলনা থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন  ইউনিটে ভর্তি হন আবুল বাজানদার। তার চিকিৎসায় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের চিকিৎসকদের ছয় সদস্যের একটি মেডিক্যাল টিম গঠন করা হয়।  
তিনি বাংলাদেশে এই রোগের প্রথম রোগী আর বিশ্বে তৃতীয়। তার চিকিৎসার পুরো খরচ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল বহন করবে বলেও চিকিৎসকরা জানিয়েছেন। ডা. সামন্ত লাল সেন এই টিমের প্রধান।

জানা গেছে, প্রাথমিকভাবে রোগটিকে ইপিডার্মোডিসপ্লাসিয়া ভ্যারুসিফরমিস বলে ধারণা করা হচ্ছে। এটি ত্বকের একটি অসুখ এবং এটি হয় সাধারণত ভাইরাস থেকে। তবে বিভিন্ন অপচিকিৎসাও এর জন্য দায়ী বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা। তিনি বাংলাদেশে এই রোগের প্রথম রোগী আর বিশ্বে তৃতীয়।

/জেএ/এফএস/টিএন/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ