ইউডায় বাংলা লিখন উৎসব ও সাহিত্য আসর অনুষ্ঠিত

Send
ইউডা প্রতিনিধি
প্রকাশিত : ২০:৫৯, ফেব্রুয়ারি ১১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:৫৯, ফেব্রুয়ারি ১১, ২০১৬

ইউডাভাষার মাস ফেব্রুয়ারি উপলক্ষে ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) তে ‘বাংলা লিখন উৎসব ও সাহিত্য আসর’ অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাজধানীর শংকর প্লাজায় বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও গণমাধ্যম শিক্ষা বিভাগের আয়োজনে এই উৎসব ও আসর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত প্রথিতযশা কবি মুহম্মদ নুরুল হুদা। তিনি বলেন, রক্তে অর্জিত বাংলা ভাষা বাঙালির গর্ব। ‘যতদূর বাংলা ভাষা, ততোদূর বাংলাদেশ’ উল্লেখ করে তিনি বাংলা ভাষার প্রতি সবাইকে যত্নশীল হওয়ার আহ্বান জানান।

বিদেশি ভাষায় কথা বলার পারদর্শিতা থাকা ভালো উল্লেখ করে তিনি বলেন, সবার আগে মাতৃভাষা ভালোভাবে আয়ত্ব করতে হবে। এরপর অন্য ভাষা। আর বাংলা ভাষা নির্দিষ্ট কোনও গোষ্ঠী বা ভূখণ্ডের নয়। এটা সারাবিশ্বের মানুষের ভাষা।

পরবর্তীতে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে লিখন উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবে মূলত শিক্ষার্থীদের মাঝে বাংলা টাইপিং প্রতিযোগিতা হয়। আধুনিক বাংলাদেশের সঙ্গে তাল মিলিয়ে এবং সাংবাদিকতার শিক্ষার্থীদের বাংলা টাইপিংয়ে উৎসাহ দিতেই এই আয়োজন বলে জানান আয়োজকরা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ইফফাত চৌধুরী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ড. আহমদউল্লাহ মিয়া, বিভাগের প্রধান ড. জহির বিশ্বাস, বিভাগের সম্বনয়ক (শিক্ষা) মাহবুব আলম। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভাগের সমন্বয়ক (প্রশাসন), ড. মফিদুল আলম খান, প্রভাষক বারেক কায়সারসহ আরও অনেকে।

/টিএন/আপ-এআর/

লাইভ

টপ