X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সন্দেহজনক গ্রেফতার বন্ধের নির্দেশ ডিএমপি কমিশনারের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ ফেব্রুয়ারি ২০১৬, ২১:০১আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৬, ২১:০২

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া সন্দেহজনকভাবে কাউকে গ্রেফতার করে হয়রানি না করার জন্য নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। বৃহস্পতিবার নিয়মিত মাসিক অপরাধ পর্যালোচনাবিষয়ক সভায় ডিএমপির পুলিশ কর্মকর্তা ও সদস্যদের  তিনি এই নির্দেশনা দেন। সভায় থাকা একাধিক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, থানার কোনও মামলায় কাউকে সন্দেহ হলেই তাকে গ্রেফতার না করার নির্দেশনা দিয়েছেন ডিএমপি কমিশনার। উপযুক্ত প্রমাণ সাপেক্ষে অপরাধীকে গ্রেফতার করে আইনের আওতায় আনার কথা বলেছেন।
ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. মারুফ হোসেন সরদার বাংলা ট্রিবিউনকে বলেন, বৃহস্পতিবার সকালে ডিএমপি হেড কোয়ার্টার্সে শুরু হওয়া কনফারেন্সটি বিকেলে শেষ হয়। এতে অংশ নেন ডিএমপি পুলিশের বিভিন্ন বিভাগের উপ-কমিশনার (ডিসি) ও সহকারী কমিশনার (এসি) ও ৪৯ থানার ওসিরা।
কনফারেন্সে ডিএমপি কমিশনার বলেন, ডাকাতি, দস্যুতা, খুন বা অন্য কোন মামলায় নিরীহ লোককে অযথা হয়রানি করা যাবে না। তবে অপরাধ প্রতিরোধমূলক ব্যবস্থা অবশ্যই গ্রহণ করতে হবে।তিনি বলেন, ছিনতাই ও ডাকাতি প্রতিরোধ অপরাধ বিভাগ এবং গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ (ডিবি) একসঙ্গে কাজ করবে। নগদ টাকা পরিবহনে যদি কেউ পুলিশের সহায়তা চান, সে ক্ষেত্রে অবশ্যই সহায়তা দিতে হবে।

গত জানুয়ারি মাসে কনফারেন্সে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পুলিশ সদস্যদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে টানা পঞ্চমবারের মতো ‘শ্রেষ্ঠ উপ-পুলিশ কমিশনার (ডিসি)’ পুরস্কার পেয়েছেন ডিএমপি তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার।

এছাড়া, রাজধানীর অপরাধ নিয়ন্ত্রণ ও তদন্ত পরিচালনার জন্য মোহাম্মদপুর জোনের সিনিয়র সহকারী কমিশনার (এসি) হাফিজ আল ফারুক, পল্লবী জোনের সহকারী কমিশনার (এসি) এ বি এম জাকির হোসনে, ওয়ারী জোনের সহকারী কমিশনার (এসি) নুরুল আমিন, গেন্ডারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মিজানুর রহমান, গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) মো. ফিরোজ কবীর এবং পল্লবী থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ রাসেলকে পুরস্কৃত করা হয়েছে।

মামলার রহস্য উদঘাটনের জন্য বিশেষ পুরস্কার পেয়েছেন উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশনের সহকারী পুলিশ কমিশনার হোসনে আরা বেগম, রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম, মোহাম্মদপুর থানার পরিদর্শক (তদন্ত) জানে আলম মুন্সী, রূপনগর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. মতলুবুর রহমান, কামরাঙ্গীচর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. কামরুজ্জামান ও উপ-পরিদর্শক (এসআই) মো. হিমায়েত হোসেন, দারুস সালাম থানার উপ-পরিদর্শক (এসআই) মো. সাইফুল ইসলাম, যাত্রাবাড়ী থানার উপ-পরিদর্শক (এসআই) পরিমল চন্দ্র দাস।

ছিনতাইকারী আটকের  জন্য বিশেষ পুরস্কার পেয়েছেন  ডিএমপির (উত্তর) ট্রাফিক বিভিাগের ট্রাফিক ইনসপেক্টর (টিআই) মো. আব্দুল আলীম চৌধুরী।

উত্তম কাজে পুলিশের ভাবমূর্তি বৃদ্ধির জন্য বিশেষ পুরস্কার লাভ করেন ডিএমপি’র মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের কনস্টেবল শ্রী লিটন সুতার। তিনি গত ১৯ জানুয়ারি রাজধানীর শেরাটন মোড়ে রাস্তার পাশে পরিত্যক্ত অবস্থায় ৫৭ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যমানে পে-অর্ডার ও মূল্যবান কাগপত্র কুড়িয়ে পেয়ে মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এস এম জাহাঙ্গীর আলম সরকারকে অবহিত করেন এবং তার মাধ্যমে প্রকৃত মালিক সামিট কমিউনিকেশনস্ লি.কে ফেরত দেন। 

ডিএমপির কমিশনার আছাদুজ্জামন মিয়ার সভাপতিত্বে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় ডিএমপির সব বিভাগের যুগ্ম কমিশনার, উপ-কমিশনার (ডিসি), অতিরিক্ত কমিশনার (এডিসি) সহকারী কমিশনার (এসি)সহ রাজধানীর ৪৯ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উপস্থিত ছিলেন। 

/এআরআর/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া