শুরু হলো জাতীয় শিশু-কিশোর কুইজ ও স্কুল বিতর্ক উৎসব

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১২:৪৫, ফেব্রুয়ারি ১২, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১২:৪৮, ফেব্রুয়ারি ১২, ২০১৬

বাংলাদেশ শিশু একাডেমী‘মুক্ত জ্ঞানের আলোয় উজ্জ্বল হোক ধরা’ ও ‘যুক্তির শক্তিতে শানিত শৈশব’ এই স্লোগান নিয়ে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) থেকে দেশজুড়ে শুরু হলো জাতীয় শিশু-কিশোর কুইজ ও স্কুল বিতর্ক উৎসব ২০১৬। বাংলাদেশ শিশু একাডেমী এই উৎসবের আয়োজন করেছে।
৬৪টি জেলায় সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবে। এ উৎসব মে মাস পর্যন্ত চলবে। কুইজ উৎসবের স্লোগান ‘মুক্ত জ্ঞানের আলোয় উজ্জ্বল হোক ধরা’। আর বিতর্ক উৎসবের স্লোগান ‘যুক্তির শক্তিতে শানিত শৈশব’।
এর আগে বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ শিশু একাডেমীর সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।
সম্মেলনে জানানো হয়, শিশুদের মধ্যে মুক্তবুদ্ধি চর্চার আগ্রহ বাড়ানোর লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের ৬৪ জেলার বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৮টি আঞ্চলিক উৎসব। আঞ্চলিক পর্যায়ের বিজয়ীদের নিয়ে মে মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে জাতীয় উৎসব।
সংবাদ সম্মেলনে উপস্থিত বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, বিশ্বায়নের ফলে জ্ঞান বিজ্ঞানের সব দরজা মানুষের জন্য খোলা। সময়ের সঙ্গে এগিয়ে যেতে হলে নতুন প্রজন্মকে অত্যন্ত যুক্তিবাদী, দেশপ্রেমিক, পরমতসহিষ্ণু হিসেবে গড়ে তুলতে হবে। তৈরি করতে হবে আগামী দিনের জন্য। এক্ষেত্রে বিতর্ক ও কুইজ শক্তিশালী অস্ত্র হিসেবে কাজ করবে বলেও উল্লেখ করেন তিনি।

শিশু একাডেমীর পরিচালক মোশাররফ হোসেন বলেন, বর্তমান তথ্যপ্রযুক্তি ও ই-বিনোদনের এই যুগে শিশুরা ধ্বংসাত্মক চিন্তাভাবনা থেকে মুক্ত হয়ে যেন নিজস্ব সৃজনশীলতা বিকাশে সক্ষমতা অর্জন করে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠে সে ব্যাপারে শিশু একাডেমী সবসময় সহায়ক ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) ও কুইজার্স বাংলাদেশের আয়োজনে এই উৎসবে সারাদেশের তিন শতাধিক স্কুলের হাজারো শিক্ষার্থী অংশ নেবে বলে শিশু একাডেমী সূত্রে জানানো হয়েছে।

/এফএস/ 

লাইভ

টপ