বিচারবিভাগীয় কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের বিষয়ে সুপ্রিম কোর্টকে জানাতে হবে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:৪৪, ফেব্রুয়ারি ১৬, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০২:৪৬, ফেব্রুয়ারি ১৬, ২০১৬

বাংলাদেশ সুপ্রিম কোর্টদেশের উচ্চ আদালতসহ বিভিন্ন সরকারি অফিসে প্রেষণে বা নিয়োগপ্রাপ্ত হয়ে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিদেশ ভ্রমণসহ বেশকিছু বিষয়ে সুপ্রিম কোর্টের পরামর্শ  অবশ্যই গ্রহণ করতে বলা হয়েছে। সোমবার হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত ‘বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ গ্রহণের বাধ্যবাধকতা প্রসঙ্গ’ শীর্ষক স্মারকে এ অনুরোধ জানানো হয়।
স্মারকে বলা হয়, সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুযায়ী, ‘বিচার বিভাগীয় কর্মকর্তাদের সংশ্লিষ্ট যাবতীয় বিষয়, যেমন কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুর, শৃঙ্খলা বিধান, বিদেশ ভ্রমণ ও চাকরির অন্যান্য শর্ত বিষয়ে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে নির্ধারণের বাধ্যবাধকতা রয়েছে।
স্মারকে বলা হয়, নিয়োগপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের চাকরির শর্তাবলি, বিদেশ ভ্রমণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক সুপ্রিম কোর্টের সঙ্গে আবশ্যিকভাবে পরামর্শের বাধ্যবাধকতা রয়েছে। এর যেকোনও ব্যত্যয় আইন, বিধি-বিধান ও শৃঙ্খলা পরিপন্থী এবং অসদাচরণের সামিল।
/ইউআই/এমএনএইচ/

লাইভ

টপ