বিশ্ববিদ্যালয়ে গবেষণার ক্ষেত্র বাড়াতে হবে: ইউজিসি চেয়ারম্যান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১০:৫৯, ফেব্রুয়ারি ১৬, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১০:৫৯, ফেব্রুয়ারি ১৬, ২০১৬

গবেষণা

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান জ্ঞানভিত্তিক সমাজ গড়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে গবেষণার ক্ষেত্র বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) রিসার্চ গ্র্যান্ট ২০১৬-এর অধীনে নির্বাচিত প্রকল্পের গবেষক শিক্ষকদের গবেষণা তহবিল মঞ্জুরী অনুষ্ঠানে এসব কথা বলেন।

ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, উচ্চ শিক্ষার অন্যতম প্রধান অনুষঙ্গ গবেষণা। গবেষণার মাধ্যমে সৃষ্টি হয় নতুন জ্ঞান, যা জ্ঞানভিত্তিক সমাজ গঠনে অবদান রাখে।

অনুষ্ঠানে শিক্ষা, গবেষণা, আধুনিক যোগাযোগ প্রযুক্তি, জলবায়ু ও পরিবেশ, টেলিকমিউনিকেশনসহ বিভিন্নখাতে নির্বাচিত ১৫ জনকে ইউআইইউ রিসার্চ গ্র্যান্ট এবং ২২ জনকে দেশীয় এবং আন্তর্জাতিক পরিসরে গবেষণার জন্য স্বীকৃতি ও প্রশংসা পত্র দেওয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্ববিদ্যালয়টির নিজস্ব অর্থায়নে সম্প্রতি ‘ইউআইইউ রিসার্চ গ্র্যান্ট’ নামে একটি গবেষণা তহবিল প্রতিষ্ঠার প্রবর্তনামূলক উদ্যোগ গ্রহণ করেছে, যার অধীনে প্রতি বছর গবেষক শিক্ষকদেরকে গবেষণা প্রকল্প পরিচালনার জন্য এক কোটি টাকা প্রদান করা হবে। একটি ২ বছর মেয়াদী প্রকল্পের জন্য সর্বোচ্চ বরাদ্দ হবে ১২ লাখ টাকা। শিক্ষকদের কাছ থেকে এ ব্যাপারে আবেদন আহ্বান করা হলে সর্বমোট ১৮টি প্রকল্প প্রস্তাব জমা পড়ে। প্রকল্প প্রস্তাব নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে ৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। খবর বাসস।

 

/এসটি/

লাইভ

টপ