X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

জমে ওঠেনি ক্ষুদ্র স্টলগুলোর বেচাকেনা

সাদিকুর রহমান
১৬ ফেব্রুয়ারি ২০১৬, ২৩:০৫আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৬, ২৩:০৯


জমে ওঠেনি ক্ষুদ্র স্টলগুলোর বেচাকেনা অমর একুশে গ্রন্থমেলার এখন মধ্যভাগ। শুরুর দিন থেকেই প্রকাশকরা প্রত্যাশা করেছিলেন দশ পনোরো দিন পরে জমে উঠবে মেলার বেচাকেনা। বড় প্রকাশনীগুলোর সে প্রত্যাশা অনেকটাই পূরণ হলেও এখনও জমে ওঠেনি  ক্ষুদ্র স্টলগুলোর বেচাকেনা। এ জন্য স্টল বরাদ্দের পরিকল্পনাকে দায়ি করছেন কেউ কেউ  । বাকি দিনগুলোর দিকে চেয়ে শান্তনা খোঁজার চেষ্টা করছেন ক্ষুদ্র স্টলগুলোর প্রকাশকরা।
মেলার ১৬তম দিনে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখা যায়, পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস চলে গেলেও এখনও তার রেশ রয়ে গেছে আগত দর্শনার্থীদের মাঝে। বিভিন্ন রঙের শাড়ি আর খোঁপায় ফুল বেঁধে মেলায় এসেছেন অনেকে। ঘুরে দেখছেন পছন্দের প্রকাশনীর স্টল। তবে মেলার জনপ্রিয় প্রকাশনীর স্টলগুলোর সামনে লোক সমাগম দেখা গেলেও এখনো নির্জনতা বিরাজ করছে ক্ষুদ্র স্টলগুলোর সামনে।
কথা হয় রেয়ার বুকস প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি লোকনাথ দাসের সঙ্গে। আক্ষেপের সুরে তিনি জানান, ‘স্টলে মানুষজনই আসছেন না, বেচাকেনা কিভাবে বাড়বে। এবার বই বিক্রি খুব কম হচ্ছে । তাছাড়া স্টল মেলার এক কোণায় হওয়ায় এদিকে মানুষজনও কম আসছেন।’
মেধা প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি আমিনুর রহমান বলেন, ‘মেলার এবার পরিসর বেড়েছে যার কারণে অনেক জায়গায় বেশ ফাঁকা আছে। কিন্তু এমন ফাঁকা জায়গা রাখতে গিয়ে আমাদের মত আরও বেশকিছু স্টল মেলার পিছন দিকটায় পড়ে গেছে। যার কারণে এদিকটায় তেমন ভিড় নেই।’
চিত্রা প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি মোহাম্মদ মিলন বলেন, ‘মেলার পিছন দিকের অংশে ঢোকার জন্য কালি মন্দিরের পাশে একটা গেট আছে। কিন্তু মেলা শুরুর পর বেশ কয়েকদিন ধরে এই গেট বন্ধ ছিল। যার করণে উদ্যানের সামনের গেট দিয়ে দর্শনার্থীরা আসলেও এদিকে তাদের আনাগোনা একটু কম।’

মেলায় এবার সোহরাওয়ার্দী উদ্যান অংশের মাঝখানে স্টল বরাদ্দ পেয়েছে প্রকৃতি প্রকাশনী। বেচাকেনা প্রসঙ্গে প্রকাশক আব্দুল হালিম বলেন, ‘বইমেলা হলো বই ও প্রকাশনীর প্রদর্শনের একটি ভালো মাধ্যম। এখানে বেচাকেনাটাই মূখ্য নয়। তবে একথা সত্য যে বেচাকেনা এবার একটু কম হচ্ছে।’

মেলায় নতুন বই

১৬তম দিনে মেলায় নতুন বই এসেছে ৮৪টি। এরমধ্যে গল্প ১৮টি, উপন্যাস ১১টি, কবিতা ২৪টি, ছড়া ৪টি, শিশুতোষ ৭টি, জীবনী ২টি, রচনাবলি ১টি,      বিজ্ঞান ২টি, ইতিহাস ১টি, চি:/স্বাস্থ্য ১টি, কম্পিউটার ২টি, ধর্মীয় ২টি ও  অন্যান্য বইয়ের সংখ্যা ৮টি।

আলোচনা অনুষ্ঠান

বইমেলায় মঙ্গলবার বিকেল ৪টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে মাহমুদ নূরুল হুদা (১৯১৬-১৯৯৬) জন্মশতবর্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন স্বরোচিষ সরকার। আলোচনায় অংশগ্রহণ করেন ড. নেহাল করিম, হাশেম সূফী, শামসুজ জাহান নূর, এবং মাহমুদ নূরুল হুদার ভ্রাতুষ্পুত্র এইচ এইচ মাহমুদ। সভাপতিত্ব করেন ড. এনামুল হক।

প্রাবন্ধিক স্বরোচিষ সরকার বলেন, মাহমুদ নূরুল হুদা জীবিত থাকতে বাংলাদেশের রাজনৈতিক ও সাংস্কৃতিক বিকাশে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সেই ভূমিকার খানিকটা স্বীকৃতি মেলে মৃত্যুর পর মাত্র দুই বছরের মধ্যে ১৯৯৮ সালে বাংলা একাডেমি থেকে তার জীবনী প্রকাশের মধ্য দিয়ে। মাহমুদ নূরুল হুদা নিজেও আত্মস্মৃতিমূলক চারটি গ্রন্থের লেখক ছিলেন। এসব গ্রন্থ এবং তাকে নিয়ে বিশিষ্টজনদের স্মৃতিচারণায় আমরা জানতে পারি, এদেশের জাতীয় জাগরণে সাংস্কৃতিক সূত্রধরদের অন্যতম হিসেবে ঐতিহাসিক ভূমিকা পালন করেছেন তিনি।

আলোচকবৃন্দ বলেন, নূরুল হুদা বিশ্বাস করতেন সংস্কৃতিই জাগরণের প্রথম সূত্র। একই সঙ্গে তিনি ছিলেন ভীষণ রাজনীতি সচেতন এবং অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির একজন মানুষ। শেরে বাংলা, সোহরাওয়ার্দী প্রমূখ জাতীয় নেতাদের সংস্পর্শ তাকে জীবন ও জগতের বৃহৎ পরিসরে যুক্ত করেছে। পাশাপাশি বুলবুল ললিতকলা একাডেমি (বাফা) প্রতিষ্ঠার মধ্য দিয়ে বাংলার লোকসংস্কৃতিকে তিনি আমাদের সামনে নিয়ে এসেছেন।

সভাপতির বক্তব্যে ড. এনামুল হক বলেন, মাহমুদ নূরুল হুদার জন্মশতবর্ষে তাকে স্মরণ করে জাতীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান বাংলা একাডেমি আমাদের সংস্কৃতি জগতের এক অনন্য ব্যক্তিত্বকে নতুন প্রজন্মের সামনে নিয়ে এসেছেন।

এরপর সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন ‘বাঁধনহারা’, নবীন কিশোরের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম এবং ঝর্ণা আলমগীরের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ক্রান্তি শিল্পীগোষ্ঠী’। 

১৭ তম দিনে যা থাকছে

বুধবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শওকত ওসমান জন্মশতবর্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক শান্তনু কায়সার। আলোচনায় অংশগ্রহণ করবেন মঈনুল আহসান সাবের, জাকির তালুকদার, নুরুল করিম নাসিম এবং জয়দুল হোসেন। সভাপতিত্ব করবেন কথাশিল্পী সেলিনা হোসেন।

এছাড়া প্রতিদিনের মত সন্ধ্যায় মূলমঞ্চ এবং মুক্তমঞ্চে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক।

এসআর/এপিএইচ/

সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!