X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
এটিএম কার্ড জালিয়াতি

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক রহস্যজনকভাবে নিখোঁজ

আমানুর রহমান রনি
১৮ ফেব্রুয়ারি ২০১৬, ২০:৫৪আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৬, ২০:৫৪




এটিএম বুথ রাজধানীর মহাখালী এলাকা থেকে মফিজুল ইসলাম নামে বাংলাদেশি বংশোদ্ভূত এক মার্কিন নাগরিক রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছেন। পরিবারের দাবি, তাকে অপহরণ করা হয়েছে। তারা এই ঘটনায় কাফরুল থানায় একটি মামলা দায়ের করেছেন। তবে পুলিশের ধারণা, তার কাছে অনেক মানুষ টাকা পাবে তাই তিনি গা ঢাকা দিয়ে থাকতে পারেন।
অপর একটি সূত্র জানিয়েছে, এটিএম কার্ড জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত থাকায় আইনশৃঙ্খলা বাহিনীর কোনও একটি গ্রুপ তাকে তুলে নিতে পারে।
মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে মহাখালী ফ্লাইওভারের ওপর থেকে তাকে অপহরণ করা হয় বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। এ ঘটনায় বুধবার রাতেই তার ভাগনে আবুল হোসেন বাদী হয়ে কাফরুল থানায় মামলা করেন। এর আগে গাড়িচালক ইমরান আলী একই থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন। অপহৃত মফিজুল ইসলাম মানি ট্রান্সফারের ব্যবসা করেন।
কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিকদার শামীম বাংলা ট্রিবিউনকে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।
এজাহারের বরাত দিয়ে তিনি জানান, মতিঝিল থেকে বারিধারা যাওয়ার পথে মহাখালী ফ্লাইওভারের ওপরে মোটরসাইকেল ও গাড়ি দিয়ে মফিজুলের গাড়ির গতিরোধ করেন চার দুর্বৃত্ত। এ সময় গাড়িচালককে মারধর করেন তারা। পরে তাকে জোরপূর্বক গাড়ি থেকে নামিয়ে নিজেদের গাড়িতে তুলে নিয়ে যান তারা।

ওসি বৃহস্পতিবার বিকালে মোবাইলে বাংলা ট্রিবিউনকে আরও বলেন, আমরা চেষ্টা করে যাচ্ছি তাকে উদ্ধারের। তবে এখন পর্যন্ত কোনো অগ্রগতি হয়নি। লোকটি একটু ধূর্ত প্রকৃতির। শুনেছি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসা করেন মফিজুল ইসলাম। গত ২২ জানুয়ারি তিনি দেশে আসেন। এখানে তিনি বারিধারার পার্ক রোডের ১০৩ নম্বর বাসায় ওঠেন।

মামলার বাদি আবুল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত ২২ জানুয়ারি মফিজুল ঢাকায় আসেন। তার পুরো পরিবার আমেরিকায় থাকে। ঢাকায় এলে তিনি আমরা কাছেই ওঠেন। আমি তাকে সঙ্গ দেই। বনানীতে তার একটি অফিস আছে। ঢাকায় এলে সেখানে তিনি অফিসও করেন।’

মামলার বাদি আবুল হোসেন অপহৃত মফিজুল ইসলামের পালিত ছেলে। মফিজুল ইসলামকে তিনি খালু বলে ডাকেন। আবুল হোসেন আরও বলেন, ‘খালু অপহৃত হয়েছেন বিকাল সাড়ে ৪টার দিকে। আর আমরা চালকের কাছে শুনতে পেয়েছি রাত সাড়ে ৮টার দিকে।’

চালকের বরাত দিয়ে তিনি ঘটনার বর্ণনা দিয়ে বলেন, ‘ফ্লাইওভারে ওপর একটি হাইয়েস মাইক্রোবাস খালুর গাড়িটিকে ব্যারিকেড দেয়। এরপর ছয় থেকে সাতজন যুবক তাকে জোর করে মাইক্রোবাসে তুলে নিয়ে যায়। চালক ইমরান আলীকে মারধর করে মোবাইল ফোনও নিয়ে যায়। এরপর চালক সবাইকে জানান। তিনি নিজে কাফরুল থানায় একটি সাধারণ ডায়েরি করেন।’

কাউকে সন্দেহ হয় কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের অনেককেই সন্দেহ হচ্ছে। তার বন্ধু-বান্ধব, ব্যবসায়ীক অংশীদার বা সংঘবদ্ধ সন্ত্রাসীরাও কেউ এটা করতে পারেন।’

তিনি বলেন, ‘বর্ষা নামে এক নারী তার কাছে ৫ লাখ টাকা পেতেন। তবে সেই টাকা খালু অনেক আগে দিয়ে দিয়েছেন। তার সঙ্গে একটা ঝামেলা ছিল। তবে এখন নেই। এছাড়া ঢাকায় আসার পর এক ব্যক্তিকে তিনি আমেরিকাতে টিকিট করে দিয়েছিলেন। তাছাড়া আর কিছু আমি জানি না।’

আগামী ২০ ফেব্রুয়ারি তার আমেরিকাতে ফিরে যাওয়ার কথা ছিল। তিনি সেখানে বাড়ি কেনা-বেচার ব্যবসাও করেন বলে জানিয়েছেন আবুল হোসেন। অপহৃত মফিজুলের গ্রামের বাড়ি ময়মনসিংহ।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, এটিএম জালিয়াতি চক্রের সন্দেহভাজন হিসাবে কোনও আইনশৃঙ্খলা বাহিনী তাকে তুলে নিতে পারে। তিনি আমেরিকা থেকে আসার পর তার গতিবিধি সন্দেহজনক ছিল। সবকিছু মাথায় রেখে গোয়েন্দারা কাজ করছেন বলেও জানিয়েছে সূত্রটি।

প্রসঙ্গত, এটিএম জালিয়াতি করে বিভিন্ন ব্যাংকের গ্রাহকের টাকা হাতিয়ে নেয় একটি চক্র। গত ১৪ ফেব্রুয়ারি ইউসিবি কর্তৃপক্ষ বনানী থানায় মামলা করে এজাহারের সঙ্গে সিসিটিভির ভিডিও জমা দেয়। ওই বিদেশি যাতে বাংলাদেশ থেকে পালাতে না পারে, সেজন্য বিমান, নৌ ও স্থলবন্দরগুলোতে নজরদারি চালাতে অনুরোধ করা হয় ব্যাংকের পক্ষ থেকে। ঠিক একইভাবে ইউসিবি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড ও সিটি ব্যাংকের ছয়টি বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে তথ্য চুরির প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ওই যন্ত্র বসানো অবস্থায় বুথগুলোতে ১২০০ কাডের্র লেনদেন হয়েছে। আর এ পর্যন্ত ৪০টি কার্ড ক্লোন করে গ্রাহকের প্রায় ২০ লাখ টাকা তুলে নেওয়ার তথ্য গোয়েন্দারা পেয়েছেন বলে তথ্য এসেছে গণমাধ্যমে। বর্তমানে মামলাটি ডিবি তদন্ত করছে।

/এআরআর/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা