X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
অমর একুশে গ্রন্থমেলা

জমে উঠেছে কমিকস আর গোয়েন্দা কাহিনীর বেচাকেনা

সাদিকুর রহমান
১৯ ফেব্রুয়ারি ২০১৬, ০১:৫৬আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৬, ০১:৫৬

রুবাইয়াত ইসলাম পেশায় ব্যবসায়ী । অসুস্থ ছেলের জন্য বই কিনতে এসেছেন মেলায়। এর আগে একদিন এসে নতুন প্রকাশিত বইয়ের লিস্ট নিয়ে গিয়েছেন। ছেলের পছন্দ করা বইগুলোই আজ কিনতে এসেছেন। যার সবগুলো বই-ই কমিকস আর গোয়েন্দা সিরিজ। রুবাইয়াত ইসলাম জানান, গতবার ছেলে নিজে এসেই বই কিনেছে। এবার অসুস্থ থাকায় তাকেই আসতে হয়েছে।
শুধু রুবাইয়াত ইসলাম নন, মেলার ১৮তম দিনে কমিকস আর গোয়েন্দা কাহিনী প্রকাশ করা বেশকিছু স্টলের সামনে ভিড় দেখা যায় তরুণ থেকে শুরু করে সব বয়সী পাঠকদের। আর তাতে বিক্রয় কর্মী আর প্রকাশকদেরও দেখা গেল ব্যস্ত সময় কাটাতে। কথাতেও পাওয়া গেল সন্তুষ্টির আভাস।
মেলার ১৮তম দিনে সোহরাওয়ার্দী উদ্যানে সেবা প্রকাশনীর সামনে গিয়ে দেখা যায় পাঠক দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। কেউ বইয়ের পাতা উল্টে-পাল্টে দেখছেন আবার কেউ দরদাম না করেই কিনে ফেলছেন পছন্দের বই। কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ পড়ুয়া শিক্ষার্থী রাকিবুল হাসানের সঙ্গে। তিনি জানান, ছোটবেলা থেকেই গোয়েন্দা কাহিনী পড়েন। প্রতি মাসে অন্তত একটা করে বই পড়েন। এবার মেলায় এসেছেন নতুন আসা বই কিনতে। আজকেই তিনটি বই কিনেছেন বলেও জানান তিনি।
রকিবুল হাসানের মতো না হলেও ড. উদবা বিন রশিদ গোয়েন্দা কাহিনীর বই কিনেন অনুবাদ গ্রন্থ হিসেবে। গোয়েন্দা সিরিজের যেসব বই নুতন এসেছে সেগুলোই এবার কিনতে এসেছেন তিনি। পাশাপাশি গোয়েন্দা সিরিজের প্রতি তার ভালোলাগার কথা জানাতেও ভুললেন না।
স্টলের সামনে পাঠক দর্শনার্থীদের ভিড় দেখিয়ে বেচাকেনা কেমন চলে তা বুঝে নিতে বললেন সেবা প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি মোহাম্মদ মাসুদ রানা। তিনি বলেন, শুরুর কয়েকদিন বেচাকেনা খুব একটা না থাকলেও ধীরে ধীরে তা বাড়ছে। যতো দিন যাচ্ছে মেলায় পাঠক সমাগম বাড়ছে। আগে তারা শুধু বই দেখতেন। কিন্তু এখন কিনছেনও।

মেলায় এবার প্রথমবার স্টল দিয়েছে ঢাকা কমিকস। প্রথমবারেই বেশ সাড়া পাচ্ছেন বলে জানালেন বিক্রয়কর্মী উপমা রুবাইয়াত। তিনি বলেন, সাধারণ দিন হিসেবে বেচাকেনা বেশ ভালো। কিন্তু যেহেতু আমাদের বেশির ভাগ পাঠক টিনএজার আর স্কুল কলেজের শিক্ষার্থী তাই ছুটির দিনে আশা করি আরও বেশি বেচাকেনা হবে।

বেচাকেনায় সন্তুষ্টির কথা জানালেন লাবনী প্রকাশনার প্রকাশক লাবনী হোসাইনও। মূলধারার বই প্রকাশের পাশাপাশি গোয়েন্দা ও কমিকসও প্রকাশ করা হয় জানিয়ে প্রকাশক বলেন, অন্য বইগুলোর চেয়ে কমিকস আর গোয়েন্দা সিরিজের বইগুলোই এবার বেশি বিক্রি হয়েছে। তবে নতুন প্রকাশিত বইগুলোর ক্রেতাই বেশি।

নতুন বই

বৃহস্পতিবার মেলায় মোট নতুন বই এসেছে ৯৪টি। এরমধ্যে গল্প ৬টি, উপন্যাস ১৫টি, প্রবন্ধ ১৪টি, কবিতা ২৯টি, গবেষণা ৩টি, ছড়া ৪টি, শিশুসাহিত্য ৪টি, জীবনী ৩টি, রচনাবলি ১টি, মুক্তিযুদ্ধ ১টি, বিজ্ঞান ৩টি, ভ্রমণ ২টি, চিকিৎসা ও স্বাস্থ্যসংক্রান্ত ১টি, রম্য ও ধাঁধা ক্যাটাগরিতে ১টি, ধর্মীয় ১টি ও অন্যান্য প্রকাশিত বইয়ের সংখ্যা ৬টি।

আলোচনা অনুষ্ঠান

১৮তম দিনে গ্রন্থমেলার মূলমঞ্চে বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় আহসান হাবীব জন্মশতবার্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন তারেক রেজা। আলোচনায় অংশগ্রহণ করেন কবি হাবীবুল্লাহ সিরাজী, কবি অসীম সাহা, কবি নাসির আহমেদ এবং ড. অনু হোসেন। সভাপতিত্ব করেন বিশিষ্ট লেখক-গবেষক সৈয়দ আবুল মকসুদ।

প্রাবন্ধিক বলেন, কবি আহসান হাবীব জীবনকে অন্তহীন বেদনায় আচ্ছাদিত করে সীমাহীন হাহাকারে নিমজ্জিত করার পক্ষপাতী ছিলেন না। কবি অশুভ শক্তির কাছে পরাভাব স্বীকার না করে মানুষকে আত্মশক্তিতে বলিয়ান হওয়ার কথা বলেছেন এবং হতাশা ও অন্ধকার ভেদ করে মানুষের মনে আলোকিত দিনের প্রত্যাশা জাগিয়ে তুলতে চেয়েছেন। মানুষের জীবনকে সার্থক-স্বাস্থ্যকর উপায়ে উদযাপনের নানা আয়োজনে সামিল হয়ে কর্মের মধ্য দিয়ে মর্মের শক্তিকে রূপ দেওয়ার প্রত্যাশার মধ্যেই পরিস্ফূট হয়েছে কবির জীবনদর্শন। আহসান হাবীবের কবিতা সেই জীবনদর্শনকেই শিল্পের সৌন্দর্য ও সংহতি দান করেছে।

এছাড়া সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন লতিফুর রহমান এবং লায়লা পারভীন কেয়া। রবিন বসাকের নেতৃত্বে সাঈদ সিদ্দিকীর রচনা ও পরিচালনায় পরিবেশিত হয় পালাগান রূপচাঁন সুন্দরীর পালা। মো. মোশাররফ হোসেনের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন দৃষ্টি।

শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব

অমর একুশে উদযাপন উপলক্ষে আগামীকাল সকাল ১০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সংগীতশিল্পী সুবীর নন্দী। বিচারকমণ্ডলীর সদস্য হিসেবে থাকবেন শিল্পী কল্যাণী ঘোষ, সুজিত মোস্তফা ও আবু বকর সিদ্দিক।

অমর একুশে ও বাংলা একাডেমির হীরকজন্তীতে ‘পাললিক বর্ণমালা’ চিত্র প্রদর্শনী

অমর একুশে গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে শিল্পী কালিদাস কর্মকারের চলমান মাসব্যাপী বিশেষ একক চিত্র প্রদর্শনীর অংশ হিসেবে শুক্রবার বিকেল ৪টায় একাডেমির মূল বিক্রয়-প্যাভিলিয়ন প্রাঙ্গণে মেলায় আগত দর্শনার্থীদের সামনে শিল্পী ভাষা শহীদদের স্মরণে ২১ মিনিটের বাঁশি বাদনের সঙ্গে একটি শিল্পকর্ম রচনা করবেন।  

১৯তম দিনের অনুষ্ঠানসূচি

শুক্রবার ১৯তম দিনে মেলা শুরু হবে সকাল ১১টায় এবং চলবে রাত ৮টা পর্যন্ত।

/এসআর/টিএন/

/আপ-এএ/

সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সর্বশেষ খবর
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা