behind the news
Vision  ad on bangla Tribune

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসে অস্থায়ী শহীদ মিনার তৈরির দাবি

অহিদুল ইসলাম, সৌদি আরব০৩:১২, ফেব্রুয়ারি ২২, ২০১৬

বক্তব্য রাখছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসিহসৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে অস্থায়ী শহীদ মিনার তৈরির দাবি জানিয়েছেন প্রবাসীরা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুষ্ঠানে বক্তারা এই দাবি জানান। বক্তারা বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দূতাবাসে এসে  প্রবাসীদের প্রভাত ফেরী করার জন্য শহীদ মিনার হওয়া দরকার। সেইসঙ্গে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর অংশ হিসেবে সৌদি আরবে বাংলাদেশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় দূতাবাসের পৃষ্ঠপোষকতায় আনুষ্ঠানিকভাবে দিবসটি পালন করা দরকার।
রবিবার সকালে দূতাবাস আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কনস্যুলাররা। এ সময় রিয়াদ প্রবাসী সামাজিক-রাজনৈতিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রিন্সিপালসহ শিক্ষক এবং সর্বস্তরের প্রবাসীরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত গোলাম মসিহ।
রাষ্ট্রদূত গোলাম মসিহ প্রবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কিভাবে আরো ভালো করে পালন করা যায় এ বিষয়ক পরামর্শ চেয়েছেন প্রবাসীদের কাছে। তিনি জানান, শিগগিরই মিশনের নতুন ভবনের নির্মাণ কাজ শুরু হবে। সৌদি আরবের আইনের প্রতি শ্রদ্ধা রেখে স্থায়ী শহীদ মিনার বানানো সম্ভব না হলেও দেয়ালে বিবরণসমৃদ্ধ করে ভাষাশহীদ এবং জাতীয় সমৃতিসৌধ মিনারের পেইন্টিং তৈরি করা হবে। এর ফলে, বিদেশিদের কাছে বাংলাভাষার শহীদদের আত্মত্যাগের বিষয়টি আরও গুরুত্ব পাবে।
বক্তারা সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি ব্যাপক আয়োজনে পালন হচ্ছে না বলে মন্তব্য করেন। এ সময় রিয়াদ বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ডা. কাজী মাসুদ সৌদি আরবে অবস্থিত অন্যান্য দেশের দূতাবাগুলো ও তাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করার তথ্য বাংলাদেশ দূতাবাসের কাছে আছে কিনা জানতে চান।

জবাবে দূতাবাসের পক্ষ থেকে কিছু না বলা হলেও কার্যালয় প্রধান নজরুল ইসলাম আগামী বছর অস্থায়ী শহীদ মিনার তৈরি করা হবে বলে জানান। তিনি বলেন, এ বছরই এটি করা উচিৎ ছিল, কিন্তু রাষ্ট্রীয় কাজে নানা রকম ব্যস্ততা থাকার কারণে সম্ভব হয়নি।

অনুষ্ঠানে বক্তব্য দেন সৌদি আরব আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম ভূঁইয়া, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহসভাপতি কৃষিবিদ শামীম আহমেদ, সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সৌদি আরব পূর্বাঞ্চলীয় স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল কাইয়ূম ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলামসহ অন্যরা।

অনুষ্ঠানে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দূতাবাস আয়োজিত রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ী স্কুলশিক্ষার্থীদের বিশেষ সম্মাননা ছাড়পত্র দেওয়া হয়।

/এইচকে/ 

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ