Vision  ad on bangla Tribune

গ্রিসে আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালিত

বাংলা ট্রিবিউন ডেস্ক১৯:৩২, ফেব্রুয়ারি ২২, ২০১৬

greeceগ্রিসের রাজধানী এথেন্সে বাংলাদেশ দূতাবাসে ব্যাপক ভাবগাম্ভির্য্য এবং শ্রদ্ধার সঙ্গে পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস।
একুশের প্রথম প্রহরে দূতাবাসের পাশে নবনির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন।  এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সোমবার দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবস দুটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়। যার মধ্যে ভাষা আন্দোলন বিষয়ক ও দেশাত্ববোধক সংগীত পরিবেশন এবং প্রামাণ্য চিত্র প্রদর্শন ছিল অন্যতম।
সকালে দূতাবাসের জাতীয় পতাকা অর্ধনমিত করে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন। পরে বিকেলে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
এ সময় রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ভাষা শহীদদের অমূল্য ভূমিকার কথা স্মরণ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক উদ্যোগের কারণে আজ বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। ভবিষ্যতে পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ বঙ্গবন্ধুর সোনার বাংলা দেখার জন্য সেখানে ছুটে যাবে।
সন্ধায় দূতাবাস প্রাঙ্গণে স্থানীয় শিশু-কিশোর ও স্থানীয় বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

/এসএনএইচ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ