behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

অতিরিক্ত ফি আদায়কারী প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নির্দেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট০৪:২৮, ফেব্রুয়ারি ২৪, ২০১৬

শিক্ষা মন্ত্রণালয়এসএসসি ও সমমানের পরীক্ষায় ফরম পূরণ ও ভর্তি বাবদ অতিরিক্ত ফি আদায়কারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এক্ষেত্রে সন্তোষজনক জবাব না পেলে অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের এমপিও স্থগিতসহ বিদ্যালয় ম্যানেজিং কমিটি ভেঙে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব সালমা জাহান স্বাক্ষরিত নির্দেশনা সম্বলিত এক চিঠি পাঠানো হয়েছে ১০টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশের পর মঙ্গলবার থেকে শিক্ষা বোর্ডগুলো অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানকে কারণ দর্শানো নোটিশ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে।
শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, যেসব শিক্ষা প্রতিষ্ঠান ২০১৬ শিক্ষাবর্ষের শুরুতে এসএসসিতে অতিরিক্ত সেশন চার্জ ও টিউশন ফি আদায় করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে মন্ত্রণালয়। এ ধরনের প্রতিষ্ঠানের টাকা ফেরত দেওয়ার আল্টিমেটাম গত ৭ ফেব্রুয়ারি শেষ হয়েছে। কিন্তু ঢাকার মাত্র দুটি স্কুল টাকা সমন্বয় করবে বলে চিঠি দিয়ে অবহিত করেছে শিক্ষা বোর্ডকে।
অন্যদিকে যেসব প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ আদায় করেছে বলে প্রমাণ পাওয়া গেছে তাদের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০০৯ এর ৩৬ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে বলে প্রমাণিত হয়েছে। তাই যারা টাকা ফেরত দেয়নি এবং কোনও জবাবও প্রদান করেনি হাইকোর্টের আদেশ ও প্রবিধানমালা অনুযায়ী গভর্নিং বডি কেনও ভেঙে দেয়া হবে না তার কারণ দর্শিয়ে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, শিক্ষা বোর্ডগুলো তিন ধরনের স্কুলের সন্ধান পেয়েছে। কিছু প্রতিষ্ঠান বোর্ডকে চিঠি দিয়ে জানিয়েছে- তারা অতিরিক্ত অর্থ ফেরত দিয়েছে। আবার কিছু স্কুল কর্তৃপক্ষ চিঠি দিয়ে জানায়,তারা অতিরিক্ত অর্থ নেয়নি। তবে প্রায় এক হাজার শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষামন্ত্রীর নির্দেশনাকে আমলেই নেয়নি।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক বলেন, অতিরিক্ত টাকা আদায় করা শিক্ষা প্রতিষ্ঠানকে কোনও ছাড় দেওয়া হবে না। মন্ত্রণালয়ের নির্দেশনানুসারে আমরা শোকজ করব।পর্যায়ক্রমে ব্যবস্থা নেওয়া হবে।

/আরএআর/এনএস/এমএসএম

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ