X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আ. লীগের দলীয় প্রার্থীদের বিরুদ্ধে তৃণমূলের অভিযোগ বোগাস!

পাভেল হায়দার চৌধুরী
২৬ ফেব্রুয়ারি ২০১৬, ২২:০৭আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৬, ২২:৪৫

ইউপি নির্বাচন-২০১৬ আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের অনেকেরই বিরুদ্ধেই তৃণমূল থেকে নানা রকম অভিযোগ উঠেছে। তৃণমূলের অভিযোগকারীরা বলছেন, অভিযুক্ত প্রার্থীদের মধ্যে বিএনপি নেতাও রয়েছেন, যারা অর্থের বিনিময়ে দল পরিবর্তন করে আওয়ামী লীগ থেকে মনোয়ন পেয়েছেন। এছাড়া,  রাজাকারের সন্তান থেকে শুরু করে ইয়াবাব্যবসায়ী ও হত্যামামলার  আসামিও রয়েছেন বলে তৃণমূল থেকে অভিযোগ উঠেছে। তবে, এ ব্যাপারে আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, অধিকাংশই অভিযোগই ভিত্তিহীন। ইউনিয়ন পরিষদ নির্বাচন মনোনয়ন বোর্ডের তিনজন সদস্য জানান, তৃণমূলের অভিযোগ যাচাই-বাছাই করা হয়েছে, এসব অভিযোগ বস্তুনিষ্ট নয়। অধিকাংশই অভিযোগ মনোনয়নবঞ্চিত নেতাদের মনগড়া ও ‘বোগাস’। বাস্তবতার সঙ্গে কোনও মিল নেই।  
সূত্র জানায়, তৃণমূল আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা দুই শতাধিক অভিযোগ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমণ্ডির  রাজনৈতিক কার্যালয়ে এসে জমা দিয়েছেন।
সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার ধলবাড়িয়া ইউনিয়নে আওযামী লীগের মনোনয়ন পেয়েছেন গাজী শওকত হোসেন। জেলার দায়িত্বশীল দুজন নেতাসহ তৃণমূল আওয়ামী লীগের অন্তত ৮ জন নেতা দল মনোনীত প্রার্থী গাজী শওকত হোসেনের বিরুদ্ধে কেন্দ্রে অভিযোগ তুলেছেন। লিখিত অভিযোগে বলা হয়েছে, দল-মনোনীত প্রার্থী রাজাকারের সন্তান। শওকত হোসেনের বাবা রাজাকার হওয়ায় ১৯৭১ সালে মুক্তিযোদ্ধারা তার বাড়িতে ডিনামাইট বিস্ফোরণ ঘটান। তৃণমূল আওয়ামী লীগের এ অভিযোগের ভিত্তিতে স্থানীয় সরকার/ইউনিয়ন পরিষদ নির্বাচন মনোনয়ন বোর্ড অভিযুক্ত প্রার্থী শওকত হোসেনের ওপর অধিকতর তদন্ত শুরু করে। মনোনয়ন বোর্ড তার বিরুদ্ধে আনীত অভিযোগের কোনও প্রমাণ পায়নি বলে জানিয়েছেন বোর্ডের একাধিক সদস্য।

এদিকে, খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ৫ নং আটলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন স্থানীয় উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি আব্দুল কাইয়ুম খোকা। তৃণমূল আওয়ামী লীগের দাবি,  দলীয় মনোনয়ন পাওয়া এ ব্যক্তির বাবা আব্দুল ওহাব মুক্তিযুদ্ধের সময় স্থানীয় শান্তি কমিটির সভাপতি ছিলেন। অভিযোগটি লিখিতভাবে জানান, ডুমুরিয়া উপজেলার সাধারণ সম্পাদক প্রতাপ কুমার রায় ও খুলনা জেলার তথ্য ও গবেষণা সম্পাদক এবি এম শফিকুল ইসলাম। অভিযোগের ভিত্তিতে মনোনয়ন বোর্ড এ প্রার্থীর বিষয়েও খোঁজ-খবর নেয়। বোর্ডের তদন্তে এ প্রার্থীর বিরুদ্ধেও কোনও সত্যতা পাওয়া যায়নি বলে দাবি করেছেন বোর্ডের একাধিক সদস্য। তারা বলেন, যেসব প্রার্থীর বিরুদ্ধে ঘোরতর অভিযোগ পাওয়া গেছে, তার প্রায় সব প্রার্থীর ওপর আমরা খোঁজ-খবর নিয়েছি। অধিকাংশই ‘বোগাস’ অভিযোগ হিসেবে প্রমাণিত হয়েছে।

মনোনয়ন বোর্ডের দুজন সদস্য বলেন, মুক্তিযুদ্ধের সময় শান্তি কমিটির প্রধান হয়ে কাজ করেছেন এ ধরনের অনেকেই তখন মুক্তিযোদ্ধাদের রক্ষাও করেছেন। তাদের রাজাকার হিসেবে চিহ্নিত করা যাবে না। ওই দুই সদস্য আরও বলেন, মনোনয়নবঞ্চিত তৃণমূল নেতারা ওইসব বিষয়কে ‘ক্যাশ’ করতে চান। যারা ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলের চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন, নৌকা প্রতীকে নির্বঅচন করতে যাচ্ছেন, তাদের সবার ওপর বিভিন্ন সংস্থা ও আওয়ামী লীগের নিজস্ব একটি জরিপ চালানো হয়েছে। যারা জরিপে যোগ্য প্রার্থী হিসেবে বিবেচিত হয়েছেন তারাই মনোনয়ন পেয়েছেন। 

মনোনয়ন বোর্ডের সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নবঞ্চিত অনেক তৃণমূলের নেতা দল মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে কেন্দ্রে অভিযোগ পাঠিয়েছেন। আমরা এসব অভিযোগ যাচাই-বাছাই করেছি। তেমন সত্যতা আমরা পাইনি। মনোনয়নবঞ্চিত ক্ষুব্ধ নেতারা সংঘবদ্ধ হয়ে দলের চূড়ান্ত প্রার্থীদের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন।

জানতে চাইলে বোর্ডের আরেক সদস্য ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, দলের চূড়ান্ত প্রার্থীদের বিরুদ্ধে তৃণমূলের যেসব অভিযোগ কেন্দ্রে জমা পড়েছে, সেগুলো আমরা যাচাই-বাছাই করেছি। কিন্তু কোনও সত্যতা খুঁজে পাওয়া যায়নি। তিনি বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলের চূড়ান্ত মনোনীত প্রার্থীদের ওপর জরিপ চালানো হয়েছে। জরিপে তাদের অবস্থান ভালো হওয়ায় তারা মনোনয়ন পেয়েছেন। মনোনয়নবঞ্চিতরা ক্ষুব্ধ হয়ে দলের চূড়ান্ত প্রার্থীদের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন।  আশা করি, রাগ কমলে সবাই এসব কথা ভুলে যাবেন। দলের প্রার্থীদের পক্ষেই ঐক্যবদ্ধ হয়ে কাজ করবেন।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া