behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

সংবাদ সম্মেলনে সৌদি প্রবাসী আওয়ামী সমর্থকরাআওয়ামী লীগের সব কমিটিতে প্রবাসী কোটা দাবি

অহিদুল ইসলাম, সৌদি আরব১১:৪০, মার্চ ০২, ২০১৬

আওয়ামী লীগের কেন্দ্রীয়, সহযোগী ও তৃণমূল কমিটিতে প্রবাসীদের অন্তর্ভুক্ত করার দাবি করেছেন সৌদি আরবের রিয়াদে প্রবাসী আওয়ামী সমর্থকরা। এজন্য সংগঠনের কমিটিগুলোতে প্রবাসী কোটা রাখার দাবিও করেছেন তারা। এছাড়াও সৌদি আরবে আওয়ামী লীগ নামে সংগঠন করার ক্ষেত্রে দলীয় সভানেত্রী শেখ হাসিনার নিষেধাজ্ঞা থাকায় ‘আওয়ামী প্রবাসী লীগ’ নামে পৃথক একটি সংগঠনের অনুমোদনও চেয়েছেন তারা। একইসঙ্গে তারা জাতীয় নির্বাচনে এক কোটি প্রবাসী ভোটাধিকারও দাবি করেছেন।

সৌদি আরবে প্রবাসীদের সংবাদ সম্মেলন

সৌদি আরবের রাজধানী রিয়াদে মঙ্গলবার গভীর রাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরা হয়। এতে বক্তব্য রাখেন রিয়াদ আওয়ামী পরিষদের সাধারণ সম্পাদক এম.আর. মাহবুবসহ অন্যান্য নেতারা।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়ে দেশের উন্নয়ন-কাজে শক্তিশালী অবদান রেখে সরকারকে সহযোগিতা করলেও সরকারি দল আওয়ামী লীগের তৃণমূল ও কেন্দ্রীয় কমিটিগুলোতে তাদের প্রত্যক্ষভাবে পদ লাভের সুযোগ থেকে বঞ্চিত রাখা হয়েছে। এ অবস্থার অবসান চান তারা।

এসব বিবেচনায় তাদের পরামর্শ, আওয়ামী লীগের ওয়ার্ড, ইউনিয়ন, থানা, জেলা, মহানগর ও কেন্দ্রীয় কমিটিগুলোতে আরও ১১ থেকে ১৫ টি পদ বাড়িয়ে নির্দিষ্ট কোটায় প্রবাসী আওয়ামী সমর্থকদের অন্তর্ভুক্ত করা হলে ডিজিটাল যুগে প্রবাস থেকে সহজেই সমর্থকরা দেশে সংগঠনের সঙ্গে সার্বক্ষণিক সমন্বয় রক্ষা করতে পারবেন। এ ক্ষেত্রে প্রবাসীদের ম্যে থেকে সহসভাপতি ২, যুগ্মসম্পাদক ১, সাংগঠনিক সম্পাদক ১, নির্বাহী সম্পাদক ২-৩ এবং সদস্য ৫-৮ জন রাখা যেতে পারে এসব কমিটিতে।
তারা বলেন, দেশে প্রায় ৯ কোটি ভোটার রয়েছে। কিন্তু দেশের বাইরে এক কোটি প্রবাসী থাকলেও তাদের ভোটাধিকার নেই। দেশের মোট জনসংখ্যার প্রায় ৩ ভাগের এক ভাগের অর্থনৈতিক দায়িত্ব বহন করার পরও গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত তারা।

তাই তাদের দাবি, এতো বড় জনগোষ্ঠীর দায়িত্ব বহনকারী প্রবাসীদের দেশের রাজনৈতিক কর্মকাণ্ড থেকে বঞ্চিত থাকার বিষয়টি খতিয়ে দেখা জরুরি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন রিয়াদ বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ডা. কাজী মাসুদ, সাধারণ সম্পাদক আব্দুস সালাম, রিয়াদ আন্তর্জাতিক বিদ্যালয় ও কলেজের ভাইস প্রেসিডেন্ট কৃষিবিদ শামীম আহমেদ, ডাক্তার শাহআলম, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক  বেলায়েত হোসেন, বঙ্গবন্ধু সৈনিক প্লাটুনের প্রতিষ্ঠাতা অ্যাডমিন ও প্রধান নির্বাহী এসএম মজিবুর রহমান, রিয়াদ আওয়ামী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক ইসকান্দার আলী খান, সৌদি আরব যুবলীগের সভাপতি আব্দুল জলিল, কাজী সেলিম, রিয়াদ বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উপদেষ্টা ডা. নিয়াজ মো. খান,  ডা. আরিফুর রহমানসহ আরও অনেকে।
সৌদি আরবে বাংলাদেশ আওয়ামী লীগ নামে সংগঠন না করার জন্য সভানেত্রী শেখ হাসিনার নির্দেশ থাকায় প্রবাসীদের জন্য ‘বাংলাদেশ আওয়ামী প্রবাসী লীগ’ নামের একটি সংগঠন কেন্দ্র থেকে অনুমোদন দেওয়ার জন্য দাবি তুলে ধরেন সমন্বয়কারী এম আর মাহবুব।

এছাড়াও তাদের অন্য দাবিগুলো হচ্ছে, আওয়ামী প্রবাসীদের পরিচয়পত্র দেওয়া, প্রবাসী আওয়ামী সমর্থকদের রেমিটেন্স প্রেরণের খতিয়ান তৈরি করা, সমর্থকদের দেশে নিজ পরিবারে লোকসংখ্যার পূর্ণাঙ্গ ডাটা প্রস্তুত, তৃণমূল থেকে কেন্দ্রীয় কমিটিতে অন্ততঃ ১০০ সমর্থক-প্রবাসীর অন্তর্ভুক্তির সুযোগ সৃষ্টি করা, ২০১৬ সালের কেন্দ্রীয় সম্মেলনের পর প্রবাসীদের অন্তর্ভুক্তি বিষয়ে আওয়ামী লীগের গঠনতন্ত্রে আইন সংযোজন করা, সমর্থকদের তালিকা কেন্দ্রীয় দফতরে ডিজিটাল ডাটা-বেইজে সংগ্রহ করসহ সমন্বয়কারীর ৬ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দলের সঙ্গে বিষয়টি নিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের ৩ মাসের মধ্যে কেন্দ্রের তত্ত্বাবধানে একটি পর্যালোচনা বৈঠক করা।

সম্মেলনে বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রবাসী সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সৌদি আরবে আওয়ামী সমর্থকদের এ ধরনের প্রস্তাব এবং দাবি সংবলিত সংবাদ সম্মেলনের আয়োজন এটাই প্রথম। প্রায় তিন যুগের বেশি সময় ধরে সৌদি আরবে সমর্থকরা বিভিন্ন নামে আওয়ামী সংগঠন করলেও কেন্দ্র থেকে কোনও অনুমোদন দেওয়া হয়নি। এসব সংগঠনের নেতারা বিভিন্ন সময়ে আওয়ামী লীগের মন্ত্রী-এমপিদের সঙ্গে দেশে কিংবা সৌদি আরব সফররত অবস্থায় নানাভাবে লবিং করেও বিষয়টির সুরাহা করতে পারেননি।

 /টিএন/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ