অতিরিক্ত সৃজনশীল প্রশ্ন বাতিলের দাবি উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৮:২১, মার্চ ১০, ২০১৬

IMAG0997উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৭০ নম্বরের সৃজনশীল প্রশ্ন কমিয়ে পূর্বের ন্যায় ৬০ নম্বর করার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা বলেন, অতিরিক্ত প্রশ্নের উত্তর লেখার জন্য পর্যাপ্ত সময় প্রয়োজন। কারণ তারা শিক্ষার্থী, রোবট নয়। এ সময় অতিরিক্ত ১০ নম্বরের প্রশ্ন বাতিলেরও দাবি জানান তারা।
বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান রাজধানীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। ‘ঢাকা ছাত্র সমাজ’ নামের একটি সংগঠনের ব্যানারে এ মানববন্ধন পালন করেন তারা।
মানববন্ধনে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা ৬০ নম্বরের সৃজনশীল প্রশ্নের উত্তর লেখারই যথেষ্ট সময় পাই না। তার উপর ১০ নম্বরের আরও একটি প্রশ্ন যোগ করা হয়েছে।, যার জন্য সময় বাড়ানো হয়েছে মাত্র ১০ মিনিট।
এ অল্প সময়ের মধ্যে সকল প্রশ্নের উত্তর লেখা সম্ভব না জানিয়ে অতিরিক্ত প্রশ্ন বাদ দেওয়ার দাবি জানান শিক্ষার্থীরা।
উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আগে ৬০ নম্বরের সৃজনশীল এবং বহুনির্বাচনী পরীক্ষা হতো ৪০ নম্বরের। এখন তা পরিবর্তন করে ৭০ নম্বরের সৃজনশীল, আর ৩০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্ন করেছে। বাড়তি একটা সৃজনশীল প্রশ্নের জন্য সময় বাড়ানো হয়েছে মাত্র ১০ মিনিটি, যা অপ্রতুল।
মানববন্ধনে অংশ নেন- ঢাকা কলেজ, সরকারি বিজ্ঞান কলেজ, ডেফোডিল কলেজ, ইমপেরিয়াল কলেজ, শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ, বিএফ শাহীন কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, সিদ্ধেশ্বরী গালর্স কলেজ, মুন্সি আব্দুর রউফ কলেজের শিক্ষার্থীবৃন্দ।
এসআইএস/এসএনএইচ   

লাইভ

টপ