behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

পাঁচ বছরে ৩১ হাজার ৬৬৯ নারী নির্যাতিত হয়েছে

শহীদুল ইসলাম সোহাগ০৭:৩০, মার্চ ১৭, ২০১৬

নারী নির্যাতননারীর প্রতি সংঘটিত অপরাধকে খাটো করে দেখা,আইনের সঠিক প্রয়োগ না হওয়া,সাক্ষীকে ভয় দেখানো,প্রভাবশালীদের অর্থের প্রলোভন ও নির্যাতিত পরিবারের ঘটনা চেপে যাওয়ার চেষ্টার কারণেই নারী নির্যাতন রোধ সম্ভব হচ্ছে না বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনেরা।
সূত্রমতে, ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত নারী নির্যাতনের বা নারীর প্রতি সহিংসতার ঘটনা ঘটেছে ৩১ হাজার ৬৬৯টি।এর মধ্যে ২০১০ সালে নারীর প্রতি নির্যাতনের ঘটনা ঘটে পাঁচ হাজার ৫৭০টি, ২০১১ সালে ছয় হাজার ৬১৬টি, ২০১২ সালে পাঁচ হাজার ৬১৬টি,২০১৩ সালে চার হাজার ৭৭৭টি, ২০১৪ সালে চার হাজার ৬৫৪টি এবং ২০১৫ সালে চার হাজার ৪৩৬টি।
সূত্র মতে, ২০১০ সালে ধর্ষণের ঘটনা ঘটে ৫৯৩টি, গণধর্ষণ হয় ১০৭টি এবং ধর্ষণের পর হত্যাকাণ্ডের ঘটনা ঘটে ৬৬টি।২০১১ সালে ধর্ষণ হয় ৬৩৫টি,গণধর্ষণ হয় ১৬৫টি, ধর্ষণের পর হত্যাকাণ্ড ঘটে ৯৬টি।২০১২ সালে ধর্ষণের ঘটনা ঘটে ৫০৮টি, গণধর্ষণ হয় ১৫৭টি,ধর্ষণের পর হত্যাকাণ্ড ঘটে ১০৬টি।২০১৩ সালে ধর্ষণের ঘটনা ঘটে ৬৯৬টি, গণধর্ষণ হয় ১৮৫টি, ধর্ষণের পর হত্যাকাণ্ড ঘটে ৯৪টি।২০১৪ সালে ধর্ষণের ঘটনা ঘটে ৬৬৬টি, গণধর্ষণ হয় ১৭৪টি, ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটে ৯৯টি এবং ২০১৫ সালে ধর্ষণের ঘটনা ঘটে ৮০৮টি। গণধর্ষণ হয় ১৯৯টি, ধর্ষণের পর হত্যার ঘটনা ৮৫টি। আর এই সময়ে এসিডদগ্ধ হওয়ার ঘটনা ঘটে ৩৯৯টি।
এদিকে নারীর অবাধ স্বাধীনতা থাকলেও অপহরণের চিত্র বলছে ভিন্ন কথা।২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ১ হাজার ১৪১ জন নারীকে অপহরণ করা হয়েছিল।অন্যদিকে, নারী ও শিশু পাচার, নারীকে পতিতালয়ে বিক্রি,যৌতুকের কারণে হত্যা,বাল্যবিবাহ ও পুলিশের নির্যাতনের ঘটনা ২৮৭৫টি।এই সময়ে নারীকে পতিতালয়ে বিক্রির সংখ্যা ছিল ১২১।
নওগাঁ জেলা শহরের মধ্যপাড়ার মেয়ে (এ্সিডদগ্ধ)হালিমা আক্তার রেখা অভিযোগ করে বাংলা ট্রিবিউনকে বলেন,‘নারীর প্রতি যে কোনও সহিংসতা বা নির্যাতন রোধ করতে আমাদের সমাজের প্রতিটি স্তর থেকে জেগে উঠতে হবে। তা হলেই নির্যাতন যদি কমে আসে।’
তার মতে, নারীর প্রতি সহিংসতা রোধে নতুন কোনও আইনের প্রয়োজন নেই।পূর্বের যে সব আইন আছে তার সঠিক প্রয়োগ বা বাস্তবায়ন হলেই  সহিংসতা কমে আসবে।কিন্তু সঠিকভাবে আইনের প্রয়োগ হয় না সমাজের রাঘব-বোয়ালদের কারণে।

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ