X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কক্সবাজার শহীদ স্মৃতিস্তম্ভ নিয়ে ৯ বছরেও বিতর্ক কাটেনি

আবদুল আজিজ, কক্সবাজার
২৪ মার্চ ২০১৬, ১১:৩৬আপডেট : ২৪ মার্চ ২০১৬, ১১:৩৬

কক্সবাজার শহীদ স্মৃতিস্তম্ভ নিয়ে ৯ বছরেও বিতর্ক কাটেনি
নির্মাণের ৯ বছরেও কক্সবাজার শহীদ স্মৃতিস্তম্ভ নিয়ে বিতর্ক কাটেনি। নির্মাণ কাজে গাফিলতি, জেলার প্রকৃত শহীদের নাম অর্ন্তভূক্ত না করা, অযত্নে অবহেলায় পড়ে থাকা এবং এখনো আনুষ্ঠানিক উদ্বোধন না হওয়াসহ বিভিন্ন কারণে জন্ম দিয়েছে নানা বিতর্ক।

২০০৬ সালে কক্সবাজার জেলা পরিষদের অধীনে গণপূর্ত বিভাগ প্রায় ১১ লাখ টাকা ব্যয়ে কক্সবাজার শহীদ স্মৃতিস্তম্ভটি নির্মাণ করা হয়। কক্সবাজার জেলার মহান মুক্তিযুদ্ধে বীর শহীদের তালিকা স্বরণীয় করে রাখতে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে স্থাপিত হয় এ স্মৃতিস্তম্ভটি। এতে শুধুমাত্র ১০জন শহীদ মুক্তিযোদ্ধার নাম স্থান পেলেও স্থান হয়নি জেলার প্রথম শহীদ মুক্তিযোদ্ধাসহ অধিকাংশ শহীদের নাম। এছাড়াও ত্রুতিপূর্ণ নির্মাণকাজ এবং অযত্নে অবহেলায় পড়ে থাকা শহীদ স্মৃতিস্তম্ভটি নিয়ে তৈরি হয় নানা বিতর্ক। এ বিতর্কের অবসান হয়নি দীর্ঘ ৯ বছরেও। হয়নি আনুষ্ঠানিক উদ্বোধনও।

ওই স্মৃতিস্তম্ভে প্রথম থেকে যে ১০ জন শহীদের নাম অর্ন্তভূক্ত করা হয়েছে, তারা হলেন, শহীদ আবদুল হামিদ, গোলাম কাদের, গোলাম সাত্তার, ক্যাপ্টেন মকবুল আহমদ, সিদ্দিক আহমদ, হাবিলদার আবুল কালাম, ইজাহার মিয়া, সিপাহী লাল মোহাম্মদ, শামসুল আলম ও এস এম জাহাঙ্গীর।

অপরদিকে, স্মৃতিস্তম্ভে স্থান পায়নি কক্সবাজারের প্রথম শহীদ মোহাম্মদ শরীফ চেয়াম্যান,শহীদ বুদ্ধিজীবী শহীদ সাবের, ঢাবির ইকবাল হলের শহীদ এটিএম জাফর আলম চৌধুরী, চট্টগ্রাম বন্দরের অস্ত্র খালাসের প্রতিবাদকালীন বাঙালি সৈনিক শহীদ সিপাহী আকতার হোসাইন, এনামুল হক, শহীদ আমির হামজা, শহীদ সুভাষ, ফরহাদ, ইলিয়াছ মাস্টার, হাবিলদার রহিম বখশ, মেছের আহমদ, জোনাব আলী, ভট্ট মহাজন, সিপাহী আবুল হোসেন, মাস্টার শাহ আলম, মাস্টার আহমদ বশির, কবির আহমদ, অজিত পাল, নির্মল ধর, মোহাম্মদ আলী, পিয়ারী মহাজন, স্বপন ভট্টাচার্য, মনিন্দ্র নাথ দে, নুরুচ্ছফা চৌধুরী, জানেন্দ্র লাল চৌধুরী, সতীশ মহাজন দে, মোহাম্মদ শামসুল ইসলাম, আবদুস সাত্তার, অনিল কান্তি দাশ, শশাংক বড়ুয়াসহ অনেক শহীদ মুক্তিযোদ্ধার নাম।

কক্সবাজার জেলা নজরুল একাডেমীর সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম মো. রাশেদ বলেন,নির্মাণের পর থেকে শহীদ স্মৃতিস্তম্ভটি অযত্নে অবহেলায় পড়ে রয়েছে। বিশেষ করে বাদ পড়া শহীদের নাম অর্ন্তভূক্ত করার জন্য জেলার বিভিন্ন সংগঠন আন্দোলন করে আসছিল। ওই সংগঠনের দাবি দাওয়ার পরিপ্রেক্ষিতে তাড়াহুড়া করে কয়েকজন শহীদের নাম অর্ন্তভূক্ত করা হলেও এতে অনেক শহীদের নাম বাদ পড়ে যায়।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কক্সবাজার জেলা শাখার সম্পাদক মণ্ডলির সদস্য ফয়সল মাহমুদ সাকিব জানান,প্রজন্মকে শহীদ মুক্তিযোদ্ধাদের চিহ্নিত করতে সহায়তা করবে এ স্মৃতিস্তম্ভটি। এতে কারও নাম থাকবে কারও নাম থাকবে না। এ রকম হলে আগামী প্রজন্ম বিভ্রান্ত হবে। তাই দ্রুত সময়ের মধ্যে বাদ পড়া শহীদের নাম অর্ন্তভুক্ত করে অনতিবিলম্বে স্তম্ভটি উদ্বোধন করার দাবি জানাচ্ছি।

জয় বাংলা বাহিনী ৭১ এর প্রধান ও জেলার প্রথম সশস্ত্র যুক্তিযুদ্ধের সংগঠক কামাল হোসেন চৌধুরী বলেন,ওই স্মৃতিস্তম্ভ নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। যেখানে কক্সবাজার জেলার প্রথম শহীদের নাম নেই,সেখানে স্মৃতিস্তম্ভ নির্মাণের কি প্রয়োজন ছিল?

শহীদের নাম বাদ পড়া সম্পর্কে তিনি বলেন,২ বছর আগে কক্সবাজার জেলায় শহীদের সঠিক তালিকা তৈরির জন্য তাকে প্রধান করে ৯ সদস্যে একটি কমিটি গঠন করা হয়েছিল। যে কমিটির উপদেষ্টা থাকবেন স্থানীয় সংসদ সদস্য,জেলা প্রশাসক ও পুলিশ সুপার। কিন্তু,কাজের কাজ কিছুই হয়নি। সহযোগিতাও কেউ করেননি।

মুক্তিযুদ্ধের সংগঠক ও জেলার বিশিষ্ট রাজনৈতিক নজরুল ইসলাম চৌধুরী জানান,শহীদ স্মৃতিস্তম্ভে কারো নাম থাকবে কারো নাম থাকবে না, এটা হলে ইতিহাস কখনো আমাদের ক্ষমা করবে না।

১৯৭১ সালে কক্সবাজার-বান্দরবান এলাকায় মুক্তিযুদ্ধ চলাকালিন উপ-অধিনায়ক ক্যাপ্টেন (অব.) আবদুস সোবহান বলেন,কক্সবাজার স্মৃতিস্তম্ভ নিয়ে বিতর্ক উঠার প্রশ্নই আসে না। তার জানা মতে প্রথম থেকে তিনি যে ১০ জন শহীদের নাম পেয়েছিলেন মুলত, তাদের নামগুলো স্মৃতিস্তম্ভে অর্ন্তভূক্ত করা হয়েছে। কক্সবাজার জেলায় আর কোনও শহীদ মুক্তিযোদ্ধা আছে কিনা তার জানা নেই। যদি থেকেও থাকে,তাহলে সংশোধন করা হবে।

/জেবি/

সম্পর্কিত
ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালন করলো সিএজি কার্যালয়
অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ
অ্যালবার্ট এক্কা: একাত্তরে মুক্তিযুদ্ধের এক অকুতোভয় শহীদ
সর্বশেষ খবর
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল