Vision  ad on bangla Tribune

বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হচ্ছে দেশে

বাংলা ট্রিবিউন রিপোর্ট০৮:৪২, মার্চ ২৪, ২০১৬

বিশ্ব যক্ষ্মা দিবসআজ ২৪ মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস। সারা বিশ্বে যক্ষ্মা রোগের বিস্তার ও সংক্রমণ রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এদিন সারা বিশ্বে যক্ষ্মা দিবস পালিত হচ্ছে। ‘ঐক্যবদ্ধ হলে সবে, যক্ষ্মামুক্ত দেশ হবে’এই প্রতিপাদ্য নিয়ে এবার দিবসটি পালিত হচ্ছে।  

বাংলাদেশেও দিবসটি নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হচ্ছে। প্রতিবছরের মতো এবারো বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, ব্র্যাক ও সহযোগী সংস্থাসমূহের যৌথ কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্য রয়েছে শোভাযাত্রা, বিশেষ টকশো ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী।

এছাড়াও যক্ষ্মা দিবস উপলক্ষে সব বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে শোভাযাত্রা, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র ছাপা হয়েছে।

জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির মাধ্যমে ২০১৫ সালে বছর দুই লাখ ৬ হাজার ৯১৯ জন যক্ষ্মারোগী শনাক্ত হয়েছে। শিশু যক্ষ্মারোগী শনাক্ত হয়েছে ৮ হাজার ১০৩ জন। এছাড়া ২০১৪ সালে এনটিপির মাধ্যমে কফে জীবাণুযুক্ত যক্ষ্মারোগীর চিকিৎসার সাফল্যের হার ছিল ৯৪ শতাংশ।

/এফএস/ 

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ