X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রথম ধাপের ইউপি নির্বাচন: ইসিতে অভিযোগের স্তূপ

এমরান হোসাইন শেখ
২৮ মার্চ ২০১৬, ০৭:৩৩আপডেট : ২৮ মার্চ ২০১৬, ০৭:৩৯

ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০১৬ প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে কেন্দ্র দখল, জালভোট, আইনশৃঙ্খলা বাহিনীসহ ভোটগ্রহণকারী কর্মকর্তাদের পক্ষপাতিত্ব ও  কারসাজি করে ফল পাল্টে দেওয়াসহ নানা ধরনের অনিয়মের অভিযোগ তুলেছেন সংক্ষুব্ধ প্রার্থীরা। গত কয়েকদিকে কমিশনে এ ধরনের কয়েকশ অভিযোগ জমা পড়েছে বলে জানা গেছে। ‍অভিযোগকারীদের তালিকায় সরকারি দল আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরাও রয়েছেন বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।  
এদিকে, নির্বাচন কমিশন জানিয়েছে, ফল ঘোষণার পর তাদের হাতে করণীয় খুব একটা নেই। তবে অভিযোগকারীরা চাইলে নির্বাচনি ট্র্যাইবুন্যালে গিয়ে মামলা করতে পারবেন। শিগগিরই প্রথম ধাপের নির্বাচনি ট্রাইব্যুনাল গঠন করা হবে বলেও কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২২ মার্চ প্রথম ধাপের নির্বাচনে ভোটগ্রহণের পর গত এক সপ্তাহে প্রায় তিনশ অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনে। ওই সব অভিযোগ ফাইলবন্দি অবস্থায় পড়ে আছে। কোনও-কোনও প্রার্থী নিজেই কমিশনারদের সঙ্গে দেখা করে অভিযোগ জানিয়ে প্রতিকার চাচ্ছেন। কিন্তু কমিশন থেকে কিছুই করার নেই বলে জানিয়ে দেওয়া হচ্ছে।

ঝালকাঠীর কাঠালিয়া উপজেলা থেকে অভিযোগ দিতে আসা এক ব্যক্তি অভিযোগ দেওয়ার পর রবিবার বাংলা ট্রিবিউনের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে হতাশা প্রকাশ করেন। এক কমিশনারের সাথে সরাসরি আলাপের কথা উল্লেখ করে নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, বড় আশা করে কমিশনে এসেছিলাম। কিন্তু এখানে এসে যেটা জানতে পারলাম, তাতে আশাবাদী হওয়ার কিছু নেই। কমিশন ট্রাইব্যুনালে যাওয়ার পরামর্শ দিয়েছে। দেখি কী করা যায়।

নির্বাচন কর্মকর্তারা জানান, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালায় কতিপয় ক্ষেত্রে কমিশনকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। এতে ৯০ ধারায় বলা হয়েছে, আইন ও বিধান অনুযায়ী ভোটকেন্দ্রের নির্বাচন নিরপেক্ষ, ন্যায়সঙ্গত ও সুষ্ঠুভাবে পরিচালনা নিশ্চিত করতে প্রয়োজনীয় নির্দেশনা জারি, ক্ষমতা প্রয়োগ এবং প্রাসঙ্গিক অন্যান্য আদেশ দিতে পারবেন। তারা বলেন, গেজেট প্রকাশের পর অভিযোগ আমলে নেওয়ার আর কোনও সুযোগ থাকে না। তবে গেজেট প্রকাশের আগে কমিশন চাইলে মাঠ পর্যায়ে তদন্ত করতে পারে। ২০১১ সালের নির্বাচনে প্রায় অর্ধশত ইউপিতে জুডিশিয়াল ও প্রশাসনিক তদন্ত করে ব্যবস্থা নেওয়া হয়েছিল বলে কমিশনের কর্মকর্তারা জানান।

জানা গেছে, বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার ১২নং দড়িরচর খাজুরিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের আওয়ামী লীগের প্রার্থী আব্দুল কাদের কমিশনে দায়ের করা অভিযোগে বলেন, ভোটের আগের রাতে প্রতিপক্ষ প্রার্থী ও পুলিশ প্রশাসনের সদস্যরা আমার কর্মীদের ভোট দিতে না যাওয়ার হুমকি দেন। ভোটগ্রহণ শুরুর পর নৌকা মার্কার ব্যাজ পড়া নেতাকর্মীদের পিটিয়ে কেন্দ্র থেকে সরে যেতে বাধ্য করে। এজেন্টদের হুমকি দেখিয়ে বের করে দেয়। পুলিশের সহায়তায় একতরফা ভোট হয় দাবি করে এ প্রার্থী পুনরায় ভোট দেওয়ার দাবি জানান।

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার চালুয়াবাড়ি ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী শওকত আলী রেজাল্ট শিট পরিবর্তনের অভিযোগ তুলে বলেন, আমি বিজয়ী হয়েছি। ওইদিন রাত ১০টার দিকে গণমাধ্যমের খবরেও তা প্রচারিত হয়। কিন্তু পরবর্তী সময়ে আরেক প্রার্থীর ব্যালেট পেপারের সঙ্গে আমার ব্যলট পেপার ঢুকিয়ে দিয়ে রেজাল্ট শিট পরিবর্তন করা হয়। বিষয়টি তদন্ত করলেই এর সত্যতা বেরিয়ে আসবে। এ অভিযোগে গেজেট প্রকাশ স্থগিত ও অনিয়ম তদন্তের দাবি জানান তিনি।

সাতক্ষীরার তালা উপজেলার খলিলনগর ইউনিয়নে এক কেন্দ্রে অস্বাভাবিক ভোট পড়ার অভিযোগ এনে ওই কেন্দ্রের ফল বাতিলের দাবি জানিয়েছে সংশ্লিষ্ট ইউপির চেয়ারম্যান প্রার্থী প্রণব ঘোষ বাবলু। রবিবার ইসিতে গিয়ে বিভিন্ন অনিয়মের চিত্রসহ প্রধান নির্বাচন কমিশনারের কাছে অভিযোগে তিনি বলেন, খলিলনগর ইউনিয়নের নলতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল করে নিয়ে প্রতিপক্ষের কর্মীরা প্রায় ৯০ শতাংশ ভোট কাস্ট করেছে। তিনি আরও অভিযোগ করেন, আওয়ামী লীগের বহিষ্কৃত এক নেতা মনোনয়নপত্র দাখিলের পর থেকে নির্বাচনি এলাকায় নানা তাণ্ডব চালিয়েছে। ভোটগ্রহণকালে হরিশচন্দ্রকাটি কেন্দ্রে প্রভাব খাটিয়ে কর্তব্যরত পুলিশ দিয়ে পিটিয়ে আমার কর্মীদের রক্তাক্ত করেছে। এমনকি ভোট কেন্দ্রের ৪নং বুথে এক প্রার্থীর ভাই প্রকাশ্যে মহিলাদের কাছে থেকে জোর করে ব্যালট নিয়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর প্রতীকে সিল মেরেছে। বিষয়টি নিয়ে আমি ২১বার প্রিজাইডিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ দিলেও তারা কোনও প্রতিকারে কোনও ব্যবস্থা নেয়নি।

কক্সবাজারের টেকনাফ উপজেলার টেকনাফ ইউপির চেয়ারম্যান প্রার্থী জিয়াউর রহমান জিহাদ অভিযোগ করেছেন, আইন ও বিধি অনুযায়ী ৩টি কেন্দ্রে ফল ঘোষণা না করেননি সংশ্লিষ্ট প্রিজাইডিং কর্মকর্তারা। রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়ে আমার প্রাপ্ত ভোটের সংখ্যা এলোমেলো করে ১৩৪ ভোটের ব্যবধানে আমাকে পরাজিত করেছে। ওই তিন কেন্দ্রে পুনরায় ভোট নেওয়ার পর নির্বাচনের ফলের গেজেট প্রকাশের দাবি জানিয়েছেন তিনি।

সাতক্ষীরা তালা উপজেলার একটি ‌ইউনিয়নের একটি কেন্দ্রে প্রিজাইডিং অফিসার দুটি ফল প্রকাশ করেছে বলে অভিযোগ দেওয়া হয়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী কমিশনে অভিযোগ করে বলেন, প্রিজাইডিং অফিসার প্রথমে একটি ফল প্রকাশ করে সেটাতে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পোলিং এজেন্টের স্বাক্ষর ছিল। কিন্তু পরে একজন বিশেষ প্রার্থীর ভোট বাড়িয়ে অন্য জনের সম-পরিমাণ ভোট কমিয়ে প্রিজাইডিং অফিসার নতুন করে ফল ঘোষণা করেন।

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, রিটার্নিং কর্মকর্তা ভোটের ফল ঘোষণার পর নির্বাচনের বিষয়ে কমিশনের আইনগত তেমন কিছু করার থাকে না। তবে সংক্ষুব্ধ প্রার্থীরা নির্বাচনি ট্রাইব্যুনালে যেতে পারেন। এক্ষেত্রে আদালত যে রায় দেবেন, কমিশন তা মেনে নেবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশন চাইলে যেকোনও অভিযোগ খতিয়ে দেখতে পারেন। তবে আইনগত খুব বেশি কিছু করার সুযোগ নেই।

নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজও একই ধরনের মন্তব্য করেন। তিনি বলেন, ফল ঘোষণার পর হাতের করণীয় খুব একটা নেই। তারা শিগগিরই ট্রাইবুন্যাল গঠন করবে চাইলে সংক্ষুব্ধ ব্যক্তিরা সেখানে গিয়ে মামলা করতে পারবেন। আর চাইলে যে কারও উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম