চবি’র প্রথম নারী উপ-উপাচার্য শিরীণ আখতার

Send
চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত : ১৮:০২, মার্চ ২৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:১৫, মার্চ ২৮, ২০১৬

চবির প্রথম নারী উপ-উপাচার্য শিরীণ আখতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো নারী উপ-উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। বাংলা বিভাগের অধ্যাপক শিরীণ আখতারকে চার বছরের জন্য উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার (২৮ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩-এর ১৪(১) ধারা অনুযায়ী শিরীণ আখতারকে উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর শিরীণ আখতারই চবির প্রথম নারী উপ-উপাচার্য। তিনি বিশ্ববিদ্যালয়ের অষ্টম উপ-উপাচার্য হলেন।

সোমবার দুপুর থেকেই তিনি দায়িত্ব গ্রহণ করেছেন। চবির উপাচার্য অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরী তাকে নতুন পদে যোগ দেওয়ার পরপরই শুভেচ্ছা জানিয়েছেন।

উল্লেখ্য গত বছরের ১৫ জুন অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরী উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকেই উপ-উপাচার্য পদটি খালি ছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিরীণ আখতার ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৫ সালে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে স্নাতকোত্তর পাস করেন।  ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের পর ১৯৯৬ সালের ১ জানুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন।  ২০০৬ সালে শিরীণ আখতার অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য।

/এফএস/ 

লাইভ

টপ