X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
ভোটের আগের রাতে ব্যালটে সিল

সাতক্ষীরার এসপি ও পাঁচ ওসিকে ইসিতে তলব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ মার্চ ২০১৬, ০১:০০আপডেট : ২৯ মার্চ ২০১৬, ০৪:০৮

ইউপি নির্বাচন-২০১৬ ইউনিয়ন পরিষদের প্রথম ধাপে ভোটের আগের রাতে ব্যালটে সীল মারার ঘটনায় দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ এনে সাতক্ষীরা জেলার পুলিশ সুপার (এসপি) ও পাঁচ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের বুধবার সকাল ১১টায় ইসি সচিবালয়ে হাজির হতে বলা হয়েছে। সোমবার রাতে এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্টদের কাছে পাঠিয়েছে কমিশন।
ইসির কর্মকর্তারা জানান, প্রধান নির্বাচন কমিশনারসহ  অন্য কমিশনারদের সামনে উপস্থিত হয়ে এই কর্মকর্তাদের ভোটের আগের রাতে ১৪টি কেন্দ্রে ব্যালটে সিল মারার ঘটনার ব্যাখ্যা দিতে হবে। ইসির চিঠিতে বলা হয়েছে, ২২ মার্চ প্রথমধাপের ইউপি নির্বাচনে অনিয়মের বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য সাতক্ষীরা জেলা পুলিশ সুপার এবং সদর, তালা, কলারোয়া, শ্যামনগর ও দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্বাচন কমিশনের নির্দেশে ৩০ মার্চ সকাল ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।
এর আগে ওই ঘটনায় গত ২২ মার্চ ইসি থেকে পাঠানো আরেকটি চিঠিতে যেসব কেন্দ্রে রাতে ব্যালট পেপারে সিল মারা হয়েছে, সেই ব্যালট পেপারগুলো যাচাই করতে বলা হয়েছিল। একইসঙ্গে বলা হয়েছিল যে প্রার্থীর অনুকূলে সিল মারা হয়েছে, সেই প্রার্থীকে প্রধান আসামি করে মামলা দায়েরসহ গ্রেফতার করতে। চিঠিতে কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের মামলার বাদী হতে বলা হয়। একই সঙ্গে জেলার ১১টি ভোটকেন্দ্রে দায়িত্ব অবহেলার কারণে ওইসব কেন্দ্রের পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারসহ সব পুলিশকে সাময়িক বরাখস্তের নির্দেশও দেওয়া হয় ওই চিঠিতে। এরই পরিপ্রেক্ষিতে গত ২৪ মার্চ অভিযুক্ত প্রার্থীদের নামে মামলা করা হয়।

ইসির কর্মকর্তারা জানান, প্রথম ধাপে অনিয়মের অভিযোগে ৬৫ কেন্দ্রের ভোট স্থগিত করা হয়। এর মধ্যে সাতক্ষীরার ১৪টি কেন্দ্রে ভোটের আগের রাতে ব্যালটে সিল মারা হয়। তিনটি কেন্দ্রের পুলিশ সদস্যরা ওই ঘটনায় তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছিলেন। বাকি ১১টি কেন্দ্রে সংশ্লিষ্ট প্রিজাইডিং কর্মকর্তারা পুলিশের সহায়তা চেয়েও পাননি। স্থানীয় পর্যায় থেকে এসব কেন্দ্রে বিষয়ে কমিশনের কাছে আসা প্রতিবেদনে বলা হয়েছে, সাতক্ষীরার তালা উপজেলার কুমিরা ইউপির ভাগবহা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোর চারটার দিকে ৭০-৮০ জনের একটি দল ভোট কেন্দ্রে প্রবেশ করে সিল মারা শুরু করে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৮ রাউন্ড গুলি ছোড়ে। অভয়তলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটের আগের রাত তিনটার দিকে তালা ভেঙে কেন্দ্রে ঢুকে সিল মেরে বাক্সভর্তি করে রাখে। দাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটের আগে রাত আড়াইটায় ৬০০ থেকে ৭০০ ব্যালটে সিল মেরে বাক্সভর্তি করা হয়। কলারোয় উপজেলার কুশোডাঙ্গা ইউপির কলাটুপি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একই সময়ে পুলিশের পোশাক পরে স্থানীয় প্রিজাইডিং অফিসারকে অস্ত্র ঠেকিয়ে ৮০০ ব্যালটে নৌকার সিল ও ৩০০ ব্যালটে তালা মার্কায় সিল মেরে রেখে চলে যান দুর্বৃত্তরা। শাকদহ দাকিল মাদ্রাসা কেন্দ্রে ভোটের আগের রাত চারটার দিকে কেন্দ্রে ঢুকে ৬০০ চেয়ারম্যান পদের ব্যালট এবং ৩০০ মেম্বার পদের ব্যালট ছিনিয়ে নেওয়া হয় পুলিশের সামনেই। দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা নীরব ভুমিকা পালন করেন। কেরালকাতা ইউপির বলিয়ানপুর কেন্দ্রে ভোটের দিন সকাল সাড়ে ১০ টায় প্রিজাইডিং কর্মকর্তাদের জিম্মি করে ব্যালট ছিনিয়ে নেওয়ার সময় পুলিশ সদস্যরা ফাঁকা গুলি ছোড়েন।

সাতক্ষীরার সদর উপজেলার আলীপুর ইউপির আলীপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটের আগের রাতে এক হাজার ২০০ ব্যালটের প্রত্যেকটিতে তিনটি করে সিল মেরে রাখা। একই সময়ে মাহমুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এক হাজার ৫০০ ব্যালটে সিল মেরে রাখা হয়। একই সময়ে ভাড়ূখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রিজাইডিং অফিসারের কক্ষে ঢুকে দুই হাজার ১০০ ব্যালট পেপারে সিল মেরে রাখা হয়। কাছাকাছি সময়ে গাংনিয়া সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে প্রিজাইডিং অফিসারের কক্ষে ঢুকে তিন হাজার ব্যালট পেপারে সিল মারা হয়। একই জেলার শ্যামনগরের কৈখালী ইউপির কৈখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে রাতে পুলিশের পোশাকধারীরা অস্ত্রের মুখে প্রিজাইডিং অফিসারকে আটকিয়ে ব্যালট পেপারে সিল মারে এবং তাকে মারধর করা হয়। কৈখালী মহাজেরিন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পুলিশের পোশাক পরে অস্ত্রের মুখে প্রিজাইডিং অফিসারের কাছ থেকে ১৩০০ ব্যালট পেপার ছিনতাই করা হয়। শৈলাখালী এম ইউ দাখিল মাদ্রাসা কেন্দ্রে ভোটের আগের রাতে প্রিজাইডিং অফিসারকে আটকে রেখে ব্যালট পেপারে সিল মারা হয়। দেবহাটার পারুলিয়া ইউপিতে কেজুরবাড়ীয়া কেন্দ্রে ভোটের আগের রাতে একই কায়দায় ৩৫০ ব্যালট পেপার সিলসহ নিয়ে যাওয়া হয়। এ সময় মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সহায়তা চেয়েও পাওয়া যায়নি।

/ইএইচএস/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি
চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা