যুক্তরাষ্ট্রের সাহসী নারী সম্মাননা পেলেন ব্যারিস্টার সারা হোসেন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১১:০৮, মার্চ ৩০, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১১:২৫, মার্চ ৩০, ২০১৬

সারা হোসেন ও জন কেরি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ইন্টারন্যাশনাল ওমেন অব কারেজ অ্যাওয়ার্ড ২০১৬ গ্রহণ করেছেন ব্যারিস্টার সারা হোসেন। মঙ্গলবার রাতে ওয়াশিংটন ডিসিতে  ওই সম্মাননা গ্রহণ করেন তিনি।

ঢাকায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিট এবং যুক্তরাষ্ট্রের সময় সকাল ১০টা ৩০ মিনিটে এক অনুষ্ঠানে সারার হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি উপস্থিত ছিলেন। বিশ্বের আরও ১৩ জন এই অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

ব্যারিস্টার সারা হোসেন শান্তি, ন্যায়বিচার, মানবাধিকার, লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নে বিশেষ ভূমিকা রাখায় তাকে ওমেন অব কারেজ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়।

বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেনের মেয়ে সারা হোসেন একজন মানবাধিকার আইনজীবী। তিনি বাংলাদেশে সুবিধাবঞ্চিত এবং প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষ করে নারী ও শিশুদের অধিকার প্রতিষ্ঠায় আইনি লড়াই করেন।

তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের নির্বাহী পরিচালক। সারা হোসেন নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে আইনের খসড়া প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ২০১০ সালে এই আইনটি পাস হয়।

/এফএস/

লাইভ

টপ