Vision  ad on bangla Tribune

‘শিল্প-সাহিত্যের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়লে ধর্ষণ কমবে’

জবি প্রতিনিধি১৯:২২, মার্চ ৩১, ২০১৬

প্রথম সংগীত উৎসবে অন্যদের সঙ্গ আসাদুজ্জামান নূরএকাডেমিক জ্ঞান অর্জনের পাশাপাশি শিল্প-সাহিত্যের সঙ্গে শিক্ষার্থীদের ঘনিষ্ঠতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি বলেন, শিল্প-সাহিত্যের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়লে ধর্মের নামে মানুষ হত্যা, ধর্ষণ ও অসামাজিক কর্মকাণ্ড কমবে। সুস্থ সমাজ গঠনে আমাদের আলোকিত মানুষ হতে হবে। বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের উদ্যোগে ‘প্রথম সংগীত উৎসব’ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো ফলের চেয়ে জ্ঞান আহরণের দিকে সবচেয়ে বেশি নজর দিতে হবে। জ্ঞান অর্জন এবং বেশি-বেশি করে শিল্প-সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে তারা মনের ভেতরকার অন্ধকার ও সাম্প্রদায়িকতার মনোভাব দূর করতে পারবে।
এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক ড. মহসিনা আক্তার খানম (লীনা তাপসী), ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-এর সংগীত বিভাগের সমন্বয়ক অসীত দে এবং শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রধান প্রদীপ কুমার নন্দীকে উৎসব স্মারক প্রদান করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।
বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় তথা পুরান ঢাকার সাংস্কৃতিক পরিবর্তনের ক্ষেত্রে এবং এ অঞ্চলের মানুষের  শিল্প কর্মের সুকুমার ভিত্তিক চর্চায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ অগ্রণী ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সংগীত বিভাগের প্রভাষক মো. মাহমুদুল হাসান এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিশেষ খন্ডকালীন শিক্ষক আলী এফ এম রেজোয়ান।

দিনব্যাপী এই আয়োজনে সংগীত পরিবেশন করেন শিল্পী নাদিরা বেগম, খায়রুল আনাম শাকিল, অসিত দে, আলী এফ এম রেজেয়ান, বুলবুল ইসলাম, লাইসা আহমদ লিসা, অদিতি মহসিন, শারমিন সাথী ইসলাম, কাঞ্চন মোস্তফা, ড. শেখর মণ্ডল, অণিমা রায়, মাহমুদুল হাসান, প্রিয়াংকা গোপ, বুঝুর আহম্মেদ, পরিতোষ কুমার ম-ল, মেহফুজ আল ফাহাদ, ইশরাত জাহান  ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়, শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-এর সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

/আরএআর/এমএনএইচ/

লাইভ

টপ