X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান

দেশের অর্থনৈতিক উন্নয়নে শিল্পের বিকাশ প্রয়োজন

শফিকুল ইসলাম
২২ এপ্রিল ২০১৬, ২০:৫০আপডেট : ২২ এপ্রিল ২০১৬, ২০:৫৯

এম. হাফিজুর রহমান খান দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পের বিকাশ প্রয়োজন বলে মনে করেন দেশের অন্যতম মোটরসাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান রানার গ্রুপের চেয়ারমান এম হাফিজুর রহমান খান। তিনি বলেন, এমন সময় ছিল, যখন দেশের জিডিপিতে কৃষির অবদান ছিল ৯০ শতাংশ। এখন জিডিপিতে সেই কৃষির অবদান ৩০ শতাংশে নেমেছে। শিল্পের অবদান বাড়ছে। জিডিপিতে শিল্পের অবদান আরও বাড়াতে হবে। শিল্পের অবদান বাড়াতে শিল্পের বিকাশ প্রয়োজন। শিল্পের বিকাশ না হলে অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হবে। আর শিল্পের বিকাশের ক্ষেত্রে ট্রেডাররাই বড় বাধা বলে মনে করেন তিনি। সম্প্রতি রাজধানীর তেজগাঁওয়ে রানার গ্রুপের প্রধান দফতরে নিজ কক্ষে বাংলা ট্রিবিউনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এ সব কথা বলেন।
প্রচণ্ড আত্মবিশ্বাসী এম. হাফিজুর রহমান খান বাংলা ট্রিবিউনকে বলেন, দেশের অর্থনীতিতে গতি এসেছে। দেশ উন্নত হচ্ছে। দেশ উন্নত হলে আপনি আমি সবাই ভালো থাকব। দেশ পিছিয়ে গেলে আপনি-আমি সামনে এগুতে পারব না। দেশের উন্নয়নের জন্য কৃষি ও শিল্পের উন্নতি দরকার। এ ছাড়া উন্নতি হবে না বলে মনে করেন তিনি।
এম. হাফিজ খান বলেন, বিশ্বের যে দেশগুলো উন্নতি সাধন করেছে, সে দেশগুলোর জিডিপিতে শিল্পের অবদান বেশি। আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি আনতে হবে। এ জন্য আমদানি-নির্ভরতা কমিয়ে রফতানি সক্ষমতা অর্জন করতে হবে। রফতানির সক্ষমতা অর্জনের জন্য শিল্পের উন্নতি প্রয়োজন। এ ছাড়া দেশ উন্নত হতে পারবে না বলে সাফ জানিয়ে দেন তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদিও শিল্পায়নে বড় ট্রেডাররা বাধা, তবু  ট্রেডিংয়ের অস্তিত্ব মুছে ফেলে দিলে চলবে না। ট্রেডিং চলতে দিতে হবে, তবে তার পরিমাণ কতটুকু হবে, তার জন্য একটি কমপ্লিট নীতিমালা প্রয়োজন। যেমন আমরা মোটরসাইকেল বানিয়ে বিক্রি করি। আবার কেউ তা আমদানি করে এনে বিক্রি। এভাবে আমদানি করে মোটরসাইকেল বিক্রি করার সুযোগ থাকলে দেশে উৎপাদিত মোটরসাইকেল শিল্প কিভাবে টিকে থাকবে? আমরা যে মোটরসাইকেল বানাই, তা বিশ্ববাসীকে জানাব কবে? বিশ্ববাজারে প্রবেশ করব কিভাবে?  

বাংলাদেশে রাজনৈতিক বিভক্তি সাময়িক—এমনটাই বিশ্বাস করেন এম হাফিজুর রহমান খান। তিনি বলেন, জাতিকে ঐক্যবদ্ধ থাকতে হবে। বিভক্ত জাতি উন্নতি সাধন করতে পারে না। ক্রিকেট বাংলাদেশের মানুষকে অলৌকিকভাবেই ঐক্যবদ্ধ করে। তাই আর কিসের মাধ্যমে জাতিকে ঐক্যবদ্ধ করা যায়, ঐক্যবদ্ধ রাখা যায়, এর জন্য আরও নতুন নতুন কৌশল বের করতে হবে।

মোটরসাইকেল আমদানি প্রসঙ্গে তিনি বলেন, শত প্রতিকূলতায়ও ভারত, পাকিস্তান ও চীন মোটরসাইকেল আমদানির অনুমতি দেয়নি। নিজেরা যা পেরেছে, তাই বানিয়েছে। সে দেশের মানুষ তাই কিনেছে। তাই ব্যবহার করেছে। দেশি শিল্প টিকিয়ে রাখতে আমরা দেশি উদ্যোক্তারা সরকারি সহযোগিতা চাই। এর জন্য প্রয়োজন দীর্ঘমেয়াদি পরিকল্পনা। সরকারের কাছে আমরা এর দীর্ঘমেয়াদি পরিকল্পনা চাই। এর জন্য সরকারের অঙ্গীকার চাই।

প্রতিবেদকের সঙ্গে একান্ত আলাপচারিতায় এম. হাফিজুর রহমান খান

আমদানি ঠেকাতে সরকারকে কী করার পরামর্শ দেবেন—জানতে চাইলে হাফিজ খান বলেন, দেশকে শিল্পায়িত করতে আমদানিকে নিরুৎসাহিত করতে হবে। আর আমদানি নিরুৎসাহিত করতে আমদানি পণ্যের ওপর হাই ট্যাক্স ধার্য করারও পরামর্শ দেন তিনি।

আগামী ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কেমন সুবিধা চান—  জানতে চাইলে হাফিজুর রহমান বলেন, এমনটিই চাই এবারের বাজেটে।  যেখানে আমদানিকে নিরুৎসাহিত করে রফতানি সক্ষমতা অর্জনে ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতার অঙ্গীকার থাকবে। সুযোগ থাকবে। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বাংলাদেশে তৈরি মোটরসাইকেলের ব্র্যান্ড তৈরি করতে চাই। যা রফতানি হবে। বিশ্ববাজারে যে পণ্য দাবরিয়ে বেড়াবে। বাংলাদেশে উৎপাদিত পণ্য বিশ্ববাজারে বাংলাদেশি ব্র্যান্ড হিসেবে পরিচিতি লাভ করবে।

রানার গ্রুপের উৎপাদিত মোটরসাইকেলের গুণগত মান সম্পর্কে জানতে চাইলে এম. হাফিজুর রহমান খান বলেন, আমার দেশের মানুষ যেমন পণ্য চায়, সেই দিকটাকে গুরুত্ব দিয়ে আমরা তা বানাই। মানের পাশাপাশি দামের দিকটাকেও বিবেচনায় আনতে হয়। বেশি মানুষের কাছে রানারের মোটরসাইকেল সহজলভ্য করার সব চেষ্টাই চালিয়ে যাচ্ছি।

আরও পড়তে পারেন: বাজার  দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রবিবার জরুরি বৈঠক বাণিজ্য মন্ত্রণালয়ে

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি)পক্ষ থেকে এবারের বাজেটে অর্থমন্ত্রীকে কোনও সুপারিশ দেবেন কিনা—জানতে চাইলে এম. হাফিজুর রহমান বলেন, দেশি শিল্প সুরক্ষাবান্ধব বাজেট চাই। আমরা এমন সব প্রস্তাবই দিয়েছি, যেন দেশি শিল্প সুরক্ষা হয়। আমরা আমাদের তৈরি পণ্যের দাম কমানোরও চেষ্টা করছি। কিছুটা সময় লাগবে বলে জানান তিনি। কারণ ব্যাখ্যা করে রানারের চেয়ারম্যান বলেন, বিশ্বব্যাপী হোন্ডা এবং বাজাজ অনেক বছরের পুরনো শিল্প। আর আমাদের বয়স মাত্র ৬ বছর।

বাংলাদেশে তৈরি মোটরসাইকেল রফতানি করার যোগ্য কবে হবে অথবা কবে নাগাদ বাংলাদেশি মোটর সাইকেল বিশ্ববাজারে যাবে—জানতে চাইলে এম. হাফিজুর রহমান খান বলেন, এর জন্য কিছুটা সময় নিতে চাই। কারণ মানসম্পন্ন পণ্য তৈরি করে বিশ্ব মানের পরীক্ষায় পাস করতে চাই। এর পরেই বিশ্ববাজারে যেতে চাই। এক সময় ছিল দেশে মোটরসাইকেল উৎপাদন হতো না। আমদানি করেই চাহিদা মেটানো হতো। এখন তো চাহিদার একটি বড় অংশ দেশেই উৎপাদিত হচ্ছে। আশা করছি, এ বছর থেকেই আমরা বিশ্ববাজারে মোটরসাইকেল রফতানি করতে পারব। এর জন্য নতুন বাজার খুঁজছি। 

রানার কোথায় যেতে চায়—জানতে চাইলে এম হাফিজ বলেন, মোটরসাইকেলের পাশাপাশি আমরা থ্রি উইলার বানিয়েছি। রানার গ্রুপ ফোর উইলার বানাতে চায়। এটিই আমার স্বপ্ন।

রানার গ্রুপের চেয়ারম্যান এম. হাফিজুর রহমান খান ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশেরও (আইবিএফবি) প্রেসিডেন্ট। উত্তরবঙ্গের জেলা নওগাঁ থেকে বাবার চাকরির সুবাদে রাজধানী ঢাকায় আসা মানুষ এম. হাফিজুর রহমান ৪৪৫জন দেশি-বিদেশি ব্যবসায়ীর সমন্বয়ে গঠিত আইবিএফবির প্রেসিডেন্ট। তিনি বাংলাদেশে মোটরসাইকেল প্রস্তুতকারী অ্যাসোসিয়েশনেরও সভাপতি।

ছবি: সাজ্জাদ হোসেন

/এমএনএইচ/   

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক