X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
বাংলা ট্রিবিউনকে আশরাফুল আলম সোহেল

তনু হত্যার বিচার দাবিতে হরতালের পর কঠোর কর্মসূচি

সালমান তারেক শাকিল
২৩ এপ্রিল ২০১৬, ০১:৩২আপডেট : ২৩ এপ্রিল ২০১৬, ০২:২৯




আশরাফুল আলম সোহেল কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনুকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে আগামী ২৫ এপ্রিল সারাদেশে আধাবেলা হরতাল ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য। এ হরতাল ও পরবর্তী কর্মসূচি নিয়ে কথা বলেছেন দুই জোটের সমন্বয়ক আশরাফুল আলম সোহেল। তিনি বলেন, আগামী ২৫ এপ্রিল হরতালের পরও তনু হত্যার বিচারে দৃশ্যমান অগ্রগতি না হলে আরও কঠোর কর্মসূচিতে যাবে ছাত্ররা।
শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সাক্ষাৎকারে বাংলা ট্রিবিউনকে  তিনি এ কথা বলেন। আশরাফুল আলম। সোহেল বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
আরও পড়ুন: হাসপাতালে অসুস্থ মেয়ে নবজাতককে রেখে বাবা-মা উধাও!

বাংলা ট্রিবিউন:  আগামী ২৫ এপ্রিলে ডাকা হরতাল সফলের বিষয়ে আপনি কতোটা আশাবাদী?

আশরাফুল আলম: সোহেল: তনু একটি প্রতীক। সারাদেশে প্রতিদিনই গুম-খুন-ধর্ষণের ঘটনা ঘটছে। কিন্তু বিচার হচ্ছে না, অপরাধীরা ক্ষমতার প্রভাবে পার পেয়ে যাচ্ছেন। মানুষের মধ্যে আতঙ্ক ও নিরাপত্তাহীনতা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ফলে সর্বস্তরের মানুষ তাদের নিরাপত্তার স্বার্থেই আমাদের আন্দোলনে সমর্থন দিচ্ছেন। ইতোমধ্যে ১৪টি রাজনৈতিক দলসহ প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন, নারী সংগঠন, পেশাজীবী ও শ্রমিক সংগঠনসমূহ আনুষ্ঠানিকভাবে আমাদের সমর্থন দিয়েছে। প্রতিদিনই সারাদেশে অজস্র মানুষ বিশেষত শিক্ষার্থীরা রাস্তায় নেমে হরতালের সমর্থনে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। আমি মনে করি হরতাল সফল হবে।

বাংলা ট্রিবিউন: তনু হত্যা মামলায় সিআইডি তদন্ত গ্রহণযোগ্য কী না?

আশরাফুল আলম : তনুর ঘটনায় সুষ্ঠু তদন্ত ও বিচারের বিষয়ে সরকারের প্রতি মানুষের অনাস্থা তৈরি হয়েছে। এক মাসের বেশি সময় পরেও তনু কিভাবে খুন হয়েছে, কারা তাকে খুন করেছে, সেসব বিষয়ে কোনও অগ্রগতি নেই। এই দীর্ঘ সময়ে এক দফতর থেকে আরেক দফতরে তদন্তভার স্থানান্তর করে কালক্ষেপণ করা হয়েছে, এমনকি তনুর ফরেনসিক রিপোর্ট নিয়েও ধোয়াশা সৃষ্টি করা হয়েছে। দেশের মানুষ মনে করেন সরকার তনুর ঘটনায় সুষ্ঠু তদন্ত ও বিচারের বদলে ইস্যুটি ধামাচাপা দিতে বেশি আগ্রহী।

বাংলা ট্রিবিউন: কর্মসূচির বিষয়ে তনুর পরিবারের সঙ্গে যোগাযোগ হচ্ছে কী না?

আশরাফুল আলম: তনু হত্যার পর গত একমাসে বাংলাদেশের সব জায়গায় প্রতিবাদের জোয়ার উঠেছিল। একদিকে যেমন তনু নিপীড়িত নারীর প্রতীকে পরিণত হয়েছেন, অন্যদিকে তনুকে কেন্দ্র করে সারাদেশে অব্যাহত খুন-ধর্ষণের বিরুদ্ধে নারী-পুরুষ নির্বিশেষে প্রতিবাদী মানুষ রাস্তায় নেমেছেন। তনুর বাবা-মাকেও একটা বিশেষ পরিস্থিতি মোকাবেলা করতে হচ্ছে। এক্ষেত্রে তাদের সম্মান করি, তারা অত্যন্ত সাহসের সঙ্গে ন্যায় বিচারের দাবিতে অবিচল রয়েছেন। আমরা স্থানীয় ইউনিটের মাধ্যমে তাদের সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করছি।

আরও পড়ুন: তনুকে উৎসর্গ করে নাটক ‘চাঁনমতির পালা’
বাংলা ট্রিবিউন: হরতালের পর কি কর্মসূচি থাকবে?

আশরাফুল আলম: গত একমাসে আমরা অত্যন্ত শান্তিপূর্ণভাবে আন্দোলনকে সামনে এগিয়ে নিয়েছি। ইতিমধ্যে সারাদেশে অভূতপূর্ব ছাত্র ধর্মঘট পালিত হয়েছে, প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও করা হয়েছে। কিন্তু ফলাফল শূন্য। আমরা গণমানুষের সমর্থনে আগামী ২৫ এপ্রিল হরতালের মতো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হয়েছি। যদি এ গণদাবিকে উপেক্ষা করে সরকার তনু হত্যার বিচার করতে ব্যর্থ হয় তাহলে জনগণ রাষ্ট্র ব্যবস্থাকেই প্রশ্নবিদ্ধ করবে। প্রয়োজনে আমরা পুরো সিস্টেমের প্রতি অনাস্থা প্রকাশের মতো অধিকতর কঠোর কর্মসূচি দেবো।

বাংলা ট্রিবিউন: বাম ছাত্র সংগঠনগুলোর মতো বাম রাজনৈতিক দলগুলো একত্রে কর্মসূচি দিতে পারছে না। এ বিষয়ে আপনি কি মনে করেন?

আশরাফুল আলম  : বাংলাদেশের প্রেক্ষিতে ডান-বাম-মধ্য ইত্যাদি পরিচয়ের রাজনীতি ও তার বিবেচনাগুলো বেশ অস্পষ্ট। এই ‘পরিচয়’ ভিত্তিক  রাজনীতি বাংলাদেশের সামগ্রিক রাজনীতিকে আরও ঘোলাটে করে তুলেছে, সুবিধাবাদের জন্ম হচ্ছে। জাতীয় রাজনীতিতে ঐক্যের ক্ষেত্রে এটি একটি বাধা। তবে নতুন প্রজন্ম জনগণের পক্ষের রাজনীতি করার জন্য আধুনিক ও অগ্রসর চিন্তাভাবনা করছে। আমরা মনে করি খুব দ্রুত নতুন প্রজন্মের হাত ধরে বাংলাদেশের রাজনীতিতে গুণগত পরিবর্তন হবে। পরিবর্তিত পরিস্থিতিতে জাতীয় রাজনীতিতে ঐক্যবদ্ধ হওয়া অনেক সহজ ও কার্যকর হবে।

/এসটিএস/এসএনএইচ/এমএসএম/

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ১২৫ রান করে হায়দরাবাদের বিশ্ব রেকর্ড!
টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ১২৫ রান করে হায়দরাবাদের বিশ্ব রেকর্ড!
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
গরমে খান দইয়ের এই ৫ শরবত
গরমে খান দইয়ের এই ৫ শরবত
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও