‘জলবায়ুর ইতিবাচক দিকগুলো সামনে আনা প্রয়োজন’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৪০, এপ্রিল ২৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:৪৭, এপ্রিল ২৩, ২০১৬

ইকুইটি অ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ (ইকুইটিবিডি) আয়োজিত সেমিনারসাবেক বস্ত্র প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর হোসেইন বলেছেন, জলবায়ুর বিষয়ে শুধু নেতিবাচক দিকগুলো উপস্থাপন করা হয় কিন্তু এর ইতিবাচক দিকগুলোকেও সামনে আনা প্রয়োজন। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ইকুইটি অ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ (ইকুইটিবিডি) আয়োজিত এক সেমিনারে তিনি একথা বলেন।
প্রাক-বাজেট ক্যাম্পেইন ২০১৬-১৭ সামনে রেখে ‘প্যারিস সম্মেলন পরবর্তী প্রভাব ও অভিযোজন অর্থায়নের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিক কর্মসূচিসমূহ’ শিরোনামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে উপকূলীয় ভূমি ও জনগোষ্ঠী রক্ষায় বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করার দাবিও জানানো হয়।
প্রধান অতিথির বক্তব্যে সরকারি দলের সংসদ সদস্য জাহাঙ্গীর হোসাইন আরও বলেন, শঙ্খ নদীর মতো বাকি নদীগুলোর ওপর আমরা যখন আন্তর্জাতিক প্রভাব ফেলতে পারবো, তখন ডেল্টা প্ল্যান বাস্তবায়িত হবে। শুধু জলবায়ু পরিবর্তনের কারণেই মাইগ্রেশন হচ্ছে না, কর্মসংস্থানের অভাবেও মাইগ্রেশন হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন:প্রেসক্লাবের সামনে রাস্তা দখল করে বেকার নার্সদের অবস্থান ধর্মঘট রাজপথ দখল করতে আন্দোলনকারীরা ব্যবহার করছেন বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি

সেমিনারে আরেক সংসদ সদস্য অ্যাডভোকেট টিপু সুলতান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই এসব মানুষের জীবন-মান উন্নয়নের জন্য হাওর বোর্ডের মতো, চরের মানুষদের জন্য একটি চরবোর্ড গঠনের প্রয়োজনীয়তা জরুরি।

এসময় তিনি প্রস্তাব দিয়ে বলেন, কৃষকের জমি নদী গর্ভে বিলীন হওয়ার পরে, কৃষক যদি সে জমি খাজনা দিয়ে রাখতে চান, তা যেন রাখতে পারেন। পরবর্তীতে যখন চর জেগে উঠবে, তখন চর নিয়ে কোনও ধরণের অবাঞ্ছিত ঘটনা ঘটবে না এবং কৃষকরা আর ভূমিহীন হবেন না।

আরও পড়ুন: মোবাইল ফোনমোবাইলফোনের চুরি-পাচার রোধে ‘আইএমইআই লক’ চালুর উদ্যোগ

ড. আহসান উদ্দীনের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলনের ড. আবদুল মতিন, অনলাইন নলেজ সোসাইটির প্রদীপ কুমার রয় প্রমুখ।

/এসআইএস/এমও/ এপিএইচ/

লাইভ

টপ