নবজাতক বিক্রির অভিযোগে হাসপাতাল মালিকের কারাদণ্ড

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২০, এপ্রিল ২৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২১:২৯, এপ্রিল ২৩, ২০১৬

র‌্যাবের অভিযানে উদ্ধার হওয়া নবজাতকরাজধানীর সবুজবাগের নন্দীপাড়ায় শিশু বেচাকেনার অভিযোগে হাসপাতাল মালিকসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব-৩। শনিবার বেলা তিনটার দিকে নন্দীপাড়ার তালুকদার জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। পরে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত হাসপাতালের মালিককে ছয়মাসের কারাদণ্ড দেন।
র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বিষয়টি নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে ওই হাসপাতালে অভিযান চালানো হয়। এসময় তিনদিন বয়সী এক নবজাতক উদ্ধার করা হয়। র‌্যাবের মোবাইল কোর্ট ক্লিনিকের মালিককে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন বলেও জানান তিনি।
মুফতি মাহমুদ খান বলেন, শনিবার নবজাতক বিক্রির তথ্য পাওয়ার পরই সেখানে র‌্যাব-৩ এর একটি  দল অভিযান চালায়। অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাক আহমেদ এবং সহকারী পুলিশ সুপার মোহাম্মদ রবিউল ইসলাম অভিযানের নেতৃত্ব দেন। এসময় ৩ দিন বয়সের একটি নবজাতককে (ছেলে) বিক্রির চেষ্টা করেছিলেন হাসপাতালের মালিক আনোয়ারা আক্তার (৪৪)।
আনোয়ারা আক্তারকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব কর্মকর্তা আরও বলেন, গত ২০ এপ্রিল তালুকদার জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশুটির জন্ম হয়। তার মায়ের নাম

আরও পড়ুন: প্রেসক্লাবের সামনে রাস্তা দখল করে বেকার নার্সদের অবস্থান ধর্মঘটরাজপথ দখল করতে আন্দোলনকারীরা ব্যবহার করছেন বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি

সাবিনা (১৮), বাবা সোহেল। তাদের গ্রামের বাড়ি জামালপুরের মেলান্দহ এলাকায়। আনোয়ারা আক্তার নবজাতকটিকে এক নিঃসন্তান নারীকে  দত্তক দেবেন বলে সাবিনার কাছ থেকে কিনে নিয়ে বিক্রি করে দিচ্ছিলেন। আজ শনিবার শিশুটিকে হস্তান্তরের তারিখ ছিল। এ সময় র‌্যাব হাজির হয়ে তাদের গ্রেফতার করে।

সংকটাপন্ন অবস্থায় উদ্ধার করে শিশুটিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে শাহজাহানপুর থেকে গত ১২ ফেব্রুয়ারি একটি, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে গত বছরের ১৫ ডিসেম্বর একটি এবং ২১ আগস্টে একটি নবজাতক চুরির ঘটনা ঘটে। পরবর্তীতে র‌্যাব ওই বাচ্চা তিনটিকে উদ্ধার করে।

এআরআর/এমও/এপিএইচ/

লাইভ

টপ