X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

আ. লীগের সংসদীয় দলের বৈঠকে ছন্দপতন

এমরান হোসাইন শেখ
১২ জুন ২০১৬, ১০:৫৫আপডেট : ১২ জুন ২০১৬, ১৫:২৩

আওয়ামী লীগ আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠানে ছন্দপতন ঘটেছে। দলের সংসদ সদস্যদের সমন্বয়ে গঠিত দলের এই গুরুত্বপূর্ণ ফোরামের বৈঠক এক বছরের বেশি সময় ধরে অনুষ্ঠিত হচ্ছে না। সহসা বৈঠক অনুষ্ঠিত হবে কিনা- এ বিষয়েও নিশ্চিত করে কেউ কিছু বলতে পারছেন না। অবশ্য চিফ হুইপ ‍আ স ম ফিরোজ শিগগিরই বৈঠক অনুষ্ঠানের আশা প্রকাশ করেছেন। এ বিষয়ে দলীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি কথা বলবেন বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন।
বিগত বৈঠকগুলোর ধারাবাহিকতায় প্রতিটি সংসদ অধিবেশনের শুরুতে ও শেষে আওয়ামী লীগের  সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়ে থাকে। বিশেষ করে বছরের প্রথম অধিবেশন এবং বাজেট অধিবেশনের সময় এই রেওয়াজ অনুসরণ করে আসছিল ক্ষমতাসীন দলটি। কিন্তু গত ২০১৫ সালের বাজেট অধিবেশন থেকে এ পর্যন্ত কোনও বৈঠকই অনুষ্ঠিত হয়নি। গত বছর শীতকালীন অধিবেশন (বছরের প্রথম অধিবেশন) শেষে গত ২ এপ্রিল ২০১৫ সর্বশেষ বৈঠক হয় বলে জানা গেছে। গত নবম সংসদে বিএনপি বিরোধী দলে থাকাকালে মোটামুটি নিয়মিতই সরকারির দলের বৈঠক অনুষ্ঠিত হতো বলে সংসদীয় দলের কয়েকজন সদস্য জানিয়েছেন।
আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৮ ধারায় সংসদীয় দল গঠনের কথা রয়েছে। তবে এই বৈঠক অনুষ্ঠানের কোনও সময়সীমা গঠনতন্ত্রে উল্লেখ করা নেই।
আওয়ামী লীগের সংসদীয় দলের একাধিক সদস্যের সঙ্গে আলাপ করে জানা গেছে, বছরের প্রথম অধিবেশ এবং বাজেট অধিবেশনের সময় সাধারণত সংসদীয় দলের বৈঠক হয়ে থাকে। তারা জানান, বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির দেওয়া ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব এবং বাজেট অধিবেশনে বাজেটের ওপর সংসদ সদস্যরা সংসদে আলোচনার সুযোগ পান। যার কারণে এই দু’টি অধিবেশনের শুরুকে সংসদীয় দলের বৈঠক থেকে সংসদ নেতাসহ সিনিয়র সংসদ সদস্যরা অপেক্ষাকৃত নবীন এমপিদের তাদের বক্তব্যের বিষয়ে পরামর্শ দেন। এই পরামর্শ ও দিক নির্দেশনার আলোকে দলীয় সংসদ সদস্যরা সংসদে আলোচনায় অংশ নেন।

কেন বৈঠক হচ্ছে না—এটা জানেন না দলের বেশির ভাগ এমপিই। নাম প্রকাশ না করার শর্তে একজন এমপি বাংলা ট্রিবিউনকে বলেন, যখন বিএনপি বিরোধী দলে ছিল, তখন তাদের অনেক বক্তব্যের পাল্টা জবাব দেওয়ার প্রয়োজন হতো।  একারণে সংসদীয় দলের বৈঠকে এই বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হতো। কিন্তু বর্তমান সংসদে সেই ধরনের শক্ত বিরোধী দল না থাকায় পরামর্শেরও প্রয়োজন হচ্ছে না। 

আরেক এমপি বলেন, নবম সংসদে অনেকে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হয়েছিলেন। এজন্য সংসদের রীতিনীতি ও কার্যপ্রণালীবিধি সম্পর্কে তাদের ধারণা কম ছিল। তাই বেশি বেশি বৈঠক করে এসব বিষয়ে ধারণা দেওয়া হতো।

গঠনতন্ত্র অনুসারে সংসদ নেতার পরামর্শ অনুযায়ী চিফ হুইপ সংসদীয় দলের বৈঠক আহ্বান করেন। বৈঠকের বিষয়ে জানতে চাইলে চিফ হুইপ আ স ম ফিরোজ বাংলা ট্রিবিউনকে বলেন, সংসদ অধিবেশনের আগে বা পরে আমরা সংসদীয় দলের বৈঠক ডেকে থাকি। এ দিক থেকে এবার একটু বেশি গ্যাপ হয়েছে। তবে, আমরা শিগগিরই বৈঠক ডাকব।

বৈঠকের বিষয়ে সংসদীয় দলের নেতার কোন নির্দেশনা পেয়েছেন কি না জানতে চাইলে আ স ম ফিরোজ বলেন, এখন পর্যন্ত কোনও নিদের্শনা দেননি। তবে আমি তার সঙ্গে কথা বলব। এখন রমজান চলছে, তাই এই সময়ে বৈঠক করতে পারব না। তবে, ঈদের পর আমরা বৈঠক করে ফেলব।

এদিকে, আওয়ামী লীগের বৈঠকে ছন্দপতন হলেও বিরোধী দল জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠক অনেকটা ধারাবাহিকভাবেই হচ্ছে। চলতি বাজেট অধিবেশনে তাদের বৈঠক না হলেও চলতি বছরের প্রথম অধিবেশনের আগে ১৯ জানুয়ারি তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন: 
বিএনপি নেতাদের কপালে জামায়াত নেতার চুম্বন

দেশে ৭৪ লাখ শিশু শ্রমিক!

তনুর দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন আজ

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চাই: প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চাই: প্রধানমন্ত্রী
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট