X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়াকে খোলা চিঠি দেবেন ডা.জাফরুল্লাহ

বিশেষ প্রতিনিধি
১৭ আগস্ট ২০১৬, ২২:৫৫আপডেট : ১৭ আগস্ট ২০১৬, ২২:৫৫

 



খালেদা জিয়া-ডা. জাফরুল্লাহ চৌধুরী এবার আর রাখঢাক না রেখে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে যা বলার সোজাসুজি বলতে চান গণস্বাস্থ্যের ট্রাস্টি ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী। এ জন্য আজকালের মধ্যেই বিএনপি চেয়ারপারসনের উদ্দেশে খোলা চিঠি লেখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সূত্র মতে, মূলত ৫৯৪ সদস্যের ঢাউস কমিটি দেখে ক্ষুব্ধ হয়েছেন ডা. জাফরুল্লাহ। এছাড়া কাউন্সিলের প্রায় পাঁচ মাস পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণাতেও ক্ষুব্ধ তিনি। পাশাপাশি স্বাধীনতাবিরোধী জামায়াতকে এখনও না ত্যাগ করায় আগেই ক্ষুব্ধ হয়ে আছেন ডা.জাফরুল্লাহ। সব মিলিয়ে খালেদা জিয়াকে পরামর্শ আকারে খোলা চিঠি দেবেন তিনি।

জানতে চাইলে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ৫৯৪ সদস্যের কমিটি ঘোষণা করে বিএনপি গঠনতন্ত্র লঙ্ঘন করেছে। এছাড়া এমন অনেককে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে, যারা কোনওদিন বিএনপিই করেননি। একথাগুলো আমি বিএনপি চেয়ারপারসনকে জানাবো। তবে ১৫ আগস্ট জন্মদিন পালন না করে খালেদা জিয়া উদারতার পরিচয় দিয়েছেন। ফলে, ভালো কাজের জন্যই তার প্রশংসা প্রাপ্য। এটিও তাকে লিখে জানাবো আমি।

এক প্রশ্নের জবাবে ডা. জাফরুল্লাহ বলেন, দেখি, চিঠি লিখতে বসবো। সম্ভব হলে দু’একদিনের মধ্যেই তা সংবাদমাধ্যমে পাঠানো হবে।

এদিকে, খোঁজ নিয়ে জানা গেছে, খোলা চিঠিতে বিএনপির গঠনতন্ত্র সংশোধনসহ বিভিন্ন করণীয় নিয়ে বেশ কিছু পরামর্শ থাকবে। উল্লেখ থাকবে বিএনপির ভুল-ভ্রান্তির কথাও।

বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে স্বাধীনতাবিরোধী জামায়াতকে বের করে দেওয়ার ব্যাপারে খালেদা জিয়াকে পরামর্শ দিয়ে সাম্প্রতিককালে আলোচিত ও প্রশংসিত হয়েছেন বিশিষ্ট এই মুক্তিযোদ্ধা। পাশাপাশি বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকীর দিন ১৫ আগস্ট জন্মদিন পালন না করার জন্যকে খালেদা জিয়াকে অনুরোধ জানিয়েও তিনি সুশীল সমাজের প্রশংসা কুড়িয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। কারণ, খালেদা জিয়া তার ওই অনুরোধ রক্ষা করে ইতোমধ্যে বহু বছরের জন্মদিন পালনের অভ্যাস থেকে সরে এসেছেন।

সূত্র জানায়, ডা. জাফরুল্লাহ খোলা চিঠিতে ১৫ আগস্ট জন্মদিন পালন না করার জন্য ‘ভালো কাজ’ হিসেবে উল্লেখ করে ধন্যবাদ জানাবেন খালেদা জিয়াকে। এছাড়া গঠনতন্ত্র না মেনে ‘ঢাউস’ কমিটি দেওয়াকেও ‘ভুল’ হিসেবে উল্লেখ করবেন তিনি।

কাউন্সিলের আগের গঠনতন্ত্রে বিএনপির নির্বাহী কমিটির ৩৫১ জনের কথা উল্লেখ থাকলেও কাউন্সিলে পদের সংখ্যা বাড়ানো হয়। তবে নতুন গঠনতন্ত্র এখনও ছাপা হয়নি।

গত ৬ আগস্ট ৩৭ জন ভাইস-চেয়ারম্যান ও ৭৩ জন উপদেষ্টাসহ মোট ৫৯৪ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে বিএনপি; যার মধ্যে বড় একটি অংশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের পরিচয়ই নেই। কারা, কীভাবে ওই কমিটিতে ঢুকেছেন, তা নিয়ে বিএনপির মধ্যেই নানা প্রশ্ন উঠেছে।

ডা. জাফরুল্লাহ মনে করেন, গঠনতন্ত্র অমান্য করে ওই কমিটি ঘোষণা করা হয়েছে। এছাড়া এমন অনেককে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে, যারা বিএনপির সদস্য নন বলে মনে করেন তিনি।

খোলা চিঠিতে জাফরুল্লাহ গঠনতন্ত্র সংশোধন করে তা আরও গণতান্ত্রিক করার পরামর্শ দেবেন। স্থায়ী কমিটির অন্তত অর্ধেক সদস্য নির্বাচিত হওয়া উচিত বলেও বহুদিন যাবত তিনি খালেদা জিয়াকে বলে এসেছেন।

এছাড়া খোলা চিঠিতে আগামী ৭/৮ মাসের মধ্যে দল গুছিয়ে রাজনীতি তথা আন্দোলনের মাঠে নামার পরামর্শ দেওয়া হবে খালেদা জিয়াকে। বলা হবে, আন্দোলনের মাঠ ছেড়ে দিলে বিএনপির আর কোনও রাজনৈতিক ভবিষ্যত থাকবে না। একটি সূত্রের দাবি, খোলা চিঠিতে ভারতের বিষয়ে সুস্পষ্ট অবস্থান নেওয়ার পরামর্শও থাকতে পারে।

সূত্র মতে,একাধিকবার খালেদা জিয়ার সঙ্গে আলাপকালে ডা. জাফরুল্লাহ চৌধুরী ভারতের ব্যাপারে বিএনপির অবস্থান স্পষ্ট করার পরামর্শ দিয়েছেন। এছাড়া জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাসহ খালেদা জিয়ার কয়েকটি মামলার দ্রুতগতি দেখে জাফরুল্লাহ চৌধুরী তাকে বলেছেন, খুব বেশি হলে আর ৭/৮ মাস তিনি কারাগারের বাইরে থাকতে পারবেন। এরপর মামলার রায়ে তাকে কারাগারে থাকতে হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

পরামর্শ দিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, বিএনপি চেয়ারপারসনের অনুপস্থিতিতে দল পরিচালনার পদ্ধতি এবং পরবর্তী সরকারবিরোধী আন্দোলনের কর্মকৌশল আগেই ঠিক করে যেতে হবে।
/এবি/

আরও পড়ুন

আরও বিভাগ করার পরিকল্পনা আছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ইউটার্ন তুরস্কের

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!