X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

খালেদার আগেই ড.কামালের নেতৃত্বে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’

শহিদুল ইসলাম সোহাগ
২০ আগস্ট ২০১৬, ২০:৫৫আপডেট : ২০ আগস্ট ২০১৬, ২০:৫৫

ড. কামাল হোসেন ৩ জুলাই সন্ত্রাস-উগ্রবাদ মোকাবিলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জাতীয় ঐক্যের ডাক দিলেও ইতোমধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। শনিবার (২০ আগস্ট) তারই নেতৃত্বে নয় সদস্যের ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র ঘোষণা করা হয়েছে। এই প্রক্রিয়ার মূল উদ্যোক্তা ফরোয়ার্ড পার্টির আ.ব.ম.মোস্তফা আমীন বলে প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত একাধিক নেতার সূত্রে জানা গেছে।

কমিটির সদস্য জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের বাংলা ট্রিবিউনকে জানান, এই ঐক্য প্রক্রিয়া অরাজনৈতিক। এর মূলে রাজনৈতিক দলগুলোর ঐক্য কামনা থাকলেও আদতে এটি নাগরিকদের কমিটি।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে ঐক্য প্রক্রিয়ার ঘোষণা দেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ। এ ঐক্য প্রক্রিয়ায় গণফোরামের সভাপতি ড.কামাল হোসেনকে আহ্বায়ক ও ফরোয়ার্ড পার্টির সভাপতি আ.ব.ম মোস্তফা আমীনকে সদস্য সচিব করা হয়।

বাকি সদস্যরা হলেন- বাম ঘরানার বুদ্ধিজীবী হিসেবে পরিচিত অধ্যাপক অজয় রায়, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের, বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, নাগরিক ঐক্যের এসএম আকরাম হোসেন, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এবং শহীদ মিলনের মা সেলিনা আখতার।

‘জাতীয় মৌলিক গুরুত্বপূর্ণ বিষয়ে জাতিকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে নাগরিক সংলাপ’ শিরোনামে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ১৪ দফা পাঠ করেন আ.ফ.ম.মোস্তফা আমীন।

১৪ দফার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, স্বচ্ছ নির্বাচন, গণতন্ত্র প্রতিষ্ঠা, সাংবিধানিক প্রতিষ্ঠানের নিরপেক্ষতা নিশ্চিত করা, সামাজিক বৈষম্য দূর করা, সার্বভৌমত্ব নিশ্চিত করে নিরাপত্তা জোরদার এবং সর্বোপরি জনগণই যে সকল ক্ষমতার উৎস সেটা নিশ্চিত করা।

এ সময় জানানো হয়, এ লক্ষ্যে আগামী নভেম্বর মাসে সর্বস্তরের জনগণের অংশগ্রহণে একটি নাগরিক সংলাপের পরিকল্পনা করা হয়েছে। যে কেউ তাদের সংলাপে অংশ নিতে ও মতামত প্রকাশ করতে পারবেন।

শেখ মুহাম্মদ শহীদুল্লাহ জানান,পরবর্তীতে এই আহ্বায়ক কমিটির কলেবর বাড়িয়ে জাতীয় কমিটি করা হবে। মূল কমিটির পাশাপাশি বিভিন্ন উপ-কমিটিও গঠন করা হবে। জেলা, উপজেলা বা তৃণমূল পর্যায়েও কমিটি করার উদ্যোগ নেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে ড. কামাল হোসেন বলেন, জাতীয় মৌলিক গুরুত্বপূর্ণ বিষয়ে জাতিকে ঐক্যবদ্ধ করা ছাড়া মহাসংকটের অবসান হবে না। আর এ জন্য দেশের মালিক জনগণকেই এগিয়ে আসতে হবে। দেশের মানুষকে সামনে এসেই এই দায়িত্ব পালন করতে হবে। জনগণ চাইলে সব কিছুই হয়।

তিনি বলেন, আজ দেশে মানুষের কোনও অধিকার নেই। নেই গণতন্ত্র। মানুষকেই ভাবতে হবে কী করে তারা এই অবস্থা মোকাবিলা করবেন।

জিএম কাদের বাংলা ট্রিবিউনকে বলেন, মূলত নাগরিকদের পক্ষ থেকেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। শহীদুল্লাহ সাহেব আমাকে ডেকেছিলেন। আমরা শরিক হয়েছি।

বিগত কয়েক বছরে ড. কামাল হোসেনের নেতৃত্বে একাধিক রাজনৈতিক জোট তৈরি হলেও সেগুলো কার্যকর কোনও ভূমিকা রাখতে পারেনি। একাধিকবার তিনি সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী, কাদের সিদ্দিকী, আ.স.ম.আবদুর রবকে নিয়ে ঐক্যবদ্ধ হওয়ার ঘোষণা দিলেও আদতে কোনও জোটই আলোর মুখ দেখেনি। পাশাপাশি আ.ব.ম.মোস্তফা আমীন আড়াই বছর আগে রাজনৈতিক জোট গড়ার অঙ্গীকার করলেও আড়ালেই থেকে যান তিনি।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে জাতীয় ঐক্য গড়ার প্রস্তাব দেন খালেদা জিয়া। তিনি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দিয়ে আলোচনার সূত্রপাত করান। এরপর কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী খালেদা জিয়ার বাসায় গিয়ে এ বিষয়ে আলোচনা করেন। এরই মধ্যে ড. কামালের সঙ্গে কথা বলার চেষ্টা ছিল বিএনপির পক্ষে। ইতোমধ্যে, বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী এ নিয়ে ড.কামাল হোসেনের সঙ্গে কথাও বলেন। ড. কামাল হোসেন বাংলা ট্রিবিউনের কাছে এ কথা স্বীকার করেন।

তবে এখন পর্যন্ত বিএনপি ড.কামাল হোসেনের নেতৃত্বাধীন এ ঐক্য প্রক্রিয়া নিয়ে পরিষ্কার হতে পারেনি। এ বিষয়ে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলা ট্রিবিউনের কাছে ‘বিস্তারিত জেনে, পরে খোঁজ নিয়ে কথা বলা যাবে’ বলে মন্তব্য করেন।

/এসটিএস/এবি/

 আরও পড়ুন

যে কারণে শিক্ষা আইনবিরোধী কওমিপন্থীরা

বিএনপি নির্মূলের ঘোষণা দিচ্ছে আ. লীগ: ফখরুল

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া