X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জামায়াতের নতুন আমির মকবুল, শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা

সালমান তারেক শাকিল
৩০ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৪৩আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ২০:৪১

জামায়াতের নতুন আমির মকবুল আহমাদ

অবশেষে ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদই হলেন জামায়াতে ইসলামীর তৃতীয় নির্বাচিত আমির। আমির প্যানেলের বাকি দুই সদস্য নায়েবে আমির অধ্যাপক মুজিবুর রহমান ও ভারপ্রাপ্ত সেক্রেটারি ডা. শফিকুর রহমানকে পেছনে ফেলে ধর্মভিত্তিক রাজনীতির সবচেয়ে বড় দলটির প্রধান হিসেবে আনুষ্ঠানিক পদপ্রাপ্ত হলেন তিনি। খুব শিগগিরই এই ফলাফল সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেবে জামায়াত। দলটির কেন্দ্রীয় মজলিসে শূরা ও কেন্দ্রীয় কর্মপরিষদের একাধিক সদস্য বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্য মাওলানা হাবিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন,‘নির্বাচন প্রক্রিয়া শেষ হয়েছে কিছুদিন হলো। এখন কে নির্বাচিত হয়েছেন, সেটি দ্রুতই জানা যাবে।’

কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্য প্রভাবশালী এক প্রকৌশলী জানান, ১ অক্টোবর শনিবার দলের প্রচার বিভাগ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে আমির নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

জানা গেছে, প্রায় দুই মাসের বেশি সময় ধরে চলা আমির নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে প্রায় ১৫-২০ দিন আগে। এরমধ্যে রাজনৈতিক পরিস্থিতি প্রতিকূলে থাকায় সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ফলাফল ঘোষণা থেকে বিরত থাকে জামায়াত।

দলীয় সূত্রে জানা গেছে, দীর্ঘ ৬ বছরেরও বেশি সময় ধরে ভারপ্রাপ্ত আমির দিয়ে সংগঠন পরিচালনার পর এবার ২০১৭-১৯ মেয়াদে নতুন আমির নির্বাচন করলো জামায়াত।

শূরা সূত্র জানায়, গত ২২ থেকে ৩১ জুলাইয়ের মধ্যে কেন্দ্রীয় মজলিসে শূরা (সদস্য সংখ্যা প্রায় ১৮৫) ব্যালট-ভোটে তিনজনের প্যানেল নির্বাচন করে। ওই প্যানেলে মকবুল আহমাদ, মুজিবুর রহমান ও শফিকুর রহমান নির্বাচিত হন। কেউ কেউ প্যানেলে মিয়া গোলাম পরওয়ারের আসার দাবি করলেও পরে সেটি মিথ্যা প্রমাণিত হয়।

মজলিসে শূরার দায়িত্বশীল এই সূত্রটি জানিয়েছে, সদ্য আমির নির্বাচনে প্রায় ৯৫ শতাংশ ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। গৃহীত ভোটে মকবুল আহমাদই এগিয়ে থেকে আমির হয়েছেন। সত্তরোর্ধ্ব মকবুল আহমাদ প্রায় ৯০ ভাগের বেশি ভোট পেয়েছেন বলে ধারণা করছেন এই সূত্রটি।

শুক্রবার দুপুরে কেন্দ্রীয় একজন নায়েবে আমিরের সহচর বাংলা ট্রিবিউনকে বলেন,‘রেজাল্ট আসতেছে। একটু অপেক্ষা করেন।’

গত ১৭ আগস্ট বুধবার দিনভর কঠোর গোপনীয়তা রক্ষা করে ব্যালট পেপারের মাধ্যমে আমির নির্বাচন কার্যক্রম শুরু হয়। সারাদেশে একযোগে ৮৩টি সাংগঠনিক জেলায় প্রায় ৩৭ হাজার রুকন এই ভোট কার্যক্রমে অংশ নেন। তবে দলটির কোনও কোনও সূত্র দাবি করে, রুকনের সংখ্যা প্রায় ৪২ হাজার।

নতুন এই আমিরের মধ্য দিয়ে দলটি পূর্ণাঙ্গ কমিটি পাবে, অবসান হবে প্রায় ৬ বছরের বেশি সময় ধরে চলা ভারপ্রাপ্ত নেতৃত্বের। ২০০৯ সালের শেষ দিকে টঙ্গীর তামিরুল মিল্লাত মাদ্রাসায় জামায়াতের সর্বশেষ রুকন সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনেই নিজামী আমির নির্বাচিত হয়েছিলেন।

জামায়াতের একাধিক সূত্র জানায়, পরিস্থিতি প্রতিকূল হওয়ায় রুকনদের নানা পদ্ধতিতে ভোট গ্রহণ কার্যক্রম সম্পন্ন হয়। কোথাও ব্যবসা প্রতিষ্ঠানে, কোথাও শিক্ষা প্রতিষ্ঠানে, কোথাও নেতাদের বাসায় ভোট গ্রহণ করা হয়।

সূত্রমতে, আগস্ট মাসের শেষ কয়েকদিনে ভোট গ্রহণ ও ব্যালট পেপারের রেজাল্ট সংগ্রহ করা হয়েছে। আমির নির্বাচনের ফলাফল ঘোষণার পর জেলা আমির ও কেন্দ্রীয় মজলিসে শূরার নির্বাচন শুরু করবে জামায়াত। নিয়ম অনুযায়ী শূরার অধিবেশনে আমির হিসেবে শপথ গ্রহণের কথা থাকলেও পরিবেশ প্রতিকূল বিবেচনায় এবার সম্ভাব্য সর্বোচ্চ শূরা সদস্যদের সামনে শপথ নেবেন আমির।  প্রধান নির্বাচন পরিচালক এটিএম মাছুম আমিরকে শপথ পড়াবেন।

সূত্র আরও জানায়, শপথ নেওয়ার পর নির্বাচিত আমির শিডিউল প্রকাশ করবেন। প্রথমে কেন্দ্রীয় মজলিসে শূরা নির্বাচন হবে। প্রতি ২০০ রুকনে একজন করে কেন্দ্রীয় শূরা সদস্য নির্বাচিত হবেন। গঠনতন্ত্রের ১৮ ধারার ২ উপধারা অনুযায়ী কেন্দ্রীয় শূরার কার্যকাল তিন বছর।

এরপর পর্যায়ক্রমে সেক্রেটারি জেনারেল, কেন্দ্রীয় কর্মপরিষদ, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ, বিভাগীয় সেক্রেটারি নির্বাচন হবে। শূরা নির্বাচনের পাশাপাশি জেলা ও মহানগর আমির নির্বাচনও সম্পন্ন হবে বলে সূত্র দাবি করেছে। জেলা ও মহানগরীর রুকনরা আমির নির্বাচনে ভোট দেবেন।

উল্লেখ্য, বিগত ছয় বছর ধরে ভারপ্রাপ্ত আমির হিসেবে মকবুল আহমাদ দায়িত্ব পালন করছিলেন। পাশাপাশি ভারপ্রাপ্ত সেক্রেটারি হিসেবে প্রথমে এটিএম আজহারুল ইসলাম, পরবর্তী সময়ে তিনি গ্রেফতার হলে সহকারী সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান দায়িত্ব পালন করেন। দায়িত্বপ্রাপ্ত হওয়ার পর দুজনেই দীর্ঘদিন ধরে আত্মগোপনে থেকে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছিলেন। মূলত একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসিতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মতিউর রহমান নিজামীর রায় কার্যকরের অপেক্ষায় ছিল জামায়াত। এ বছর তার ফাঁসি কার্যকর হওয়ায় আমির নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেয় দলটি।

প্রসঙ্গত, মকবুল আহমাদ জামায়াতের তৃতীয় নির্বাচিত আমির। এর আগে গোলাম আযম ও মতিউর রহমান নিজামী জামায়াতের নির্বাচিত আমির ছিলেন। এর বাইরে বিভিন্ন সময় প্রয়াত আব্বাস আলী খান, আবদুর রহিম দলটির ভারপ্রাপ্ত আমিরের দায়িত্বে পালন করেছেন। তৃতীয় ভারপ্রাপ্ত আমির হিসেবেও মকবুল আহমাদ দীর্ঘ সময় দায়িত্ব পালন করেছেন।

এসটিএস /এপিএইচ/

আরও পড়ুন: কার হাতে জামায়াতের পরবর্তী নেতৃত্ব

 

 

সম্পর্কিত
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
বগুড়ায় উপজেলা পরিষদ নির্বাচনআ.লীগের একাধিক প্রার্থী, ভোটে অংশ নিচ্ছে জামায়াত
ঢাকায় তিনটি ইফতার নিয়ে বিএনপির কৌশলী অবস্থান
সর্বশেষ খবর
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমা ‌‘অমীমাংসিত’ প্রদর্শনে অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমা ‌‘অমীমাংসিত’ প্রদর্শনে অযোগ্য!
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের