X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আ. লীগের সম্মেলনে দেশের চাহিদা পূরণ হয়নি : বিএনপি মহাসচিব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ অক্টোবর ২০১৬, ১৯:২৮আপডেট : ২৩ অক্টোবর ২০১৬, ১৯:৩০

মির্জা ফখরুল আওয়ামী লীগের সম্মেলনে দেশের মানুষের চাহিদা পূরণ হয়নি বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব চাষী নজরুল ইসলামের ৭৫তম জন্মদিন উপলক্ষে জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভা ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীতে তিনি এ কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, জাতি অনিশ্চয়তার মধ্যে ছিল, অনিশ্চয়তার মধ্যেই থেকে গেছে। আওয়ামী লীগ বড় একটি উৎসব করেছে। এই উৎসবে তাদের আলোকসজ্জা, উৎসবের আয়োজন নিখুঁতভাবে হয়েছে। বিদেশি বন্ধুরা এসেছিলেন তারাও কথা বলেছেন। কিন্তু জনগণের জন্য, বাংলাদেশের মানুষের যে চাহিদা তার জন্য তারা কী করেছেন? এই সম্মেলনে সেই মূল বিষয়টিই নেই।
তিনি আরও বলেন, আজকে বাংলাদেশের প্রধান সংকটটি হচ্ছে- বাংলাদেশে গণতন্ত্র নেই।  সেই গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য তারা কী করবেন, তা বলেননি। মানুষের অধিকারগুলো প্রতিষ্ঠা করার জন্য কী করবেন, তারা তা বলেননি। যে ভোটের অধিকার তারা ছিনিয়ে নিয়ে গেছেন, সেই ভোটের অধিকারকে ফিরিয়ে দিতে কী করবেন, তা তারা বলেননি।
বিএনপির এই নেতা বলেন, এই কাউন্সিলের আগে আমি বলেছিলাম, এই কাউন্সিল থেকে গণতন্ত্র পুনরুদ্ধারের পথনির্দেশনা দেখতে পাব। আশা করেছিলাম, প্রধানমন্ত্রী কিভাবে গণতন্ত্রের পথে ফিরে আসবেন, একটি সংলাপের ব্যবস্থা করবেন, কিভাবে বিরোধী দলের সঙ্গে একটি সমঝোতা করা যায়, এ ব্যাপারে কথা বলবেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা সেটি পাইনি। জাতি অনিশ্চয়তার মধ্যে ছিল, অনিশ্চয়তার মধ্যে থেকে গেছে।
মির্জা ফখরুল বলেন, ‘২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের কথা ভুলে যাইনি। সেখানে শতকরা ৫ ভাগ মানুষ ভোট দিতে পারেনি। ১৫৩ জন প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করা হয়েছে। যে বিরোধী দল করা হয়েছে সেই বিরোধী দলকে কেউ গুরুত্ব তো দেয় না, সরকারও গুরুত্ব দেয় না। তাদের তিনজন সদস্য সরকারের মন্ত্রীসভার সদস্য।

সংসদীয় গণতন্ত্রের কথা বলে বিরোধী দলের নামে অদ্ভুত জিনিস জাতির সামনে হাজির করা হয়েছে মন্তব্য করে তিনি বলেন, এর মাধ্যমে আমাদের বোকা বানানোর চেষ্টা করা হচ্ছে। এটি হচ্ছে জাতির সঙ্গে সম্পূর্ণ প্রতারণা।

বিএনপি মহাসচিব বলেন, গণতন্ত্রের জন্য আন্দোলন করতে গিয়ে এক হাজার কর্মীকে হত্যা করা হয়েছে, ৫ শ’র বেশি নেতাকর্মীকে গুম করা হয়েছে, হাজার হাজার মানুষ পঙ্গু  হয়েছে, মিথ্যা মামলায় লাখ লাখ মানুষ আসামি হয়ে পালিয়ে বেড়াচ্ছে। এই যে বিভাজনের রাজনীতি, ত্রাসের রাজনীতি; বাংলাদেশকে সত্যিকার অর্থেই একটি ফ্যাসিবাদ জন্ম দিয়েছে।

সরকার ভিন্নমতকে সহ্য করতে পারছে না অভিযোগ করে তিনি বলেন, অধিকারের কথা বলা এখন অপরাধ। যারা এই ধরনের কথা বলে তাদের চিহ্নিত করা হয়, হুমকি দেওয়া হয়, এমনকি গুম-খুন করে দেওয়া হয়।

তিনি অভিযোগ করেন, সরকার গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করছে। সরকারের কথা মতো কাজ না করলে গণমাধ্যম বন্ধ করে দেওয়া হচ্ছে।

প্রয়াত চাষী নজরুল ইসলামের স্মৃতিচারণ করে বিএনপি মহাসচিব বলেন, তিনি সত্য কথা বলতে ভয় পেতেন না। সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে অধিকারের রক্ষায় কাজ করেছেন। তিনি এমন সময় চলে গেলেন যখন তাকে খুব দরকার ছিল।

অধিকার রক্ষায় দেশের মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি জোৎস্না কাজীর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য আ ফ ম ইউসুফ হায়দার, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাসের সাধারণ সম্পাদক মনির খান প্রমুখ।

/এসটিএস/এইচকে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা