X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সিপিবির একাদশ কংগ্রেসের উদ্বোধনী সমাবেশ ২৮ অক্টোবর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ অক্টোবর ২০১৬, ১৭:২২আপডেট : ২৫ অক্টোবর ২০১৬, ১৭:২৫

একাদশ কংগ্রেস উপলক্ষে সিপিবির সংবাদ সম্মেলন

দেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টির  একাদশ কংগ্রেস আগামী ২৮- ৩১ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হবে। শুক্রবার (২৮ অক্টোবর) বেলা ২টায় সোহরাওয়ার্দী উদ্যানে উদ্বোধনী সমাবেশ অনুষ্ঠিত হবে। এরপর বর্ণাঢ্য র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ হবে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

একাদশ কংগ্রেস উপলক্ষে আজ  মঙ্গলবার (২৫ অক্টোবর) ঢাকার পুরানা পল্টনে পার্টির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের প্রগতি সম্মেলন কক্ষে প্রস্তুতি কমিটির সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কংগ্রেসে আগত বিদেশি প্রতিনিধিদের উদ্বোধনী সমাবেশের মঞ্চে পরিচয় করিয়ে দেওয়া হবে। এছাড়া, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী গীতিআলেখ্য ‘দিন বদলের পালা’ পরিবেশন করবে।

এর আগে সিপিবির দশম কংগ্রেস হয়েছিল ২০১২ সালের ১১-১৩ অক্টোবর। গঠনতন্ত্র অনুযায়ী চার বছর পর এবারের কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বলেন, ‘সমাজতন্ত্রের লক্ষ্যে বিপ্লবী গণতান্ত্রিক পরিবর্তন সাধন’ এবং আওয়ামী, বিএনপি কেন্দ্রিক দ্বি-দলীয় মেরুকরণের বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলার আহ্বানে এবারের কংগ্রেস অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই শ্লোগান ঠিক করা হয়েছে- ‘সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ, লুটপাটতন্ত্র, গণতন্ত্রহীনতা নিপাত যাক’।

দেশকে কাঙ্ক্ষিত রাজনৈতিক পরিবর্তনের দিকে নিয়ে যাওয়ার প্রস্তুতির  পদক্ষেপ হিসেবে দলের একাদশ কংগ্রেসে এবং  উদ্বোধনী  সমাবেশে যোগ দেওয়ার জন্য তিনি দেশবাসীর প্রতি আহ্বান জানান।

প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক অনিরুদ্ধ দাশ অঞ্জনের পরিচালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রস্তুতি কমিটির আহ্বায়ক সাজ্জাদ জহির চন্দন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কংগ্রেস উপলক্ষে সারাদেশে পার্টির দেশব্যাপী সব শাখা, উপজেলা ও জেলা কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এসব সম্মেলনে ৬৮৩ জন প্রতিনিধি নির্বাচিত হয়েছেন, যাদের মধ্যে ২১৭ জন নারী ও ১৭ জন আদিবাসী। কংগ্রেসে যোগদানের জন্য ১০৮ জন পর্যবেক্ষককেও মনোনীত করা হয়েছে। ৯৯ জন ভেটারেন কমরেডকে কংগ্রেসে যোগদানের জন্য বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

উদ্বোধনের পরদিন ২৯ অক্টোবর সকাল সাড়ে ৯টায় গুলিস্তানের কাজী বশির মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) সাংগঠনিক অধিবেশন শুরু হবে এবং চলবে ৩১ অক্টোবর বিকেল পর্যন্ত। এতে কেন্দ্রীয় কমিটি প্রণীত রাজনৈতিক প্রস্তাব ও সাংগঠনিক রিপোর্টের ওপর আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হবে। গঠনতন্ত্র অনুসারে কংগ্রেসের তিন মাস আগে কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে মতামত প্রদানের জন্য পার্টির অভ্যন্তরে বিতরণ করা হয়েছে। কংগ্রেসে গঠনতন্ত্রের সংশোধনী, অডিট কমিটির রিপোর্ট, কন্ট্রোল কমিশনের রিপোর্ট, ক্রেডেনসিয়াল কমিটির রিপোর্ট উত্থাপিত ও অনুমোদিত হবে।

কংগ্রেসের শেষ অধিবেশনে আগামী চার বছরের জন্য কেন্দ্রীয় কমিটি ও কন্ট্রোল কমিশন নির্বাচন করা হবে এবং জাতীয় পরিষদ ঘোষণা করা হবে।

এছাড়া, শনিবার বিকেল ৩ টায় জাতীয় প্রেসক্লাবের (২য় তলা) কনফারেন্স কক্ষে ‘সাম্রাজ্যবাদ, নয়া উদারনীতিবাদ ও ধর্মীয় মৌলবাদ’ বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে কংগ্রেসে যোগদানকারী বিদেশি প্রতিনিধিরা আলোচনা করবেন। এর পাশাপাশি ২৯ ও ৩০ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত মহানগর নাট্যমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। এসব আয়োজনে দেশের বরেণ্য শিল্পীরা অংশ নেবেন। সাংস্কৃতিক অনুষ্ঠান সকলের জন্য উন্মুক্ত থাকবে। ২৯ অক্টোবর ১২টায় বিদেশি প্রতিনিধিরা কংগ্রেসে বক্তব্য রাখবেন। ৩০ অক্টোবর সন্ধ্যা ৬টায় ভেটারেন কমরেডদের সংবর্ধনা দেওয়া হবে।

সিপিবির পক্ষ থেকে জানানো হয়, ১০টি দেশ থেকে ২৬ জন প্রতিনিধি কংগ্রেসে সংহতি জানাতে উপস্থিত থাকবেন। ভারত থেকে ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই), ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিআইএম, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী)-সিপিআইএমএল, অল ইন্ডিয়া ফরোয়ার্ড ব্লক, নেপাল থেকে নেপালের কমিউনিস্ট পার্টি (ইউএমএল), নেপালের কমিউনিস্ট পার্টি (মাওবাদী), নেপালের কমিউনিস্ট পার্টি (মশাল), যুক্তরাজ্য থেকে ব্রিটেনের কমিউনিস্ট পার্টি, ভিয়েতনাম থেকে ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি, জার্মানি থেকে এমএলপিডি, রাশিয়া থেকে রুশ ফেডারেশনের কমিউনিস্ট পার্টি, পাকিস্তানের কমিউনিস্ট পার্টি, শ্রীলংকার কমিউনিস্ট পার্টি, চীনের কমিউনিস্ট পার্টি ও উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির প্রতিনিধিরা কংগ্রেসে উপস্থিত থাকবেন।

এসটিএস/ এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী