X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এবার পিএসসি-দুদকের সংস্কার চাইবে বিএনপি

সালমান তারেক শাকিল
০৮ ডিসেম্বর ২০১৬, ২২:৫৩আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৬, ২৩:২৭

পিএসসি দুদক ও বিএনপির লোগো নির্বাচন কমিশন (ইসি) গঠন বিষয়ক প্রস্তাবের পর এবার বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) ও দুর্নীতি দমন কমিশন (দুদক) সংস্কারের প্রস্তাব দেবে বিএনপি। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর আইনের সংস্কার, আর্থিক স্বাধীনতা নিশ্চিতকরণ ও শক্তিশালী নীতিমালা প্রণয়ন নিশ্চিত করতেই এই উদ্যোগ নিয়েছে দলটি। পরবর্তী সময়ে সাংবিধানিক ও বিধিবদ্ধ অন্য প্রতিষ্ঠানগুলোরও সংস্কার প্রস্তাব দেওয়ার চিন্তা রয়েছে বিএনপির নীতি-নির্ধারকদের। উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত একাধিক সিনিয়র নেতা বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানিয়েছেন।

বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের একটি সূত্র জানায়, দশম সংসদের বাইরে থাকলেও ছায়া সরকারের ভূমিকা পালন করতে চায় দলটি। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার এ ক্ষেত্রে গুরুত্ব না দিলেও দেশে-বিদেশে কার্যকরী অবস্থান পরিষ্কার করার লক্ষ্য স্থির করেছে বিএনপি। এক্ষেত্রে পিএসসিকে রাজনীতি-নিরপেক্ষ রেখে আরও শক্তিশালী ও স্বচ্ছ করতে এবং দুদককে দুর্নীতি প্রতিরোধে আরও কার্যকর করার পরামর্শ দেবে বিএনপি। এ নিয়ে দলটির কয়েকটি টিম ইতোমধ্যে কাজ শুরু করেছে।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটি তো খুব স্বাভাবিক, দেশের প্রতিটি প্রতিষ্ঠান ধ্বংস হয়ে যাচ্ছে। এখন সরকার পরিবর্তন হলে, প্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেলে সরকারই পারফরমেন্স করতে পারবে না। এ কারণে রিফর্মস প্রোগ্রাম চলতে থাকবে। এ কারণে আমরা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ শুরু করেছি।’

সূত্রের ভাষ্য, সাংবিধানিক ও বিধিবদ্ধ প্রতিষ্ঠানগুলোর সংস্কার নিয়ে  বিএনপির দলীয় ফোরামে এখন পর্যন্ত কোনও আলোচনা হয়নি। এখনও ইসি গঠন বিষয়ে দলীয় প্রস্তাবনা নিয়েই আলোচনা চলছে। তবে আলোচনা বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে খালেদা জিয়ার পক্ষ থেকে।  

স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, ‘বিষয়টি আমি শুনেছি, তবে বিস্তারিত বলতে পারব না।’

বিএনপি সূত্র জানায়, পরিকল্পনার অংশ হিসেবে এ বছরেই বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা চুরি বিষয়ে গভর্নর ফজলে কবিরের কাছে একটি গবেষণা প্রতিবেদন জমা দিয়েছে। এই প্রতিবেদন বাংলাদেশ ব্যাংকে জমাও দেয় একটি প্রতিনিধি দল। বিএনপির মতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা ফিলিপাইন ও শ্রীলঙ্কায় স্থানান্তর করে আত্মসাতের ঘটনা হলো ‘ডিজিটাল ডাকাতি’। বাজেট-পরবর্তী প্রতিক্রিয়ায় জিডিপির গ্রোথ নিয়েও অবস্থান  জানিয়েছে দলটি। বিএনপি জানায়, জিডিপির অবিশ্বাস্য উন্নতি অযৌক্তিক। এরপর গত ১৯ নভেম্বর নির্বাচন কমিশন গঠনে ১৪ পৃষ্ঠার লিখিত অভিমত দেয় বিএনপি। দলীয় প্রধান খালেদা জিয়া দেশি-বিদেশিদের ডেকে একটি হোটেলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্রস্তাবগুলো পড়ে শোনান। ওই প্রস্তাবে খালেদা জিয়া সুনির্দিষ্টভাবে আরপিও’র কিছু ধারা সংশোধনের প্রস্তাব দেন। এর মধ্যে নির্বাচনের সময় প্রতিরক্ষা বাহিনী মোতায়েনের বিষয়টি ছিল উল্লেখযোগ্য।

যদিও শক্তিশালী কমিশন গঠনে আইন করতে মত দেয়নি বিএনপি। সংবিধানে এর উল্লেখ থাকলেও বরাবরই দেশের রাজনৈতিক দলগুলো আইন করার বিষয়ে নীরব রয়েছে। ব্যতিক্রম কেবল জাতীয় পার্টি। দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ইসি গঠনে আইন করার দাবি তুলেছেন সম্প্রতি।

বিএনপির দলীয় ও ২০ দলীয় জোটেও ইসি গঠনের প্রস্তাবটিকে সিরিয়াসলি ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রস্তাব নিয়ে নেতাকর্মীদের আলোচনা বাড়াতে নির্দেশনা দেওয়া হয়েছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বিভিন্ন অনুষ্ঠানে বলেছেন, খালেদা জিয়ার প্রস্তাবই চূড়ান্ত নয়, বিএনপি চায় ইসি শক্তিশালী করতে সবাই কথা বলুক।

সূত্রের দাবি, একদিকে এই প্রস্তাবগুলো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে, অন্যদিকে এই বক্তব্যগুলোকে সামনে রেখেই আগামী নির্বাচনের ইশতেহার তৈরি হবে।

বিএনপির সূত্রগুলো জানায়, আগামী বছরের শুরুর দিকে আনুষ্ঠানিকভাবেই পিএসসি ও দুদক নিয়ে প্রস্তাবনা পেশ করবে বিএনপি। এ ক্ষেত্রে চেয়ারপারসনের সরাসরি তত্ত্বাবধানে কাজ করছেন দলের কয়েকজন নেতা ও পেশাজীবী।

দলের স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নির্বাচন কমিশন নিয়ে প্রস্তাবনা দেওয়ার পর দলীয় প্রধান চাইলে অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠান নিয়ে প্রস্তাব দেওয়া হতে পারে। এটি দেশের জন্য ভালো, সরকারের জন্য ভালো।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন