X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
রাষ্ট্রপতির সঙ্গে জনতা লীগ-এলডিপির বৈঠক

ইসিতে নারী সদস্য রাখার প্রস্তাব দেবেন কাদের সিদ্দিকী

সালমান তারেক শাকিল
২১ ডিসেম্বর ২০১৬, ০৫:৪৪আপডেট : ২১ ডিসেম্বর ২০১৬, ২০:৫৪

 

বঙ্গভবন (ছবি: সংগৃহীত) নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন ইস্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বুধবার (২১ ডিসেম্বর) বিএনপি জোটের শরিক দল এলডিপি ও কৃষক শ্রমিক জনতা লীগ বৈঠকে অংশ নেবে। এদিন বিকাল ৩টায় এলডিপি ও সাড়ে ৪টায় কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংলাপ অনুষ্ঠিত হবে।  বৈঠকে  ইসিতে নারী কমিশনার নিয়োগ দিতে রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানাবেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী। এ লক্ষ্যে একটি লিখিত প্রস্তাবও রাষ্ট্রপতিকে দেবেন তিনি। দলটির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ ইকবাল সিদ্দিকী বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।  

এলডিপি ও কৃষক শ্রমিক জনতা লীগ ইতোমধ্যে রাষ্ট্রপতিকে দিতে তাদের প্রস্তাবনা প্রস্তুত করেছে। বুধবার আলাদা সময়ে দু’টি দলের নেতারা রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন।  এলডিপি প্রধান কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্বে সংলাপে দলটির মহাসচিব রিদওয়ান আহমেদ, প্রেসিডিয়ামের সদস্য আবদুল করিম আব্বাসী, আবু ই্উসূফ মুহাম্মদ খলিলুর রহমান, আবদুল গণি, অধ্যাপক মুহাম্মদ আবদুল্লাহ ও  যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম অংশ নেবেন।

এদিকে কৃষক শ্রমিক জনতা লীগের ১২ জনের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে যাবে। দলের চেয়ারম্যান কাদের সিদ্দিকীর নেতৃত্বে আরও থাকবেন নাসরিন সিদ্দিকী, সেক্রেটারি হাবিবুর রহমান বীর প্রতীক, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম দেলোয়ার, কেন্দ্রীয় কমিটির সদস্য প্রিন্সিপাল আবদুর রশীদ, আবদুল হালিম সরকার লাল, হাশমত আলী, ফরিদ আহমেদ প্রমুখ।

ইসিতে নারী সদস্য নিয়োগে জোর দেবে কৃষক শ্রমিক জনতা লীগ

বুধবার বিকাল সাড়ে চারটায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বসবেন কৃষক শ্রমিক জনতা লীগের নেতারা। এই বৈঠকে তারা এক থেকে দেড় পৃষ্ঠার একটি লিখিত প্রস্তাবনা রাষ্ট্রপতিকে দেবেন। ইতোমধ্যে বিএনপি ও জাতীয় পার্টি বাছাই কমিটির জন্য নাম প্রস্তাব করলেও মঙ্গলবার রাত আটটা পর্যন্ত কোনও নাম ঠিক করেনি কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন জনতা লীগ। এক্ষেত্রে বুধবার সকালেও একটি বৈঠক করতে পারে দলটির শীর্ষনেতারা।

দলটির নেতারা জানান, সংলাপে তারা রাষ্ট্রপতিকে কিছু বিষয় স্মরণ করিয়ে দেবেন। তবে নির্বাচন কমিশনে যেন আবশ্যিকভাবে একজন নারী কমিশনার নিযুক্ত করা হয়, এ বিষয়ে জোরালো আহ্বান জানাবেন।

জানতে চাইলে দলটির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ ইকবাল সিদ্দিকী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা একটি লিখিত প্রস্তাব দেব রাষ্ট্রপতিকে। তার অবস্থান থেকে ব্যক্তিগত চাওয়া-পাওয়ার কিছু থাকে না। তার সদিচ্ছা থাকলে দেশে মঙ্গল কিছু হবে। রাষ্ট্রপতি দেশের বর্তমান অবস্থা সম্পর্কে জানেন, তার কাছ থেকেই সিদ্ধান্ত আশা করি।’

ইকবাল সিদ্দিকী আরও বলেন, ‘নির্বাচন কমিশনের বিধিতেই আছে, রাজনৈতিক দলগুলোকে ৩০ শতাংশ নারী সদস্য রাখতে হবে। কিন্তু অতীত থেকে বর্তমান কোনও ইসিতেই নারী কমিশনার ছিলেন না। ইসিতে নারী সদস্য রাখতে হবে। আমরা তাকে অনুরোধ করবো,  তিনি যেন নারী সদস্য নিয়োগে খেয়াল রাখেন।’  তিনি আরও বলেন, ‘সংলাপের মাধ্যমেই কাজী রকিব উদ্দিন কমিশন গঠন করা হয়েছে। কিন্তু ইতিহাসে এর আগে এমন কমিশন আসেনি। পৃথিবীর ইতিহাসে বিরল, যে ইসি আদালতে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন। এ কারণে দেশে যেন স্বাভাবিক প্রক্রিয়া বজায় থাকে এ বিষয়টিই রাষ্ট্রপতিকে অনুরোধ করবেন কাদের সিদ্দিকী।’ তবে তারা সার্চ কমিটির জন্য কোনও ব্যক্তির নাম প্রস্তাব করবেন না।

বিএনপিকে অনুসরণ করবে না এলডিপি

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে সার্চ কমিটির জন্য ব্যক্তিনাম প্রস্তাব করবে বিএনপি-জোটের শরিক এলডিপি। এ বিষয়ে রাষ্ট্রপতিকে একটি লিখিত প্রস্তাবনা তুলে দেবে দলটি। সার্চ কমিটি ও নির্বাচন কমিশনে নিযুক্ত হতে পারেন, এমন সম্ভাব্যদের তালিকা দেবে অলি আহমদের নেতৃত্বাধীন এলডিপি।

দলটির যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা বিএনপির প্রস্তাব অনুসরণ করব না। তবে কিছুটা মিল থাকতেই পারে। নিজস্ব কিছু বক্তব্য থাকবে। নিরপেক্ষ শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করতে রাষ্ট্রপতিকে আমাদের পক্ষ থেকে অনুরোধ করা হবে। রাজনৈতিক অস্থিতিশীলতা দূর করতে তার উদ্যোগ প্রশংসনীয়।’

এলডিপির একটি সূত্র জানায়, বৈঠকে দলটি নির্বাচনকালীন সরকার নিয়েও রাষ্ট্রপতিকে পরামর্শ দেবে। এক্ষেত্রে নিরপেক্ষ ব্যক্তি বা সহায়ক সরকারের কথা তুলে ধরবেন দলটির নেতারা।

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী