X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জনপ্রিয় প্রার্থীর দিকেই ঝুঁকছে আ.লীগ

পাভেল হায়দার চৌধুরী
২৩ ডিসেম্বর ২০১৬, ২২:৫৪আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৬, ২২:৫৪

আওয়ামী লীগ নারায়ণগঞ্জে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী বিপুল ভোটে বিজয়ের পর জনপ্রিয় প্রার্থীর দিকেই ঝুঁকছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।  অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করে আইভীর বিজয়ে আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ে জনপ্রিয় প্রার্থীর ব্যাপারে আগ্রহ অনেক বাড়িয়ে দিয়েছে। দলের  শীর্ষ  পর্যায়ের নেতারা এমনই আভাস দিয়েছেন।
নারায়ণগঞ্জ সিটিতে আওয়ামী লীগের এ বিজয়ের পর দিনভর কেন্দ্রীয় নেতারা একে অপরের সঙ্গে আলাপ-আলোচনায় ঘুরে ফিরে জনপ্রিয় প্রার্থী হলে সব নির্বাচনেই আওয়ামী লীগ জিতবে, এমন প্রত্যাশার কথা বলছেন।
আওয়ামী লীগের কেন্দ্রীয় অন্তত ছয় জন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, আগামীতে জনপ্রিয় প্রার্থীকেই মনোনয়ন দেবেন শেখ হাসিনা এটা নিশ্চিত। নারায়ণগঞ্জের নির্বাচনে জনপ্রিয় প্রার্থীর দিকে ঝুঁকতে আগ্রহ তৈরি করেছে আওয়ামী লীগকে তথা শেখ হাসিনাকে।
ওই নেতারা জানান, আমাদের পর্যালোচনা নারায়ণগঞ্জের নির্বাচন আওয়ামী লীগকে দুইটি বার্তা দিয়েছে। প্রথম বার্তাটি আওয়ামী লীগ ও নৌকার প্রতি জনগণের আস্থা আছে এবং সরকারের ধারাবাহিকতা থাকুক জনগণ তা চায়। আরেকটি হলো বিএনপির অপরাজনীতি থেকে মানুষ মুখ ফিরিয়ে নিয়েছে সেটাই প্রমাণ করে।   

রাজধানীতে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘আইভী যোগ্য প্রার্থী ছিল। নৌকা নিয়ে নির্বাচন করেছে। দুটি ইস্যু এক হয়েছে বলে নৌকা জিতেছে নারায়ণগঞ্জে ।’

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগামী নির্বাচনে অবশ্যই আওয়ামী লীগ জনপ্রিয় প্রার্থীকে বেশি মনোনয়ন দেবে।’ তিনি বলেন, ‘আওয়ামী লীগ ইতোমধ্যে খোঁজ-খবর নিতে শুরু করেছে কোন এলাকায় কে জনপ্রিয় নেতা।’ জাফরউল্যাহ জানান, ‘নারায়ণগঞ্জের নির্বাচন প্রমাণ করেছে যোগ্য প্রার্থী হলে জনগণ তাকে গ্রহণ করবেই। সেইসঙ্গে জনগণের প্রতীক নৌকা ও সরকারের উন্নয়ন তো রয়েছেই।’  

যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ‘নারায়ণগঞ্জের নির্বাচন প্রমাণ করেছে আওয়ামী লীগ জনপ্রিয় দল।’ তিনি বলেন, ‘এ নির্বাচনে কী হয়  সেদিকে দেশ-বিদেশের সবাই তাকিয়ে ছিল। সবাইকে অবাক করে দিয়ে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে সক্ষম হয়েছে সরকার।’

আব্দুর রহমান বলেন, ‘এ যাবতকালের সবচেয়ে নিরপেক্ষ নির্বাচন হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন। আর সেখানে নৌকার প্রতি মানুষ আস্থা রেখেছে।’ তিনি বলেন, ‘আওয়ামী লীগের প্রতি মানুষের আস্থা আর আইভীর জনপ্রিয়তা দুটি এক হয়ে সেখানে বিপুল ভোটের ব্যবধানে নৌকা জিতেছে।’ তিনি বলেন, ‘আওয়ামী লীগ সবসময় যোগ্য প্রার্থীকে মূল্যায়ন করে, আগামীতে আরও বেশি যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে।’

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছরের মাঝামাঝি সময় থেকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাধ্যমে জরিপ কাজ চালিয়ে যাচ্ছেন। এ জরিপের দায়িত্ব দিয়েছেন আওয়ামী লীগের কয়েকজন নেতাকেও। কোন জেলায় আওয়ামী লীগের সাংগঠনিক অবস্থা কেমন অবস্থায় রয়েছে, কোথায় কোন নেতা বেশি জনপ্রিয়, সৎ, সাহসী ও স্থানীয় সমস্যাগুলো কী সেসব চিহ্নিত করে এসব তথ্য তুলে আনার দায়িত্ব দিয়েছেন।

সম্পাদকমণ্ডলীর তিন নেতা জানান, আগামীতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়েই ক্ষমতায় আসতে চায় আওয়ামী লীগ। তাই জনপ্রিয় প্রার্থী বহু আগে থেকেই বাছাই করে রেখেছেন আওয়ামী লীগ সভাপতি। ওই নেতারা আরও জানান, আইভীকে হঠাৎ করে মনোনয়ন দেওয়া হয়নি। নারায়ণগঞ্জে আইভীর জনপ্রিয়তা সম্পর্কে আগেই খোঁজ-খবর নিয়ে রেখেছিলেন তিনি। তারপরই তাকে মনোনয়ন দেওয়ার মনস্থির করেছেন প্রধানমন্ত্রী। আগামীতে সৎ, যোগ্য, দক্ষ ও সাহসী রাজনীতিককেই বেছে নেওয়া হবে। সম্পাদকমন্ডলীর এই নেতারা বলেন, গভীরভাবে বিশ্লেষণ করলে দেখা যাবে, এবারের কেন্দ্রীয় কমিটিতে যাদের অন্তর্ভুক্ত করা হয়েছে তাদের অনেকেই তরুণ। তারা সবাই জনপ্রিয় নেতা।    

সভাপতিমন্ডলীর দুই নেতা বলেন, দুর্বত্তায়নের রাজনীতির চর্চা যারা করেন, যারা জনগণ থেকে বিচ্ছিন্ন ও দুর্নীতিপরায়ণ, দেশের ও দলের জন্যে রাজনীতি না করে নিজের উন্নয়নের রাজনীতি করেন, তারাও সতর্ক হবেন এবার। নারায়ণগঞ্জের নির্বাচন নিশ্চয়ই সেই সব নেতাদের পরিবর্তনের জন্যে দৃষ্টান্ত হিসাবে কাজ করবে।

এপিএইচ/   
আরও পড়ুন: 

নারায়ণগঞ্জের নির্বাচন বিএনপির অভিযোগের উপযুক্ত জবাব: প্রধানমন্ত্রী

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!