X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইসি গঠন নিয়ে নির্ভার আ. লীগ, চিন্তা বিএনপিকে নিয়ে

পাভেল হায়দার চৌধুরী
১৩ জানুয়ারি ২০১৭, ২২:২৭আপডেট : ১৪ জানুয়ারি ২০১৭, ১১:৪৬

আওয়ামী লীগ -বিএনপি

নতুন নির্বাচন কমিশন (ইসি)গঠন নিয়ে সব মহলে আলোচনা থাকলেও এ নিয়ে একেবারেই নির্ভার ক্ষমতাসীন আওয়ামী লীগ। সার্চ কমিটি, আইন প্রণয়ন, অথবা ভিন্ন কোন পদ্ধতি অনুসরণ করে নতুন ইসি গঠন করা হবে, তা নিয়ে কোনও বিকার নেই দলটির। আগামী নির্বাচনের দু’বছর আগেই গঠিত হচ্ছে নির্বাচন কমিশন। নতুন কমিশন কেমন হবে, নিজেদের প্রত্যাশা কতটুকু পূরণ করবে- দলের ভেতরে সেই ভাবনা থাকলেও রাষ্ট্রপতি আবদুল হামিদের ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস থাকায় এ নিয়ে বাড়তি চিন্তা নেই আওয়ামী লীগে। তবে নির্বাচন কমিশন গঠনকে ইস্যু করে বিএনপি রাজনীতির মাঠ গরম করার চেষ্টা করতে পারে, এ নিয়ে আওয়ামী লীগে চিন্তা আছে। দলটির নীতি-নির্ধারক মহলে কথা বলে এমন আভাস পাওয়া গেছে। 

নীতি-নির্ধারণী পর্যায়ের বেশ কয়েকজন নেতা জানান, গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়ে আওয়ামী লীগ চার দফা প্রস্তাবনা উত্থাপন করেছে ঠিকই, কিন্তু রাষ্ট্রপতি যা সিদ্ধান্ত নেবেন তাতেই সায় থাকবে ক্ষমতাসীনদের। তাই এ নিয়ে চিন্তিত থাকা মানে বাড়তি চাপ নেওয়া।

নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা জানান, নতুন ইসি গঠনের পর এ ইস্যুতে বিএনপি মাঠে নামতে পারে,সেটাই বেশি ভাবাচ্ছে ক্ষমতাসীনদের। তবে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনীতিতে উত্তাপ ছড়িয়ে পড়ুক, এ মুহূর্তে তা চাচ্ছে না আওয়ামী লীগ। সেকারণে নির্বাচন কমিশন গঠন ইস্যুতে আওয়ামী লীগের প্রথম ‘প্রায়োরিটি’ নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ব্যক্তি। এরপর রয়েছে আনুগত্যের বিষয়টিও। তারা জানান, শুধুই অনুগত কিন্তু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে না,এমন ইসি গঠন করে রাজনৈতিক মহলে সমালোচনার ঝড় উঠুক, তা কোনোভাবেই চাইছে না আওয়ামী লীগ। কারণ সেটা হিতেবিপরীত ঘটতে পারে।  

এপ্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন,‘ইসি গঠনে রাষ্ট্রপতির ওপর পূর্ণ আস্থা-বিশ্বাস আছে আওয়ামী লীগের। এক্ষেত্রে রাষ্ট্রপতির যেকোনও পদক্ষেপকে আমরা স্বাগত জানাবো। আমরা মনে করি, রাষ্ট্রপতি তার মেধা-দক্ষতা দিয়ে সকলের কাছে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন উপহার দেবেন ।’ 

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বাংলা ট্রিবিউনকে বলেন,‘যে পদ্ধতিতেই রাষ্ট্রপতি নির্বাচন কমিশন নিয়োগ দেবেন,তাতে আমাদের সায় আছে। রাষ্ট্রপতির সেই এখতিয়ার রয়েছে।’ 

সভাপতিমণ্ডলীর আরেক সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন বলেন,‘নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে আওয়ামী লীগের বাড়তি কোনও চিন্তা নেই। রাষ্ট্রপতির এখতিয়ার তিনি যে সিদ্ধান্ত গ্রহণ করবেন আওয়ামী লীগ তাতে সম্মতি জানাবে।’ তিনি বলেন, ‘যত গ্রহণযোগ্য নির্বাচন কমিশনই হোক না কেন এটা সত্য যে, বিএনপি তার বিরোধিতা করবে।’

নীতি-নির্ধারণী পর্যায়ের তিন জন নেতা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইসি গঠন ভালো হোক -মন্দ হোক, আওয়ামী লীগ জানে এই ইস্যুকে কেন্দ্র করেই বিএনপি মাঠ গরম করার একটা ফন্দি নিয়ে বসে আছে। তবে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নতুন ইসি গঠন করে বিএনপিকে রাজনৈতিকভাবে বিকল বা পরাজিত করে দেওয়া হবে। সূত্র জানায়, ইসি গঠন করার আগে এই ইস্যুটি নিয়ে বেশ সতর্ক থাকবে আওয়ামী লীগ ।  

অপর একটি দায়িত্বশীল সূত্র জানায়,ইসি গঠনে রাষ্ট্রপতি আবদুল হামিদকে আওয়ামী লীগ চারটি প্রস্তাবনা দিয়ে আসলেও, এ ক্ষেত্রে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ব্যক্তিবর্গ যেমন চায়, তেমনি অনুগত হোক তাও চায় ক্ষমতাসীন দলটি।  মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত এমন কোনও ব্যক্তিবর্গ নতুন কমিশনে আসবে এমন আশাই করে দলের নীতি-নির্ধারকরা।

আওয়ামী লীগ নীতি-নির্ধারণী সূত্রগুলো জানায়, যেনতেন কমিশন গঠন করে সরকার বিতর্কিত হতে চায় না। আবার একেবারে গ্রহণযোগ্য করতে গিয়ে নিজেদের যেন পস্তাতে না হয়, সে ব্যাপারেও সজাগ রয়েছে আওয়ামী লীগ।  ইসিতে নিরপেক্ষতাও থাকবে, প্রভাবও কিছুটা থাকবে এমন কমিশনই চায় তারা।

ইসি গঠনকে ঘিরে এখন রাজনৈতিক দলগুলোর ভেতরে চলছে রাজনীতি। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মোটামুটিভাবে গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন গঠন করতে চায়। অন্যদিকে বিএনপি নির্বাচন কমিশন ইস্যুতে সরকারবিরোধী আন্দোলন গড়ে তুলতে চায়। বিএনপির এই চিন্তা মাথায় রেখেই নির্বাচন কমিশন গঠনে সাবধানে পা ফেলছে ক্ষমতাসীনরা।  

এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের