X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

সার্চ কমিটিতে কে এম হাসানের নাম প্রস্তাব করেছে বিএনপি: ওবায়দুল কাদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জানুয়ারি ২০১৭, ২১:০৫আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ২১:১১

ওবায়দুল কাদের

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সম্ভাব্য সার্চ কমিটিতে বিএনপি সাবেক প্রধান বিচারপতি কে এম হাসানের নাম প্রস্তাব করেছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রবিবার দুপুরে গুলিস্তান মহানগর নাট্যমঞ্চে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ২০ ওয়ার্ডের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব  কথা বলেন।

এসময় ‘আগামী নির্বাচনে জিতে গেছি এই আত্ম সন্তুষ্টিই আওয়ামী লীগকে ডোবাবে’ বলেও মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘‘বিএনপি নতুন নতুন আবদার নিয়ে আসছে। এটা তাদের মামা বাড়ির আবদার। বেগম খালেদা জিয়া বলেছেন, সরকারের ইচ্ছায় নির্বাচন কমিশন গঠন করা হলে তা গ্রহণযোগ্য হবে না।  খালেদা জিয়া আপনি যে আজিজ মার্কা (এম এ আজিজ) নির্বাচন কমিশন গঠন করেছিলেন সেই আজিজ কী বিএনপি দলের লোক ছিলেন না?  আপনি রাষ্ট্রপতির কাছে ‘কেএম হাসান’-এর নাম প্রস্তাব করেছেন, সেই হাসান সাহেব বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ছিলেন। কোনটা নিরপেক্ষ! এটা কী নিরপেক্ষ?।’’ বিএনপি সাপোর্টার হলে তা কী পক্ষ না নিরপেক্ষ এমন প্রশ্নও রাখেন তিনি।
ওবায়দুল কাদের বলেন, সরকার বা শেখ হাসিনার কোনও ইচ্ছা নেই কোনও দলীয় লোক দিয়ে নির্বাচন কমিশন গঠন করা হউক।  শেখ হাসিনা কোনও দলীয় লোকের নাম প্রস্তাবও করেননি।

এসময় দলের আত্মতুষ্টির সমালোচনা করে তিনি বলেন, খারাপ কাজ করলে  খারাপ সময় এলে তারা সবাই ক্ষতিগ্রস্ত হবে, আর তাদের কারণে ভালোরাও ক্ষতিগ্রস্ত হবে। আগামী নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করবে নেতাদের এমন প্রত্যাশা আওয়ামী লীগকে ডোবাতে পারে।
দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘আমাদের যদি আরেকবার ক্ষমতা হারাতে হয়, তাহলে ২০০১ থেকে ২০০৬ সাল থেকেও ভয়ঙ্কর অবস্থা হবে। তারা  ভয়ঙ্কর মূর্তি নিয়ে আবির্ভূত হবে। প্রাণে বাঁচতে পারবেন না। তাই ভালো কাজের জন্য প্রস্তুত থাকতে হবে। মন্দ কাজ পরিহার করতে হবে। যারা অপকর্ম করছেন তারা সংশোধন হয়ে যান।’
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আওয়ামী লীগে কোনও অপকর্ম সহ্য করা হবে না। পার্টি অফিসে ডেকে এনে চার-পাঁচ জন সংসদ সদস্যকে সংশোধনের জন্য সর্তক করা হয়েছে। পার্টির ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন অপকর্ম বরদাশত করা হবে না।
ঢাকা কলেজে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনার প্রসঙ্গ টেনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ঢাকা কলেজে অনেক দিন পর একটা অপকর্ম হয়েছে।  সঙ্গে সঙ্গে অ্যাকশন শুরু হয়েছে, যখনই গ্রেফতার করা হয়েছে তখনই তাদের সংগঠন থেকে বহিস্কার করা হয়েছে।
যুবলীগের ওয়ার্ড সম্মেলনে যোগ দেওয়ায় সমস্যায় পড়েছেন উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আমি অনেক সমস্যার মধ্যে পড়েছি। আমার প্রোগ্রাম সূচিতে ওয়ার্ড সম্মেলনে আমার উপস্থিতির কর্মসূচি দেখে দলের অনেকেরেই চক্ষু চড়কগাছ। অনেকেই আমাকে আসতে নিষেধ করেছিল কিন্তু আমি তাদের বলেছি আমি যাবো, কারণ ওয়ার্ড শাখাই হচ্ছে সঠিক এবং সত্যিকারের  প্রাণ। আমি সুযোগ পেলে বাংলাদেশের যে কোনও গ্রামের যে কোনও ওয়ার্ডের সম্মেলনে যাবো। কারণ, দলের মূল জায়গা হচ্ছে তৃণমূল। তৃণমূল থেকেই দলকে গড়ে তুলতে হবে। বড় নেতা হলে ছোট জায়গায় যাবো না এই মানসিকতা থাকলে দলের নেতা বাড়বে, কর্মী কমে যাবে। এটা করলে আওয়ামী লীগ বাঁচবে না।
তিনি বলেন,  আমি কেন এখানে (ওয়ার্ড যুবলীগের সম্মেলনে) যাবো? আমার ভাষণের কি কোনও দুর্ভিক্ষ লেগেছে? ভাষণের দুর্ভিক্ষ আমার নেই। কিন্তু, ভাষণের ইচ্ছায় আমি এখানে আসিনি। আমার ভাষণের অনেক জায়গা আছে, সব জায়গায় আমি ভাষণ দিই না।’

যুবলীগ সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, ‘যুবলীগের যে শৃঙ্খলা আছে তা আওয়ামী লীগেও নেই। যুবলীগের যে গবেষণা প্রকাশনা রয়েছে তা আওয়ামী লীগে নেই। আমি চেষ্টা করছি সেরকম কিছু করতে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশীদ, যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি ইসমাঈল হোসেন চৌধুরী সম্রাট প্রমুখ।

/পিএইচসি/টিএন/

আরও পড়ুন: কাদেরের কাছে ফখরুলের প্রশ্ন: রাষ্ট্রপতির সঙ্গে আ. লীগের কী গোপন যোগাযোগ আছে?

সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার