X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সার্চ কমিটিতে নাম প্রস্তাব নিয়ে বিএনপি-জোটে যা হচ্ছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩১ জানুয়ারি ২০১৭, ০২:৪৩আপডেট : ৩১ জানুয়ারি ২০১৭, ০৫:১১

সার্চ কমিটিতে নাম প্রস্তাব নিয়ে বিএনপি-জোটে যা হচ্ছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ভাষ্য ছিল, রবিবার (২৯ জানুয়ারি) রাতে দলের স্থায়ী কমিটির মুলতবি-বৈঠক অনুষ্ঠিত হবে সোমবার (৩০ জানুয়ারি) রাতে। কিন্তু সোমবার রাত সাড়ে ১১টা পর্যন্ত স্থায়ী কমিটির কোনও বৈঠকই অনুষ্ঠিত হয়নি গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে। উল্টো মিডিয়া উইং সদস্য শামসুদ্দিন দিদার জানালেন, আজ কোনও আনুষ্ঠানিক বৈঠক হওয়ার তথ্য আমার জানা নেই।
বৈঠক নিয়ে এমন লুকোচুরি চললেও কার্যালয়ের ভেতরে বিএনপি মহাসচিবের সঙ্গে পৃথক পৃথকভাবে বিএনপির নেতৃত্বাধীন জোটের অন্তত সাতটি শরিক দলের নেতাদের বৈঠক হয়েছে বলে জানা গেছে। সোমবার বিকালে নয়া পল্টনের কার্যালয়ে জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকে ফখরুলই এসব শরিক দলের চেয়ারম্যানদের রাতে গুলশানে যেতে বলেছিলেন।
শরিক দলগুলোর কয়েকজন চেয়ারম্যান জানালেন, রবিবার রাতেই সার্চ কমিটিতে নাম দেওয়ার বিষয়ে মতামত জানতে তাদের ফোন করেছিলেন মির্জা ফখরুল। তাদের প্রত্যেকেই ফখরুলকে নাম দেওয়ার বিষয়ে ইতিবাচক মনোভাব জানিয়েছেন। তার রেশ দেখা যায় সোমবার রাতেই। রাষ্ট্রপতির সংলাপে আমন্ত্রিত না হলেও এদিন সাংবাদিকদের কাছে জোটের শরিক জাগপা প্রধান শফিউল আলম প্রধান বললেন, সাবেক সচিব ড. সা’দত হোসাইন ও মোফাজ্জল করিমের নাম দিয়েছেন ফখরুলের কাছে।
সূত্রের দাবি, সোমবার রাতেই মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন বিজেপি, ন্যাপ, খেলাফত মজলিস, মুসলিম লীগ বিএমএল, এলডিপির নেতারা। এদের প্রত্যেকেই তাদের দলীয় প্রস্তাবিত নামগুলো ফখরুলকে শুনিয়েছেন। আবার মির্জা ফখরুলও তার ডায়েরি থেকে নাম শুনিয়েছেন। তবে সোমবার রাত সাড়ে দশটা পর্যন্ত সার্চ কমিটিতে জমা দেওয়ার মতো কোনও নামই বিএনপি চূড়ান্ত করতে পারেনি।
সূত্র বলছে, ফখরুলের তালিকায় ১১ বা ১২ জনের নাম রয়েছে। এদের মধ্যে সাবেক কোনও প্রধান বিচারপতির নাম নেই। রয়েছে বাংলাদেশ ব্যাংকের একজন সাবেক গর্ভনরের নাম। কয়েকজন সাবেক সচিবের নাম রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন নারী অধ্যাপকের নামও আছে। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের একজন সাবেক সচিবকে জোটের একটি শরিক দলের প্রস্তাবে রাখা হয়েছে। পিএসসির সাবেক একজন কর্মকর্তার নাম একটি দল প্রস্তাবে রাখলেও ফখরুল তার নাম বাদ দিতে বলেছেন বলে দাবি করছে সূত্রটি। জোটের শরিক একটি সূত্রের দাবি, একজন মন্ত্রিপরিষদ সচিবের নাম ঘুরেফিরে এলেও বিএনপিই হয়তো তাকে রাখবে না।
জোটের একটি শরিক দলের নেতা বাংলা ট্রিবিউনকে জানান, যাদের নাম প্রস্তাব করা হবে, তারা কোনও না কোনোভাবে জাতীয়তাবাদী ধারার কিনা এটা নিশ্চিত হতে চাইছে বিএনপি। পাশাপাশি কয়েকজন সুশীল ব্যক্তির নাম দিয়ে প্রকাশ্যে তাদের বিএনপি ধারার বলে পরিচিত করানোর চিন্তাও কাজ করছে দলটির শীর্ষমহলে। এর মধ্যে সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে পরিচিত একজন আইনজীবীর নামও কোনও দলকে দিয়ে প্রস্তাব করানো হবে।
তবে সোমবার দিবাগত রাত পৌনে একটার দিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর গুলশান কার্যালয়ের সামনে অপেক্ষমান সাংবাদিকদের জানালেন, বিএনপি পাঁচ জনের নাম প্রস্তাব করবে। জোটের শরিক দলগুলোর মধ্যে যারা চিঠি পেয়েছে তারাও পৃথক পৃথকভাবে নাম প্রস্তাব করবে। মধ্যরাতে মির্জা ফখরুল এই তথ্য দিলেও আগের দিন স্থায়ী কমিটির বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানালেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।
জোটের শরিক একটি দলের শীর্ষ সূত্র বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিএনপির মহাসচিব মূলত আমাদের প্রস্তাবিত নামগুলো শুনেছেন। এর মধ্যে কারও নাম বাদ দিতে বলেছেন, কারও নাম যুক্ত করতে বলেছেন।’ সূত্রটির দাবি, জোটের প্রধান হিসেবে তার পরামর্শ ইগনোর করার সুযোগ কম।
বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের সূত্র জানায়, সোমবার রাতে আওয়ামী লীগের কার্যানির্বাহী বৈঠক চলাকালীন মির্জা ফখরুল বারবারই আপডেট জানতে চাইছিলেন।
বৈঠকের বিষয়ে জানতে চাইলে জোটের শরিক বাংলাদেশ জাতীয় পার্টি বিজেপি চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ সোমবার দিবাগত রাত সোয়া বারোটার দিকে এ প্রতিবেদককে বলেন, ‘সার্চ কমিটিতে নাম দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। কোনও ওভারল্যাপ হলো কিনা, সবারটা সবাই জেনে তা নিশ্চিত করা গেছে।’
২০ দলীয় জোটের আরেক শরিক দল বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গাণি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কোন কোন ক্যাটাগরির ব্যক্তিদের নাম প্রস্তাব করা হবে তা নিয়ে আলোচনা হয়েছে।’
জোটের শরিক একটি দলের সূত্র জানায়, বিএনপি নামের তালিকা তৈরি করলেও পাঁচ জন চূড়ান্ত করেনি। এক্ষেত্রে খালেদা জিয়ার সঙ্গে ফখরুল মঙ্গলবারও (৩১ জানুয়ারি) কথা বলবেন। বিএনপি চেয়ারপারসনের কার্যালয় সূত্র জানিয়েছে, সার্চ কমিটিতে প্রস্তাবিত নাম নিয়ে কঠোর গোপনীয়তা রক্ষা করছে বিএনপি।
তবে ফখরুল পৃথক-পৃথক বৈঠকে শরিকদের কাছে স্বীকার করেছেন, যাদের নামই প্রস্তাব করা হোক না কেন, তাদেরকে ইসিতে রাখা হচ্ছে না। ফলে বিষয়টিতে রাজনৈতিক ফায়দা পাওয়ার জন্যই নাম প্রস্তাবে গেছে দলটি। জোটের শরিক এক চেয়ারম্যানের ভাষ্য, ‘বিএনপি চালাকি করছে। ফখরুল সাহেবও ডিসক্লোজ করছেন না।’ বিএনপি নেতারাও তাই এসব নাম জানার জন্য শরিক দলগুলোরই দ্বারস্থ হচ্ছেন।
/এসটিএস/টিআর/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা