X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়াকে যেসব পরামর্শ দিলেন বুদ্ধিজীবীরা

সালমান তারেক শাকিল
১৮ মার্চ ২০১৭, ১৮:৩২আপডেট : ১৮ মার্চ ২০১৭, ১৯:৩১

খালেদা জিয়া খালেদা জিয়া

দল গোছাতে ও শক্তিশালী করতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কয়েকটি বিষয়ে পরার্মশ দিয়েছেন জাতীয়তাবাদী মতাদর্শের অনুসারী পাঁচ জন বুদ্ধিজীবী। গত ১২ মার্চ রবিবার দিবাগত রাতে চায়ের আমন্ত্রণে গিয়ে দীর্ঘ প্রায় ছয় মাস দূরে থাকা ‘অভিমানী’ বিশিষ্টজনেরা খালেদা জিয়াকে কয়েকটি বিষয়ে অবস্থান পরিবর্তন করার কথা বলেন।

তারা পরামর্শ দেন, দ্রুতই বিএনপি প্রধানকে সারাদেশে সফরে বের হওয়া উচিৎ। এতে করে দল ও দলের অনুসারীরা উজ্জীবিত হবেন। পাশাপাশি জিয়াউর রহমানের পত্নীকে তার অফিসটাইম আরও এগিয়ে আনার প্রস্তাব করেন এই পাঁচ বুদ্ধিজীবী। এতে দলের সাংগঠনিক কাঠামো আরও শক্তিশালী হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা। রবিবারের বৈঠকে অংশ নেওয়া একাধিক বিশিষ্টজনের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

গত বছরের আগস্টের পর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া জাতীয়তাবাদী ঘরানার পাঁচ বুদ্ধিজীবীদের ডাকেন গত ১২ মার্চ। চেয়ারপারসনের কার্যালয় থেকে তাদের চাচক্রে আমন্ত্রণ জানালে তাতে অংশগ্রহণ করেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ,ডা.জাফরুল্লাহ চৌধুরী,অর্থনীতিবিদ ড.মাহবুবউল্লাহ,গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক মাহফুজউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য আ.ফ.ম ইউসূফ হায়দার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেকজন অধ্যাপিকাকে দাওয়াত দেওয়া হলেও তিনি যেতে পারেননি। ওই চাচক্রে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১০ মার্চ শুক্রবার রাতে বাংলা ট্রিবিউন বিএনপিপন্থী বুদ্ধিজীবীদের অভিমান! শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদন প্রকাশের মাত্র দুদিনের মধ্যে ১২ মার্চ বুদ্ধিজীবীদের সঙ্গে চাচক্রে মিলিত হন খালেদা জিয়া।

বৈঠকে অংশ নেওয়া একাধিক বিশিষ্টজন জানান, বৈঠকে তারা খালেদা জিয়াকে কয়েকটি বিষয়ে সুনির্দিষ্ট পরামর্শ দিয়েছেন। এরমধ্যে অন্যতম হচ্ছে, এক. জেলায় জেলায় বা বিভাগীয় শহরে দ্রুততম সময়ের মধ্যেই প্রোগ্রামের আয়োজন করা।সারাদেশে চলমান কয়েকটি ইস্যুতে সভা-সমাবেশ করা। দুই. স্বল্প সময়ের মধ্যে স্থগিত কমিটিগুলো সম্পন্ন করা। তিন. খালেদা জিয়াকে তার রাজনৈতিক কার্যালয়ে আসার প্রতিদিনকার সময় পরিবর্তন করা। এই সময় বর্তমান রাত আটটার স্থলে বিকাল থেকে ও সকাল বা দুপুরে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সময় দেওয়া। চার. প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যগুলো মনিটরিং করে মহাসচিব বা স্থায়ী কমিটির কারও মাধ্যমে প্রতি-উত্তর তৈরি করে প্রচার করা। পাঁচ. রাজনৈতিক দরজা খুলে দিতে, অর্থাৎ সংস্কারপন্থী বা দলে বিভিন্ন সময়ে নানা কারণে উপেক্ষিতদের ডেকে দলে জায়গা দেওয়া। (উল্লেখ্য, ইতোমধ্যে খালেদা জিয়া সংস্কারপন্থীদের ডাকা শুরু করেছেন  নিষ্ক্রিয়দের ডাকছেন খালেদা জিয়া: বিএনপিতে নতুন হাওয়া)। ছয়. অন্যান্য রাজনৈতিক নেতা ডা.একিউএম বদরুদ্দোজা চৌধুরী, আসম আবদুর রব, কাদের সিদ্দিকীসহ অন্য দলগুলোর সঙ্গে ন্যূনতম সমঝোতার ভিত্তিতে ঐকমত্য প্রতিষ্ঠা করা।

এছাড়া খালেদা জিয়াকে ব্যক্তিগতভাবে মতামত দিয়েছেন বুদ্ধিজীবীরা। এ ব্যাপারে চাচক্রে অংশ নেওয়া ডা. জাফরুল্লাহ চৌধুরী এ প্রতিবেদককে বলেন, ‘ম্যাডামকে বলেছি, একজন মহিলা সেক্রেটারি নিয়োগ দেওয়ার কথা। উনি অফিস টাইম যেন পরিবর্তন করে এগিয়ে আনেন, সেটিও বলেছি। নেতাকর্মীদের যেন আরও বেশি-বেশি ডাকেন।’

বৈঠকের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দীন আহমদ বাংলা ট্রি্বিউনকে বলেন, ‘এটি একটি শুভেচ্ছা বিনিময়  ছিল। অনেকদিন চেয়ারপারসনের সঙ্গে দেখা হয়নি, তিনি ডেকেছেন। আমরা কয়েকজন গেছিলাম। আর রাজনৈতিক আলোচনাই ছিল বেশি। সংগঠন ও নির্বাচনসহ নানা বিষয়েই কথা হয়েছে।’

বৈঠকে অংশ নেওয়া একজন অধ্যাপক জানান, ‘চাচক্রে আমাদের পক্ষ থেকে যেসব মতামত তুলে ধরা হয়েছে, আশা করি দ্রুততার সঙ্গেই এর ফলাফল দেখতে পাবো। খালেদা জিয়াকে আমরা পরামর্শ দিয়েছি। সিদ্ধান্ত উনি নিজেই গ্রহণ করবেন।’

গত বছরের আগস্টের মাঝামাঝি ডা. জাফরুল্লাহ চৌধুরী বিএনপিপ্রধান খালেদা জিয়াকে পরামর্শমূলক একটি খোলাচিঠি দেন। সাড়ে তিন হাজার শব্দের ওই চিঠিতে দলে গণতন্ত্র চর্চা, জামায়াত বিষয়ে পরিষ্কার সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান। জাফরুল্লাহ চৌধুরীর ওই চিঠির পর বিএনপি থেকে কোনও সাড়া পাননি । এমনকি দলের অভ্যন্তরে কোনও মূল্যায়নধর্মী কোনও আলোচনাও হয়নি। এরপর প্রেস ক্লাবের একটি অনুষ্ঠানে অধ্যাপক এমাজউদ্দীন আহমদও জামায়াত বিষয়ে বিএনপিকে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেন। যদিও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পরদিন সংবাদ সম্মেলন করে ওই বক্তব্য এমাজউদ্দীনের নিজস্ব বলে মন্তব্য করেন। এরপর এমাজউদ্দীন বিএনপির কোনও অনুষ্ঠানে অংশগ্রহণ থেকে বিরত থাকেন। দেখা যায়নি অন্যান্য বুদ্ধিজীবীদেরও।

বৈঠকসূত্র জানায়,জামায়াত বিষয়ে রবিবারের বৈঠকে কোনও আলোচনা  হয়নি। শুধুমাত্র ভোটের হিসাব করেই বিএনপি মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী দলটিকে জোটে রেখেছে।এ বিষয়টি তাদের (জামায়াত) কাছেও পরিষ্কার। চাচক্রে যাওয়া এক বুদ্ধিজীবী বলেন, ওটা সচেতনভাবেই কেউ তুলিনি। এ বিষয়টি কেন্দ্র করেই বিরাগভাজন হতে হয়েছে। কিন্তু বিএনপির জন্য কি ভালো,সেটি আমরা বলেছি।

বিএনপির অনুরাগী এক বিশিষ্টজন বাংলা ট্রিবিউনকে বলেন, বিএনপিকে বুঝতে হবে,জামায়াতের ওপরে নির্ভর করে জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেননি। মুক্তিযুদ্ধে কোনও অবদানও ওদের নেই। ওরা বাংলাদেশি জাতীয়তাবাদের কথা বলে, কিন্তু দেশসৃষ্টির সঙ্গেই ওদের সম্পর্ক নেই, বিরোধিতা ছাড়া। ফলে বিএনপি প্রধানকেও মাথায় রাখতে হবে যে, জামায়াত সমস্যা দূরে হলেই রব, সিদ্দিকী ও চৌধুরীরা জোটে ভিড়বে এবং তাদের ব্যক্তিত্বকে কাজে লাগাতে পারবেন। রাজনীতিতে শুধুমাত্র ভোটের হিসাবই চলে না, ব্যক্তির হিসাবও চলে।

বৈঠকে যাওয়া একজন পেশাজীবী বাংলা ট্রিবিউনকে জানান, চা-চক্রে বিশিষ্টজনেরা ৭৫টি জেলা কমিটি না হওয়ার বিষয়টি তোলেন। সরকারকে দাবি মানাতে চাইলে গায়ে শক্তি ও কোমরে জোর থাকতে হবে। সংগঠন দুর্বল থাকলে কোমরে জোর হয় না। চারদিক থেকে প্রয়োজনে বুদ্ধিজীবীদের নেপথ্যে রেখে মহাসচিবকেই তাগাদা দিতে হবে। মহাসচিবের সামনেই নেতাকর্মীরা মারামারি করেন, এর কারণ খুঁজতেও বলেছি।

চা-চক্রের বিষয়ে জানতে চাইলে আ.ফ.ম ইউসূফ হায়দার বলেন, ‘বৈঠক হয়েছে। আমি শুধু কথা শুনেছি। এটা নিয়ে মহাসচিব বলতে পারবেন। ওনাকেই জিজ্ঞেস করুন। আমি বলার মানুষ না।’ সাংবাদিক মাহফুজউল্লাহ এ প্রতিবেদককে বলেন, ‘আমি গিয়েছিলাম ব্যক্তিগত একটা কাজে। বিশেষ কোনও আলোচনা হয়নি।’

/এসটিএস/ এপিএইচ/

আরও পড়ুন: 
বিএনপিপন্থী বুদ্ধিজীবীদের অভিমান!

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা