X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভারতের উত্তর প্রদেশ নিয়ে হেফাজত আমিরের উদ্বেগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ মার্চ ২০১৭, ০১:২০আপডেট : ২৫ মার্চ ২০১৭, ০১:২০

 

ভারতের উত্তর প্রদেশ নিয়ে হেফাজত আমিরের উদ্বেগ ভারতের উত্তর প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দায়িত্ব নেওয়ার পর সেখানকার মুসলমানদের দেশত্যাগের হুমকি দিয়ে পোস্টার সাঁটানোর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন হেফাজতে ইসলামের আমির শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী। শুক্রবার চট্টগ্রাম থেকে এক বিবৃতিতে এ উদ্বেগ  প্রকাশ করেন তিনি। বিবৃতিতে ধর্মের নামে জঙ্গিবাদ, র্যা ব ক্যাম্পে জঙ্গি হামলা ও জঙ্গি বিরোধী অভিযানের কোনও বক্তব্য ছিল না।

বিবৃতিতে হেফাজত আমির বলেন, ভারতে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর উদ্দেশ্যমূলকভাবে সারা ভারতে মুসলিম বিদ্বেষ ছড়িয়ে দেওয়া হচ্ছে। নানাভাবে ভারতের মুসলমানদের ধর্মীয় স্বাধীনতা ও নাগরিক অধিকার হরণের উৎসব চলছে। বিজেপির নেতারা প্রকাশ্যে মুসলমানদের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য দিচ্ছেন, ভয় দেখিয়ে মুসলমানদের হিন্দুত্বের দীক্ষা দেওয়া, দেশ ছাড়া করার হুমকি, হিজাব, বিয়ে, সন্তান জন্মদান, ধর্মীয় শিক্ষা, মাইকে আযান ও গরু জবাই নিষিদ্ধ করেছে। বিশ্বের সর্ববৃহৎ ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক রাষ্ট্র ভারতে কার্যত মুসলমানরা এখন তৃতীয় শ্রেণির নাগরিকের মতো অবহেলা ও আতঙ্কে জীবনযাপন করছে।

হেফাজত আমিরের প্রেসসচিব মাওলানা মুনির আহমদ সাক্ষরিত ওই বিবৃতিতে আহমদ শফী  বলেন, গত ১৫ মার্চ টাইমস অফ ইন্ডিয়ায় ‘পোস্টার ইন বেরেলি ভিলেজ আসক মুসলিম টু লিভ’ শীর্ষক এক উদ্বেগজনক সংবাদ প্রকাশ করে। প্রতিবেদনে ভারতের উত্তর প্রদেশে স্থানীয় নির্বাচনে বিজেপির বিজয়ের পর সেখানকার কয়েকটি গ্রামে মুসলমানদের দেশত্যাগ করতে হুমকি দিয়ে পোস্টার সাঁটা হয়েছে বলে জানানো হয়। পোস্টারে ট্র্যাম্প যেভাবে কয়েকটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে, ঠিক তার অনুকরণ করা হবে বলেও স্থানীয় মুসলমান সম্প্রদায়কে শাসিয়ে হুমকিমূলক উক্তি ছাপা হয়। ভারতের বিশ্ববিখ্যাত ইসলামী শিক্ষা কেন্দ্র দারুল উলূম যেখানে প্রতিষ্ঠিত, সেই দেওবন্দের নাম বদলের প্রস্তাব করেছেন বিজেপি’র একজন নেতা। এমনকি তিনি দেওবন্দের নাম বদলকে তার সরকারের অগ্রাধিকারমূলক কাজ বলেও উল্লেখ করেন।

হেফাজত আমীর বলেন, দেওবন্দে আজ সরা বিশ্বে দারুল উলূমের কারণেই খ্যাতি ও পরিচিতি পেয়েছে। আর বৃটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে দারুল উলূমের আলেমদের অবদান সর্বজন স্বীকৃত।  তাই এ উদ্যোগ অবশ্যই উদ্দেশ্য প্রণোদিত।

তিনি বলেন, আমরা সবসময় যে কোনও সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো, বিভেদ তৈরি এবং সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের যে কোনও ধর্মীয় স্বাধীনতা হরণ ও তাদেরকে হেয় করার ঘোরতর বিরোধী। আমরা স্পষ্টভাবে বলতে চাই, হেফাজতে ইসলাম বাংলাদেশে মুসলমানদের ঈমান ও আকিদা রক্ষার লড়াইয়ের পাশাপাশি বাংলাদেশে সমাজের সকল ধর্মীয় সম্প্রদায়ের সম্প্রীতিমূলক সহাবস্থানে বিশ্বাস করে। আমরা চাই, বাংলাদেশের মুসলমানরা পূর্ণ ধর্মীয় স্বাধীনতা উপভোগ করুক এবং অন্যান্য ধর্মীয় সম্প্রদায়ের মানুষও যার যার অবস্থানে স্বাধীনভাবে ধর্মকর্ম পালন করুক। বাংলাদেশে আমরা সবাইকে নিয়েই সমাজ গড়তে চাই। আমরা বিদ্যমান সব বৈচিত্রের মধ্যেই বাংলাদেশের সমাজ ও রাষ্ট্রে মানুষে মানুষে ঐক্য চাই। ইসলাম আমাদেরকে সেই সুমহান ঐক্যের শিক্ষা দিয়েছে।

তিনি বলেন, বিভেদাত্মক রাজনীতির সব কুশীলবদের জানাতে চাই, ধর্ম আর সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ ও হিংসার আগুন না জ্বালিয়ে কীভাবে যার যার ধর্মীয় স্বকীয়তা বজায় রেখে সম্প্রীতিপূর্ণ সমাজ গড়া যায়, সেই লক্ষ্যে কাজ করুন।

/সিএ/এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা