X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রোডম্যাপ নীলনকশা বাস্তবায়নের সূচনা: বিএনপি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ জুলাই ২০১৭, ১৫:০৯আপডেট : ১৮ জুলাই ২০১৭, ১৮:১২

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
নির্বাচন কমিশন ঘোষিত নির্বাচনি রোডম্যাপকে আওয়ামী লীগের ক্ষমতায় যাওয়ার নীলনকশা বাস্তবায়নের সূচনা বলে মনে করে বিএনপি। মঙ্গলবার দুপুরে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে দলে অবস্থান ব্যক্ত করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসময় দলটির সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।
ফখরুল বলেন, ‘রোডম্যাপের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে নির্বাচন কমিশন।’ সুপরিকল্পিতভাবে একদলীয় শাসন নিশ্চিত করতে রোডম্যাপ ঘোষণা করা হয়েছে বলেও দাবি করেন মির্জা ফখরুল।

নির্বাচনকালীন সহায়ক সরকার প্রতিষ্ঠা করে নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি করা কমিশনের দায়িত্ব নয়, ইসির এমন বক্তব্যের সমালোচনা করে ফখরুল ইসলাম বলেন, বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক সংকট নির্বাচনকালীন সহায়ক সরকারের জন্যই। যেনতেন নির্বাচন এবং আওয়ামী লীগকে ক্ষমতায় বসানোর দায়িত্ব নির্বাচন কমিশনের নয়।
ফখরুল বলেন, আগামী নির্বাচনে সব রাজনৈতিক দলকে নির্বাচনে আনতে হবে। ভয়ভীতি ছাড়া সব রাজনৈতিক দল নির্বাচনি প্রচারণা করতে পারবে। সঠিক সময়ে ভোট দিয়ে জনগণ তাদের পছন্দ মতো প্রার্থীকে নির্বাচিত করতে পারবে এটাই সংসদীয় গণতন্ত্র এবং জনগণের প্রত্যাশা। কিন্তু, এ অনুযায়ী নির্বাচন সুষ্ঠু করতে সঠিক রোডম্যাপ দিতে ব্যর্থ হয়েছে কমিশন। এতে প্রমাণিত হয়েছে সেই ইচ্ছাও কমিশনের নেই।
বর্তমান সরকারের অধীনেই নিরপেক্ষ নির্বাচন সম্ভব , ইসির এমন বক্তব্যে জনগণ আরও হতাশ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘ইসির এই বক্তব্যে সরকারের মন্ত্রী, এমপি এবং শাসক দলীয় নেতাদের বক্তব্যের প্রতিফলন ঘটেছে।’
রাজনৈতিক দলগুলো নির্বাচনি প্রচারণা শুরু করেছে, কমিশনের এমন বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘নির্বাচনের প্রচারণা করছে আওয়ামী লীগ, প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় সুবিধা ব্যবহার করে সারাদেশ ঘুরে নির্বাচনি প্রচারণা চালাচ্ছে। অপরদিকে, বিরোধী দলগুলো ন্যূনতম বৈঠকও করতে পারছে না।
তিনি বলেন, আজ এটা সবাই বিশ্বাস করে এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সুপরিকল্পিতভাবে তাদের অনুগত নির্বাচন কমিশনকে ব্যবহার করে একতরফা নির্বাচনের মাধ্যমে আবারও ক্ষমতায় আসতে চায় আওয়ামী লীগ।
সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা ছাড়া কোনও রাজনৈতিক সমস্যার সমাধান সম্ভব নয়। নির্বাচনকালীন সহায়ক সরকার প্রতিষ্ঠা করা রাজনৈতিক সংকট। এটি রোডম্যাপ দিয়ে সমাধান সম্ভব নয়। রাজনৈতিকভাবে সমঝোতা করে এর সমাধান করতে হবে বলেও জানান তিনি।
বিএনপির সহায়ক সরকারের দাবি সরকার মানবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘কোনও সরকারই জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ করে টিকে থাকতে পারেনি এ সরকারও পারবে না। জনগণই এই সরকারকে বাধ্য করবে সহায়ক সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন দিতে।’
এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ‘সংবিধান মানুষের জন্য। মানুষের প্রয়োজনেই তাকে পরিবর্তন করা যায়। দেশের চলমান সংকট রাজনৈতিকভাবে সমাধানে এগিয়ে আসতে হবে। তার পরে সংবিধানে পরিবর্তন আসবে কি না সেটি ভাবতে হবে।’

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনে বলেন, নির্বাচনকালীন সরকার দলীয় সরকার থাকলে কোনও নির্বাচন কমিশনই নিরপেক্ষভাবে কাজ করতে পারবে না।  নির্বাচনকালীন সহায়ক সরকারের সমঝোতা না করে রোড ম্যাপ দেওয়া একটি ষড়যন্ত্র।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,দলের স্থায়ী কমিটির ড. খন্দকার মোশাররফ হোসেন,ব্যারিস্টার মওদুদ আহমেদ,মির্জা আব্বাস,সদস্য গয়েশ্বর চন্দ্র রায়,সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী,যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল,প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ।

/এসটিএস/এসটি/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া