X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শোক দিবসের ব্যানার-পোস্টার: উদ্দেশ্য আত্মপ্রচারণা

পাভেল হায়দার চৌধুরী
১৫ আগস্ট ২০১৭, ০১:৪৮আপডেট : ১৫ আগস্ট ২০১৭, ১৮:০৫

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর ছবির সঙ্গে নিজের ছবি ব্যবহার করে তৈরি করা নানা পোস্টারে ছেয়ে গেছে ঢাকার বিভিন্ন সড়ক। শোক দিবস উপলক্ষে ব্যানার-পোস্টার করা হলেও এসবের মূল উদ্দেশ্য আত্মপ্রচারণা। ব্যানার-পোস্টার ও লিফলেট দেখেই বোঝা যায় পাড়া-মহল্লায় নিজেদের কদর বাড়ানো ও আত্মপ্রচারণারই এর মূল কারণ, বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

শোক দিবসের বিভিন্ন ব্যানার রাজধানীর বিভিন্ন জায়গা ঘুরে দেখা গেছে, শোক দিবস উপলক্ষে তৈরি করা বিলবোর্ড, ব্যানারগুলোয় বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি থাকলেও সেই সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে খ্যাত-অখ্যাত নেতাকর্মীর ছবি। এতে দলীয় উদ্দেশ্য গৌণ হয়ে যায়। তবে এ প্রসঙ্গে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, ‘ছবি ব্যবহারের অশুভ প্রতিযোগিতা আগের চেয়ে অনেক কমেছে।’

সাধারণত বিজয় দিবস, স্বাধীনতা দিবস, শোক দিবসগুলো এলেই আত্মপ্রচারণায় ব্যস্ত হয়ে পড়ে পাড়া-মহল্লার, ওয়ার্ড, থানার নেতারা। জাতির জনক ও তার পরিবারের অন্য সদস্যদের ছবির তুলনায় নিজেদের বড় বড় ছবি ব্যবহার করে বানানো সেসব ব্যানার-পোস্টারে ছবি ব্যবহারের নির্দেশনা না মেনেই আত্মপ্রচারণায় ব্যস্ত হয়ে উঠে তারা। এবারের শোক দিবসেও এর ব্যতয় ঘটেনি। ঢাকা শহর ঘুরে দেখা গেছে এমন অসংখ্য ব্যানার, পোস্টার।

সৈয়দ ফরিদা রেজা নূরের ব্যানার সাইদুর রহমান নামে এক ব্যক্তি বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করে ধানমন্ডি, মোহাম্মদপুরসহ রাজধানীর বিভিন্ন সড়কে ব্যানার-পোস্টার করেছেন। সেসবে নিজের পরিচয় ব্যবহার করেছেন স্বাধীন বাংলা ফুটবল দলের প্রতিষ্ঠাতা, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক। এছাড়া বিশিষ্ট সমাজসেবিকা, শিক্ষানুরাগী ও এম এ রেজা ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা সদস্য পরিচয় দিয়ে বড় করে নিজের ছবি ব্যবহার করে জাতীয় শোক দিবসের অসংখ্য পোস্টার, ব্যানার করেছেন সৈয়দা ফরিদা রেজা নূর।

৩৩নং ওয়ার্ড যুবলীগ ঢাকা উত্তর জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীর বিভিন্ন সড়কে ব্যানার-পোস্টার লাগিয়েছে। ওয়ার্ড যুবলীগের এই পোস্টার ও ব্যানারগুলোতে ছবি ব্যবহার করা হয়েছে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুন অর রশীদ, যুবলীগের আরেক নেতা মঈনুল হোসেন খান নিখিল ও ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খানের।

রাজধানীতে শোক দিবসের ব্যানার এ রকমের প্রচারণা এমন পর্যায়ে পৌঁছেছে যে কখনও কখনও দলের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দলের সভাপতি শেখ হাসিনাকেও ছাড়িয়ে যায়। এসব পোস্টারগুলোতে দেখা যায়, বঙ্গবন্ধুর ও শেখ হাসিনার ছবি একেবারেই ছোট আর ওয়ার্ড, থানা ও কেন্দ্রীয় নেতাদের ছবি বড় করে ব্যানার-পোস্টার ও লিফলেটে এসেছে।

দলীয় নেতাকর্মীদের আত্মপ্রচারণা ঠেকাতে আওয়ামী লীগের পক্ষ থেকে ছবি ব্যবহারের ওপর সংযত হতে একটি নির্দেশনা জারি করা আছে। ২০১৫ সালের ডিসেম্বরে দেওয়া নির্দেশনায় বলা রয়েছে, ‘পোস্টার-ব্যানার, বিলবোর্ড ও লিফলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ছাড়া কারও ছবি ব্যবহার করা যাবে না।’ ১৫ আগস্টকে কেন্দ্র করে সেই নির্দেশনা অমান্য করেই ব্যানার-পোস্টার ও লিফলেটে দেখা যাচ্ছে।

তাঁতী লীগের করা ব্যানার এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বলেন, ‘ছবি ব্যবহারের বিষয়ে দলীয় একটি সিদ্ধান্ত রয়েছে। দিবসকেন্দ্রিক অনুষ্ঠানগুলোতে এ নির্দেশনা এখনও পুরোপুরি মানা হয় না।’ তবে তিনি বলেন, ‘এটা আগের তুলনায় কমে এসেছে।’

জানতে চাইলে দলের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছবি ব্যবহার করা নিয়ে দলীয়ভাবে আরও কড়া সিদ্ধান্ত নেওয়া হবে। এগুলো আসলে নেতাদের অতি উৎসাহী অনুসারীরাই করে থাকে। তারা নেতার পাশে ছবি ব্যবহার করে নিজেদের প্রচারণায় আনতে চায়। এ ব্যাপারে সবারই সচেতন হওয়া জরুরি।’
ছবি: সাজ্জাদ হোসেন

/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা