ত্রাণ বিতরণে বাধা, রোহিঙ্গাদের চিকিৎসাসেবা দিয়েছে বিএনপি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:৪৩, সেপ্টেম্বর ১৪, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০২:৫৮, সেপ্টেম্বর ১৪, ২০১৭

রোহিঙ্গাদের জন্য ড্যাবের মেডিক্যাল ক্যাম্পরোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ করতে গিয়ে বাধার মুখে পড়লেও মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে রোহিঙ্গাদের চিকিৎসা সেবা দিয়েছে বিএনপি। বুধবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় উখিয়ায় বালুখালী পান বাজার নূরানী মাদ্রাসায় শুরু হয় বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) আয়োজনে মেডিক্যাল ক্যাম্পের কার্যক্রম। প্রথম দিনেই পাঁচ হাজার রোহিঙ্গাকে এই ক্যাম্প থেকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছ বলে জানিয়েছেন সংগঠনটির মহাসচিব অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন।
ড্যাব জানিয়েছে, মিয়ানমারের রাখাইন থেকে কক্সবাজারের উখিয়াতে আসা বিপন্ন ও অসহায় রোহিঙ্গাদের জন্য প্রাথমিকভাবে তিন দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও বিনামূল্যে ওষুধ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বিএনপির সার্বিক তত্ত্বাবধানে মেডিক্যাল কার্যক্রমে যৌথভাবে সহায়তা করছে ড্যাবের কেন্দ্রীয় কমিটি ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ শাখা। এছাড়া, ড্যাবের চট্টগ্রাম জেলা ও মহানগর, কক্সবাজার জেলা এবং বান্দরবান জেলা শাখাও কাজ করছে এই ক্যাম্পে।
ড্যাবের এই মেডিক্যাল ক্যাম্পে ২৪ জন বিশেষজ্ঞ চিকিৎসক সকাল ১০টা থেকে রোগী দেখেছেন। চিকিৎসকদের মধ্যে ছিলেন অধ্যাপক মোস্তফা রহিম স্বপন, অধ্যাপক রফিকুল ইসলাম বাচ্চু, ডা. আবদুলাহিল জনি প্রমুখ। ড্যাব জানায়, বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উখিয়া বালুখালী ও কুতুপালংয়ে ফ্রি ক্যাম্প বসানো হবে এবং সেখানে হাইপ্রোটিন বিস্কুট ও জীবাণুনাশক সাবান বিতরণ করা হবে।
বিএনপির ভাইস চেয়ারম্যান ও ড্যাব মহাসচিব অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন কর্মসূচির উদ্বোধন করেন। এসময় তিনি জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের দশম কারামুক্তি দিবস উপলক্ষে অসহায় রোহিঙ্গাদের চিকিৎসা সহায়তায় এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।
এদিকে, মেডিক্যাল সহায়তা দিতে সক্ষম হলেও ত্রাণ কার্যক্রম শুরু করতে পারেনি বিএনপির মূল দল। বুধবার দুপুর আড়াইটার দিকে ২২টি ট্রাকে করে রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে বিএনপি রওনা হলে পুলিশ তাদের কক্সবাজার শহরেই আটকে রাখে বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।
আরও পড়ুন-
সরকারের মুখোশ উন্মোচিত হয়েছে: বিএনপি

/এসটিএস/টিআর/

লাইভ

টপ