X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

২২ বছর পর কক্সবাজারে বিএনপির মহাসচিব!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ সেপ্টেম্বর ২০১৭, ২০:১৬আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ২০:১৬

কক্সবাজারে বিএনপির মহাসচিব (ওপরে), নিচে মান্নান ভুঁইয়া ও দোলায়ার হোসেন নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দিতে কক্সবাজারে অবস্থান করছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর মধ্য দিয়ে দীর্ঘ ২২ বছর বিএনপির কোনও মহাসচিব কক্সবাজারে গেলেন। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকালে ঢাকা থেকে বিমানযোগে তিনি কক্সবাজার পৌঁছান।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে জানান, গত প্রায় ২২ বছরে বিএনপির কোনও মহাসচিব কক্সবাজারে কোনও অনুষ্ঠানে অংশ নেননি। এক্ষেত্রে মির্জা ফখরুল ইসলাম আলমগীরই প্রথম, যিনি ২২ বছর পর কক্সবাজার গেলেন।

বিএনপির সাবেক বহিষ্কৃত মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়া টানা ১১ বছর দায়িত্বে ছিলেন। এরপর প্রয়াত মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেন ছিলেন দায়িত্বে ছিলেন ২০০৭ সাল থেকে ২০১১ পর্যন্ত ৪ বছর। ২০১৬ সালের মার্চে মহাসচিব হন মির্জা ফখরুল। এর আগে পাঁচ বছর ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। আবদুল মান্নান বা খন্দকার দেলোয়ার মহাসচিব থাকাকালে কক্সবাজার যাননি। দায়িত্ব পালনের গত সাড়ে ৬ বছরের মধ্যে মির্জা ফখরুল পর্যটন শহরটিতে গেলেন এই প্রথম।

এ বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা নিয়ে কিছু বলার নেই। কত বছর পর এলাম, কোনও বিষয় নয়। একটি পরিস্থিতিতে রোহিঙ্গাদের সহায়তা করতে আমরা বিএনপির পক্ষ থেকে এসেছি, এটা অন্য কিছু ম্যাটার করে না।’

আর শায়রুল কবির খান বলেন, ‘কত বছর বিএনপির মহাসচিব কক্সবাজার গেলেন, সেটি রোহিঙ্গাদের দুরবস্থার মধ্যে বিবেচ্য নয়। সাধারণত, ভিন্ন সময় হলে দলীয় কোনও কর্মসূচি থাকলে নিশ্চয় নেতা-কর্মীরা উচ্ছ্বসিত হতেন। কিন্তু রোহিঙ্গাদের এই অমানবিক পরিস্থিতিতে নেতা-কর্মীদের ফুলেল শুভেচ্ছাও গ্রহণ করেননি মহাসচিব।’ তিনি জানান, ২৮ সেপ্টেম্বর বিএনপির প্রতিনিধি দল ঢাকায় ফিরবে।

এদিকে, কক্সবাজারে একটি হোটেলে মঙ্গলবার মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, ‘আমরা বরাবরই বলে এসেছি, রোহিঙ্গা ইস্যুতে আমরা দেশের মধ্যে কোনও রাজনীতি করতে চাই না। আমরা মানবতার পাশে দাঁড়ানো জন্য সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করার কথা বলেছি।’

রোহিঙ্গা শরণার্থীদের জন্য দলের পক্ষ থেকে নেওয়া বিভিন্ন কার্য্ক্রম তু্লে ধরে বিএনপি মহাসচিব বলেন, ‘বিএনপির পক্ষ থেকে ইতোমধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের নেতৃত্বে ২২ ট্রাক ত্রাণ সামগ্রী আনা হয়েছে এবং বিতরণ করা হয়েছে। প্রতিদিনই আমাদের টিম এখানে আসছে এবং উখিয়া ও টেকনাফের প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ বিতরণ করছে। বিভিন্ন জায়গায় আমাদের মেডিক্যাল টিম কাজ করছে, অসুস্থদের সেবা প্রদান করছে।’

মির্জা ফখরুলের সঙ্গে প্রতিনিধি দলে রয়েছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, কেন্দ্রীয় নেতা শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, মাহবুবুর রহমান শামীম, লুৎফর রহমান কাজল, শহীদুল ইসলাম বাবুল, আমিরুজ্জামান খান শিমুল, চট্টগ্রাম মহানগর সভাপতি ডা. শাহাদাত হোসেন, ভিপি হারুনুর রশীদ, শরীফুল আলম, জেলা বিএনপির সাধারণ সম্পাদক শামীম আরা স্বপ্না, মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় সহসভাপতি মনিরুল ইসলাম ইউসুফ এবং বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান ও শামসুদ্দিন দিদার। 

 

 

/এসটিএস/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ