X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রবিবার সংলাপ: ইসির ক্ষমতার যথাযথ প্রয়োগের প্রস্তাব দেবে বিএনপি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ অক্টোবর ২০১৭, ১৯:৪৭আপডেট : ১৪ অক্টোবর ২০১৭, ১৯:৪৯

 

ইসি-বিএনপি আগামী নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) ডাকা সংলাপে রবিবার (১৫ অক্টোবর) বসছে বিএনপি। এদিন  সকাল ১১ টায় অনুষ্ঠিতব্য এই বৈঠকে ইসিকে নিজস্ব ক্ষমতার  যথাযথ প্রয়োগের  প্রস্তাব দেবে দলটি। পাশাপাশি নির্বাচনকালীন সরকার, সীমানা পুনঃনির্ধারণ, ম্যাজেস্ট্রেসি ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের পরামর্শ দেবে। এছাড়া অর্থ, তথ্য, জনপ্রশাসন, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সরাসরি ইসির অধীনে পরিচালনারও দাবি জানাবে বিএনপি। এক্ষেত্রে গত বছরের ১৮ নভেম্বর ইসি গঠনে খালেদা জিয়ার প্রস্তাবগুলোকেই সামনে রাখতে চায় দলটি। ইসি ও বিএনপি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংলাপে অংশ নেওয়ার প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বলেন, ‘ইসির সঙ্গে সংলাপের প্রতিনিধি দলে বিএনপির কতজন প্রতিনিধি যোগ দেবেন, তা এখনও নির্ধারণ করা হয়নি।’

তবে দলীয় সূত্রে জানা গেছে, (সন্ধ্যা ছয়টা পর্যন্ত) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের স্থায়ী কমিটির সদস্যদের সমন্বয়ে একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেবে। প্রতিনিধি দলে আরও থাকতে পারেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, তরিকুল ইসলাম, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, এম কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাবেক সচিব আবদুল হালিম, ক্যাপ্টেন সুজাউদ্দিন ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহবুব উল্লাহ।

নির্বাচন কমিশনের পরিচালক (গণসংযোগ) একেএম আসাদুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রবিবার সকাল ১১ টায় বিএনপির সঙ্গে সংলাপ হবে। তারা কতজন আসবেন, তা এখনও বলতে পারছি না। তবে ২০ জনের মতো আসতে পারেন।’

দলীয় সূত্র জানায়, বিএনপি প্রধানত নির্বাচনকালীন সরকারসহ ভোটের আগে দশম জাতীয় সংসদ ভেঙে দেওয়ার শর্ত দেবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু-নিরপেক্ষ করতে বিএনপি মনে করে, এই প্রস্তাব দু’টি গুরুত্বপূর্ণ। পাশাপাশি ইসিকে সাংবিধানিক ক্ষমতা ব্যবহার করতে জোর পরামর্শ দেবে। ২০১৬ সালের ১৮ নভেম্বর খালেদা জিয়ার দেওয়া প্রস্তাবের মধ্যে ইসি সংশ্লিষ্ট ধারাগুলো যুক্ত হবে। এক্ষেত্রে  খালেদা জিয়ার প্রস্তাবটিই মূল ভিত্তি। ওই প্রস্তাবগুলোর একটি সংক্ষিপ্ত ভার্সন রবিবার জমা দেওয়া হবে। ইসির ক্ষমতার যথাযথ প্রয়োগের প্রস্তাবে কমিশন ইতিবাচক সাড়া দিলে সহযোগিতার আশ্বাস দেবে দলটির প্রতিনিধি দল।

সংলাপে আরপিও অনুযায়ী ইসির কর্মকর্তাদের ম্যাজেস্ট্রিসি পাওয়ার দেওয়ার শর্ত দেবে বিএনপি। এছাড়া আরপিও সমস্যাগুলো চিহ্নিত করে আলোচনাও করবে সংলাপে। 

এ বিষয়ে রবিবার কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা ইসিকে বলতে চাই,  সংবিধান আপনাদের যে দায়িত্ব-ক্ষমতা দিয়েছে, তাতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব। কিন্তু দুর্ভাগ্য, যারা এ দায়িত্বে আসেন, তারা এত বেশি সরকারের বশংবদ হয়ে যান যে, তারা সবসময় আর নিজস্ব ক্ষমতা প্রয়োগ করতে পারেন না। আমরা কাল যাব। এখন তারা কিভাবে রিঅ্যাক্ট করবেন, সেটা তাদের ব্যাপার।’

বিএনপির মহাসচিব বলেন, ‘ইসির সঙ্গে সংলাপে অংশ নিয়ে নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়ার কথা বলব। আর নির্বাচনে সেনা মোতায়েন চাওয়া হবে। এসব ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না। নির্বাচনে ইভিএম ব্যবহারের বিপক্ষে বিএনপি। আরপিওসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে। আশা করি বিএনপির দাবিগুলো মেনে নিয়ে সে অনুযায়ী পরিবেশ সৃষ্টি করবে ইসি।’ তিনি আরও বলেন, ‘আমরা সুস্পষ্টভাবে নির্বাচনের আগে সংসদ ভেঙে দেওয়াসহ সেনাবাহিনী নিয়োগের কথা বলব। এছাড়া, যখন তফসিল ঘোষণা করা হবে, তখন প্রশাসনকে যে ব্যবস্থাগুলো নিতে হবে, সে বিষয়েও কথা বলব।’

উল্লেখ্য, চলতি বছরের ৩১ জুলাই বিশিষ্টজনের সঙ্গে ইসির বৈঠকের মধ্য দিয়ে চলমান সংলাপ শুরু হয়। এরপর ২৪ আগস্ট থেকে শুরু হয় রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ। নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক  দলের মধ্যে এই পর্যন্ত ৩১টি দলের সঙ্গে সংলাপে বসেছে ইসি। ১৫ অক্টোবর বিএনপি, ১৮ অক্টোবর ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় করবে ইসি। বাকি রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক চলতি মাসের মধ্যেই অনুষ্ঠিত হবে।

এর বাইরে ২২ অক্টোবর অরাজনৈতিক সংগঠন নির্বাচন পর্যবেক্ষক, ২৩ অক্টোবর নারী নেত্রী ও ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবে ইসি।

/এসটিএস/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!