X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সংলাপে যেসব প্রস্তাব দেবে আওয়ামী লীগ

এমরান হোসাইন শেখ ও পাভেল হায়দার চৌধুরী
১৬ অক্টোবর ২০১৭, ২১:৪৭আপডেট : ১৬ অক্টোবর ২০১৭, ২২:০৯

 

ইসি-আ.লীগ আগামী নির্বাচনকে সামনে রেখে অনুষ্ঠিতব্য বৈঠকে নির্বাচন কমিশনের (ইসি) এখতিয়ার বহির্ভূত কোনও প্রস্তাবনা দেবে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। কমিশন ঘোষিত রোডম্যাপে যে ৭টি বিষয়কে সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে, তার মধ্যেই প্রস্তাবনা সীমাবদ্ধ রাখবে দলটি। এছাড়া ইসির আইন ও বিধানের কিছু বিষয়ে সংস্কারের প্রস্তাব দেওয়া হবে। ইসির সঙ্গে সংলাপের বিষয়ে দলের প্রস্তাবনা তৈরির সঙ্গে সংশ্লিষ্ট আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতার সঙ্গে আলাপকালে এসব তথ্য পাওয়া গেছে।

উল্লেখ্য, বুধবার (১৮ অক্টোবর) সকাল ১১টায় নির্বাচন কমিশনের সঙ্গে আওয়ামী লীগের সংলাপ অনুষ্ঠিত হবে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের ২১ সদস্যের একটি প্রতিনিধি দল এতে অংশ নেবে।

জানা গেছে, ইসির বৈঠকে ১১ দফা লিখিত প্রস্তাবনা দেবে আওয়ামী লীগ। এর বাইরে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) কিছু ধারার অস্পষ্টতা ও অসঙ্গতি  সংশোধনে কিছু প্রস্তাব দেওয়া হবে। ক্ষমতাসীন দলটির প্রস্তাবগুলোর মধ্যে বেশকিছু দফা নিয়ে আগে থেকেই কার্যক্রম শুরু করেছে ইসি।

এদিকে, আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি ও এর বেশ কয়েকটি মিত্র দল নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপ শেষ করেছে। বেশিরভাগই নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও সংসদ ভেঙে দেওয়াসহ নির্বাচনে সেনা মোতায়েনের প্রস্তাব দিয়ে এসেছে।

প্রসঙ্গত, ইসি তার রোডম্যাপে সংলাপের জন্য যে বিষয়গুলো নির্ধারণ করেছে, সেগুলো হলো—আইনি কাঠামো পর্যালোচনা ও সংস্কার, নির্বাচন-প্রক্রিয়া সহজ ও যুগোপযোগীকরণ, সংসদীয় সীমানা পুনঃনির্ধারণ, ভোটার তালিকা প্রণয়ন ও বিতরণ, ভোট কেন্দ্র স্থাপন, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম।

সংলাপের প্রস্তাব তৈরির সঙ্গে সম্পৃক্ত একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, নির্বাচন কার অধীনে হবে বা ওই সময় সরকার ব্যবস্থা কী হবে, সে বিষয়ে কোনও প্রস্তাবনা থাকবে না দলের পক্ষ থেকে। তবে নির্বাচনে পর্যবেক্ষক সংস্থা ও গণমাধ্যমের ভূমিকা নিয়ে সুস্পষ্ট সুপারিশ করা হচ্ছে। ইভিএম ব্যবহারের সুপারিশের পাশাপাশি সেনা মোতায়েনের বিরোধিতা থাকছে আওয়ামী লীগের প্রস্তাবনায়।’

ওই নেতা আরও বলেন, ‘ক্ষমতাসীন দলটির প্রস্তাবনায় আরপিও-এর বাংলা সংস্করণে ইসির উদ্যোগকে স্বাগত জানিয়ে দলের সমর্থন কথা জানানো হবে। দলটির প্রস্তাবনায় নির্বাচনে অবৈধ অর্থ ও পেশিশক্তির ব্যবহার রোধে নির্বাচন সংক্রান্ত সংবিধানের নির্দেশনা ও বিদ্যমান আইনের নিরপেক্ষ ও কঠোর প্রয়োগের সুপারিশ থাকবে। এতে প্রজাতন্ত্রের কাজে নিয়োজিত ও নির্বাচনি দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি বা সংস্থার নির্বাচনে অপেশাদার ও দায়িত্বহীন আচরণের জন্য কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ারও প্রস্তাব দেওয়া হবে।’

নির্বাচন পরিচালনায় বেসরকারি সংস্থা বা প্রতিষ্ঠানের কোনও কর্মচারী নিয়োগ না দিয়ে প্রজাতন্ত্রের দায়িত্বশীল কর্মচারীদের থেকে যোগ্যতার ভিত্তিতে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগের সুপারিশ করা হবে।

প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট দলের তৃণমূল নেতাকর্মীদের ভোটের মাধ্যমে জাতীয় নির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের বাছাই করার বিধান রাখার পক্ষ আওয়ামী লীগ। দলটির মতে  তৃণমূল থেকে বাছাইয়ের মাধ্যমেই সংশ্লিষ্ট দলের মনোনীত প্রার্থীদের একটি চূড়ান্ত প্যানেল প্রণয়নে আরপিও করতে হবে।

এছাড়া দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগে সর্বোচ্চ স্বচ্ছতা ও সতর্কতা অবলম্বনসহ কোনোভাবেই কোনো বিশেষ দল বা ব্যক্তির প্রতি আনুগত্যশীল হিসেবে পরিচিত বা চিহ্নিত ব্যক্তি, গোষ্ঠী বা সংস্থাকে নির্বচন পর্যবেক্ষণের দায়িত্ব না দিতে প্রস্তাব দেবে তারা।

ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াসহ সব গণমাধ্যমকর্মীকে নির্বাচনি বিধি-বিধানের প্রতি শ্রদ্ধাশীল থেকে দায়িত্ব পালনের জন্য কার্যকর নির্দেশনা দেওয়ার প্রস্তাব দেবে আওয়ামী লীগ। একইসঙ্গে গণমাধ্যমকর্মীদের উপযুক্ত পরিচয়পত্র দেওয়া ও তাদের কর্ম-এলাকা নির্ধারণ করে দেওয়ার প্রস্তাব দেবে। পাশাপাশি পোলিং এজেন্টদের কেন্দ্রভিত্তিক তালিকা ছবি ও এনআইডিসহ নির্বাচনের অন্তত তিন দিন আগে রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে দেওয়া নিশ্চিতকরণ এবং প্রিজাইডিং অফিসার কর্তৃক তাদের পরিচয়পত্র নিশ্চিত হয়ে ভোট কক্ষে প্রবেশ ও নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত অবস্থানের অনুমতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করার কথা বলবে। এছাড়া বিরাজমান সব বিধিবিধানের সঙ্গে জনমানুষের ভোটাধিকার সুনিশ্চিত করতে আধুনিক ও গণতান্ত্রিক রাষ্ট্রগুলোর মতো আগামী সংসদ নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট প্রবর্তনের সুপারিশ করবে আওয়ামী লীগ।

সংলাপে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিরোধিতা করবে আওয়ামী লীগ। দলটির মতে, প্রতিরক্ষা বাহিনীকে নির্বাচনে নিয়োগের বিষয়ে কোনও কোনও রাজনৈতিক দল উদ্দেশ্যপ্রণোদিতভাবে দাবি তুলেছে। এসব দলের এই দাবিকে দেশের বিরাজমান আইন ও সাংবিধানিক নিয়মকানুনের সঙ্গে সাংঘর্ষিক বলেও আওয়ামী লীগ তার প্রস্তাবনায় তুলে ধরবে।

আওয়ামী লীগ দলীয় প্রস্তাবনায় সীমানা পুনঃনির্ধারণের সিদ্ধান্ত ইসির ওপর ছেড়ে দেওয়ার কথা বললেও প্রকারান্তরে এর বিরোধিতা করবে বলে জানিয়েছেন সংলাপের প্রস্তাবনা তৈরির  সঙ্গে যুক্ত একজন নেতা।

২০১১ সালের আদমশুমারির ভিত্তিতে ২০১৪ সালের নির্বাচনের আগে সীমানা পুনঃনির্ধারণ করা হয়েছে। তাই  নির্বাচনের কাছাকাছি সময় এসে সীমানা পুনঃনির্ধারণ করতে গেলে জটিলতা দেখা দিতে পারে বলেও জানিয়ে দেবে আওয়ামী লীগ। দলটির পক্ষ থেকে এগারো দফা প্রস্তাবনার পাশাপাশি আরপিও-এর কিছু ধারা-উপধারার সংশোধনী প্রস্তাব দেওয়া হবে। এছাড়া সংবিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে এই সাংবিধানিক প্রতিষ্ঠানটির নাম ‘বাংলাদেশ নির্বাচন কমিশন’ বা ‘নির্বাচন কমিশন বাংলাদেশ’-এর পরিবর্তে শুধু ‘নির্বাচন কমিশন’ রাখার কথা বলবে।

এছাড়া আরপিও সংশোধন করে ভোট কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা, এনআইডির টিপসই ও স্বাক্ষরের সঙ্গে মিল রেখে ব্যালট পেপারের কাউন্টার ফয়েলের (মুড়ি) স্বাক্ষর ও টিপসই, ব্যালট পেপার ছিনতাই হলে প্রিজাইডিং অফিসারের করণীয় সুনির্দিষ্টকরণ, একাধিক দলের মনোনীত প্রার্থীকে কোনও দলের প্রতীক বরাদ্দ দেওয়া যাবে না মর্মে বিধান নির্ধারণ, জামানত বাড়ানো, নির্বাচনি মামলা নিষ্পত্তির সময় বেঁধে দেওয়া, আরপিও-এর ৪৪-এ-এ-এর উপ অনুচ্ছেদ (২) এর ‘if he is an income tax assessee’ বিলোপ, ৭৩ এর (২বি) এ bribery শব্দের পর ‘as defined in Article 75`, `personation` শব্দের পর as defined in Article 76` ও `undue influence` শব্দের পর as defined in Articles 77` যুক্ত করা, ৭৩, ৭৪, ৭৮, ৮১-এ উল্লিখিত সর্বোচ্চ সাজা ৭ বছরের স্থলে ৫ বছর ও সর্বোচ্চ নিম্ন ১ বছর করা, ৯১ (বি) ও (ই) অনুচ্ছেদ বিলোপ, কমিশনকে কেউ সহযোগিতা না করলে তার ক্ষেত্রে শাস্তির বিধান যুক্তকরণ, বিচারিক কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি গঠনে সুপ্রিম কোর্টের পূর্বানুমতি গ্রহণে ৯১-এ ধারা সংশোধনসহ আরপিও বেশ কিছু সংশোধনীর সুপারিশ করবে।

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের